লেবুর খোসা আবর্জনায় ফেলবেন না, রান্নাঘর পরিষ্কারের জন্য দারুণ উপকারী এটা

লেবু ছেঁকে নেওয়ার পর এর খোসা আবর্জনার মধ্যে ফেলে দেওয়া হয় অনেক সময়। যদিও লেবুর খোসা নানাভাবে ব্যবহার করা যায়। এটি রান্নাঘর পরিষ্কারের জন্য ব্যবহার করা যেতে পারে।

Parna Sengupta | Published : Mar 14, 2024 11:39 AM IST

এমন অনেক সবজি আছে যেগুলো খাওয়ার পাশাপাশি এর খোসাও খুব উপকারী। একইভাবে লেবুর খোসাও ব্যবহার করা যেতে পারে। লেবু ছেঁকে নেওয়ার পর এর খোসা আবর্জনার মধ্যে ফেলে দেওয়া হয় অনেক সময়। যদিও লেবুর খোসা নানাভাবে ব্যবহার করা যায়। এটি রান্নাঘর পরিষ্কারের জন্য ব্যবহার করা যেতে পারে। আসুন আপনাকে এর ব্যবহারের পদ্ধতি এবং উপকারিতা সম্পর্কে বলি।

রান্নাঘর পরিষ্কারের জন্য লেবুর খোসা ব্যবহার করুন

- কেটলি সঠিকভাবে পরিষ্কার করতে লেবুর খোসা ব্যবহার করতে পারেন। এটি করার জন্য, কেটলিতে লেবুর খোসা ভর্তি করুন এবং এতে গরম জল যোগ করুন। কিছুক্ষণ রাখার পর পরিষ্কার করুন।

- অনেক সময় স্টেইনলেস স্টিলের পাত্রে ময়লা জমে। এমন অবস্থায় লেবুর খোসা দিয়ে ভালো করে ঘষে পরিষ্কার করা যায়। লেবুর খোসা দিয়ে নোংরা পাত্র ঘষে কিছুক্ষণ পর পরিষ্কার করুন। পাত্রগুলো চকচক করতে শুরু করবে।

- ফ্রিজে মাঝে মাঝে গন্ধ আসতে শুরু করে। এমন পরিস্থিতিতে লেবুর খোসা ব্যবহার করে ফ্রিজের গন্ধমুক্ত করতে পারেন। এটি করার জন্য, তিন-চারটি লেবুর খোসা রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন। ফলে ফ্রিজ থেকে গন্ধ আসবে না।

- লেবুর খোসা রান্নাঘরের টাইলস এবং মেঝে পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। এর জন্য লেবুর খোসা ঘষে মেঝে পরিষ্কার করুন। আপনি চাইলে লেবুর খোসা পেস্ট বানিয়েও ব্যবহার করতে পারেন।

- মাইক্রোওয়েভ পরিষ্কার করতে লেবুর খোসা ব্যবহার করতে পারেন। এটি করার জন্য, মাইক্রোওয়েভের একটি পাত্রে গরম জলে লেবুর খোসা রেখে কিছুক্ষণ মাইক্রোওয়েভ চালান। এর থেকে বেরিয়ে আসা বাষ্প মাইক্রোওয়েভে জমে থাকা ময়লা পরিষ্কার করবে। মাইক্রোওয়েভ বন্ধ হয়ে গেলে ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন।

- রান্নাঘরের মশলা ও জিনিসপত্রের পাত্রে ধুলো জমে নোংরা হয়ে যায়। লেবুর খোসা পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে। এটি করার জন্য, তাদের উপর লেবুর খোসা ঘষুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!