বাড়ির সিলিন্ডার থেকে আচমকাই গ্যাস লিক? দ্রুত করুন এই কাজ, ঘটবে না কোনও দুর্ঘটনা

গ্যাস লিকেজ হলে কী কী কাজ করা উচিত। অনেক সময় মানুষ গ্যাসের গন্ধ উপেক্ষা করে। কিন্তু কখনই তা করা উচিত নয়। এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটে।

Parna Sengupta | Published : Mar 1, 2024 12:35 PM IST

আজ দেশের কোটি কোটি ঘরে গ্যাস সংযোগ দেওয়া হয়েছে, মানুষ রান্নার জন্য এলপিজি ব্যবহার করছে। তবে অনেক সময় দেখা গেছে কিছু অবহেলার কারণে এই গ্যাস লিক হয়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। অনেক ক্ষেত্রেই দেখা যায় বাড়ির গ্যাসের সিলিন্ডার থেকে গ্যাস লিক করে বড় দুর্ঘটনা ঘটেছে। আজ আমরা আপনাদের জানাচ্ছি গ্যাস লিকেজ হলে কী কী কাজ করা উচিত। অনেক সময় মানুষ গ্যাসের গন্ধ উপেক্ষা করে। কিন্তু কখনই তা করা উচিত নয়। এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটে।

অবিলম্বে সিলিন্ডার বন্ধ করুন

আপনি যদি মনে করেন যে সিলিন্ডার থেকে গ্যাস লিক হচ্ছে, তাহলে আপনার অবিলম্বে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া উচিত। গ্যাস লিক হলে অবিলম্বে সিলিন্ডার বন্ধ করুন, যাতে গ্যাস লিক রোধ করা যায়। এ সময় কোনো ধরনের সুইচ স্পর্শ করবেন না, আলো জ্বালানোর চেষ্টা করবেন না।

বায়ু চলাচল চালু করুন: সম্ভব হলে ঘরের জানালা খুলে বাতাস ঢুকতে দিন। এতে রান্নাঘরে গ্যাসের মাত্রা কমে যাবে এবং বায়ুচলাচল বজায় থাকবে। এছাড়া অগ্নিকাণ্ডের কারণে বড় কোনো বিপদের সম্ভাবনাও কমে যাবে।

আগুন ব্যবহার করবেন না: গ্যাস লিকেজ হলে ওভেন জ্বালানো থেকে বিরত থাকুন, লাইটার বা দেশলাই কাঠি দিয়ে গ্যাসের বার্ণার জ্বালানোর চেষ্টা করলে আগুন সিলিন্ডারে পৌঁছাতে পারে। অর্থাৎ আগুনের সাথে সম্পর্কিত যেকোন কিছু থেকে দূরে থাকুন।

যদি গ্যাস খুব বেশি ছড়িয়ে পড়ে বা কোথাও থেকে সিলিন্ডারে আগুন লেগে যায়, তাহলে ভেজা বস্তা বা কম্বল দিয়ে নিভানোর চেষ্টা করুন। এছাড়াও, আপনি সাহায্যের জন্য পুলিশ বা ফায়ার ব্রিগেডকেও কল করতে পারেন। যদি সম্ভব হয়, অবিলম্বে নিরাপদ স্থানে চলে যান এবং প্রথমে আপনার এবং আপনার পরিবারের সদস্যদের জীবন বাঁচানোর চেষ্টা করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!