Holi Celebration: ইতালি থেকে শ্রীলঙ্কা, বিশ্বের এই দেশগুলিতেও হয় হোলি খেলা !

শুধুমাত্র ভারতে নয়, বিদেশেও খুব আড়ম্বর সহকারে পালিত হয়। সেখানে মানুষ দোলের মতো উৎসব পালন করে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন দেশে রঙের উৎসব পালিত হয়।

 

deblina dey | Published : Mar 19, 2024 9:57 AM IST / Updated: Mar 19 2024, 03:32 PM IST

সারা বছর সবাই অপেক্ষা করে রঙের উৎসব দোলের। এই উৎসবে মানুষ একে অপরের গায়ে আবির ছড়িয়ে উৎসব পালন করে। বিশেষ করে উত্তর ভারতে, এই উত্সবটি খুব আড়ম্বরে পালিত হয়। এই বছর ২৫ মার্চ দোল উত্সব পালিত হবে। দোল উত্সবের জেরে এই দিনে অনেক খাবার তৈরি করা হয়।

রঙের উত্সব, দোল, শুধুমাত্র ভারতে নয়, বিদেশেও খুব আড়ম্বর সহকারে পালিত হয়। সেখানে মানুষ দোলের মতো উৎসব পালন করে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন দেশে রঙের উৎসব পালিত হয়।

মায়ানমারে হোলি-

ভারতের প্রতিবেশী দেশ মায়ানমারেও পালিত হয় রঙের উৎসব। মায়ানমারে এটি মেকং এবং থিংয়ান নামেও পরিচিত। নববর্ষ উপলক্ষে এই উৎসব পালিত হয়। এই সময় মানুষের একে অপরের গায়ে রং ও জল বর্ষণ করে।

নেপালের হোলি-

ভারতের মতো নেপালেও পালিত হয় হোলি উৎসব। এখানেও মানুষ জল দিয়ে বেলুন ভরে একে অপরের দিকে ছুড়ে মারে। এর পাশাপাশি এখানে মানুষের গায়ে রং নিক্ষেপ করা হয় এবং মানুষকে রঙে ডুবানোর জন্য জলর বড় টবও রাখা হয়।

ইতালির টম্যাটিনো-

আপনি জেনে অবাক হবেন যে দোলের মতো একটি উত্সব ইতালিতেও পালিত হয়। একে অরেঞ্জ ব্যাটল বলা হয়। তবে এই উৎসব জানুয়ারিতে পালিত হয়। এখানে রং না লাগিয়ে মানুষ একে অপরের দিকে টমেটো ছুঁড়ে মারে। আমরা আপনাকে বলি যে এমনকী স্পেনেও লোকেরা একে অপরের দিকে টমেটো এবং এর রস নিক্ষেপ করে।

মরিশাসে হোলিকা দহন-

মরিশাসে হোলিকা দহন পালিত হয়। এখানে এটি চাষের সঙ্গে সম্পর্কিত একটি উত্সব হিসাবে বিবেচিত হয়। মরিশাসে এই উৎসব বসন্ত পঞ্চমী থেকে শুরু হয় এবং প্রায় ৪০ দিন ধরে চলে।

শ্রীলংকার হোলি-

ভারতের মতো শ্রীলঙ্কায় হোলি উৎসব পালিত হয়। এখানেও লাল, সবুজ, হলুদ ও আবির রঙের মানুষদের সঙ্গে হোলি খেলা হয়। মানুষ জল বন্দুক থেকে একে অপরের উপর জল নিক্ষেপ।

Read more Articles on
Share this article
click me!