ব্ল্যাক হেডস দূর হয়ে যাবে মাত্র এক মিনিটে! কোনও রকম যন্ত্রণা ছাড়াই চকচক করবে নাক

ব্ল্যাক হেডস দূর হয়ে যাবে মাত্র এক মিনিটে! কোনও রকম যন্ত্রণা ছাড়াই চকচক করবে নাক

Anulekha Kar | Published : Oct 5, 2024 5:35 PM IST / Updated: Oct 05 2024, 11:08 PM IST

15

মেয়েরা সুন্দর দেখাতে অনেক চেষ্টা করে। কিন্তু অনেক মেয়ের গাল, নাকের উপর কালো দাগ দেখা যায়। এই দাগগুলি খুবই একগুঁয়ে। মেয়েরা অনেক চেষ্টা করেও এগুলি দূর করতে পারে না। 

আসলে নাকের উপর এই ব্ল্যাকহেডস সৌন্দর্য কমিয়ে দেয়। মেকআপ করলেও এগুলি স্পষ্ট দেখা যায়। তাই এই সমস্যা দূর করার জন্য অনেকেই অনেক চেষ্টা করেন। নাকের উপর ব্ল্যাকহেডস হওয়ার অনেক কারণ রয়েছে। এগুলি দূর করার জন্য বাজারে অনেক প্রোডাক্ট পাওয়া যায়। কিন্তু এগুলি ব্যবহার করলেও আবার হয়ে যায়। তাছাড়া রাসায়নিকযুক্ত প্রোডাক্ট ত্বকের ক্ষতি করে। 

তাই আপনি এগুলি কমাতে ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন। ঘরোয়া টোটকা দিয়ে কীভাবে নাকের উপর ব্ল্যাকহেডস দূর করবেন তা এখন জেনে নিন। 
 

25

ডাল

ত্বক বিশেষজ্ঞরা বলছেন, ডাল দিয়েও আপনি নাকের উপর ব্ল্যাকহেডস সহজেই দূর করতে পারেন। আসলে ডাল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শুধু তাই নয়, এই ডাল আমাদের ত্বকের জন্যও উপকারী। ডালে অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোটিনের পাশাপাশি প্রচুর পরিমাণে ভিটামিনও থাকে। এগুলি ব্যবহার করে নাকের উপর ব্ল্যাকহেডস সহজেই দূর করা যায়। এটি ত্বককে উজ্জ্বল করে তোলে। 

এর জন্য ১ কাপ মসুর ডাল নিয়ে পেস্ট তৈরি করুন। এতে ৪ চা চামচ লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই পেস্টটি নাকের উপর ব্ল্যাকহেডসের উপর লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

এর পর আপনার মুখে ময়েশ্চারাইজার লাগান। তবে এই প্রতিকারটি চালিয়ে যাওয়ার আগে প্যাচ পরীক্ষা অবশ্যই করতে হবে। চুলে একেবারেই লাগাবেন না। নাহলে চুল खराब হয়ে যাবে। 

এই বিষয়গুলি মনে রাখবেন

দিনে ২ থেকে ৩ বার মুখ পরিষ্কার করে ধুতে হবে। পাশাপাশি অবশ্যই মুখে ময়েশ্চারাইজার লাগাতে হবে। আপনি যদি মুখে কোনও প্রোডাক্ট ব্যবহার করতে চান তবে অবশ্যই আগে প্যাচ পরীক্ষা করুন। বিশেষ করে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী প্রোডাক্ট ব্যবহার করুন।

35

ব্ল্যাকহেডস দূর করতে কোন জিনিসগুলি ব্যবহার করবেন?

শসা, টোকা দিয়েও আপনি নাকের উপর ব্ল্যাকহেডস দূর করতে পারেন। 

মুখে শসা লাগালে কী হয়?

শসাতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এগুলি ত্বকে ভালোভাবে আর্দ্রতা যোগাতে সাহায্য করে। এই শসাতে থাকা উপাদানগুলি মুখের রন্ধ্রগুলি গভীরভাবে পরিষ্কার করে। এছাড়াও শসাতে অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ পদার্থ প্রচুর পরিমাণে থাকে। এগুলি মুখের রন্ধ্রগুলির আকার কমাতে সাহায্য করে।

টোকা মুখে লাগানোর উপকারিতা 

টোকাও ত্বকের জন্য খুবই উপকারী। টোকাতে থাকা উপাদানগুলি ত্বকের বার্ধক্যজনিত লক্ষণগুলি কমাতে সাহায্য করে। এটি মুখে ব্যবহার করলে মুখের ত্বক দীর্ঘদিন ধরে সুন্দর, তরুণ থাকে। 
 

45

ব্ল্যাকহেডস দূর করার সেরা ঘরোয়া টোটকা কী?

প্রথমে একটি পাত্রে ২ চা চামচ টোকা নিন। এতে পেস্ট করা শসা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই দুটো ভালো করে মিশিয়ে হাত দিয়ে নাকের উপর কালো দাগগুলিতে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এই মিশ্রণটি একটি ভালো স্ক্রাব হিসেবে কাজ করে। এই স্ক্রাবটি ৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। এরপর তুলা এবং জল দিয়ে পরিষ্কার করে নিন। এই পদ্ধানটি নিয়মিত করলে ভালো ফল পাবেন। 

আলু, মধু দিয়ে ব্ল্যাকহেডস দূর..

আলু মুখে লাগালে কী হয়?

আলু নাক, গালের উপর কালো দাগ পুরোপুরি দূর করতে খুবই কার্যকরী। আলু আপনার ত্বকের অতিরিক্ত তেল কমাতেও সাহায্য করে। শুধু তাই নয়, মুখের সাদা, কালো দাগ, বলিরেখা, মৃত কোষ দূর করতেও এটি খুবই কার্যকরী। 

মধু মুখে লাগানোর উপকারিতা

মধুতে অনেক ঔষধি গুণ রয়েছে। এটি আমাদের ত্বককে প্রাকৃতিকভাবে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। মধু মুখে লাগালে মুখের ত্বকের রন্ধ্রগুলি ভালোভাবে পরিষ্কার হয়। এছাড়াও মুখ নরম করতে মধু খুবই কার্যকরী। শুধু তাই নয়, এটি ত্বকে আর্দ্রতা যোগাতেও সাহায্য করে।
 

55

ব্ল্যাকহেডস দূর করার সেরা ঘরোয়া টোটকা

প্রথমে একটি আলু নিয়ে ভালো করে পেস্ট করে নিন। এতে ২ থেকে ৩ চা চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি নাকের উপর ব্ল্যাকহেডসের উপর লাগান। এবার হাত দিয়ে কিছুটা চাপ দিয়ে ম্যাসাজ করুন। এই মিশ্রণটি ফেস স্ক্রাব হিসেবে কাজ করে। এই স্ক্রাবটি ৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। এরপর তুলা এবং জল দিয়ে পরিষ্কার করে নিন। এই পদ্ধানটি নিয়মিত অনুসরণ করলে নাকের উপর কালো দাগ দ্রুত দূর হবে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos