রাতের এই অভ্যাসই বদলে দেবে চেহারা! ত্বক হবে টানটানে ও আয়নার মতো চকচকে

রাতের এই অভ্যাসই বদলে দেবে চেহারা! ত্বক হবে টানটানে ও আয়নার মতো চকচকে

Anulekha Kar | Published : Oct 5, 2024 5:29 PM IST

15


সুন্দর ত্বক পেতে সকলেই চান। এর জন্য নানান ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে সুন্দর দেখাতে আপনার কেবল ব্যয়বহুল প্রসাধনীর উপর নির্ভর করতে হবে না। ঘরেই থাকা কিছু জিনিস ব্যবহার করে আপনার ত্বকের সৌন্দর্য বাড়িয়ে তুলতে পারেন। 

প্রতিটি মহিলার কোমল, উজ্জ্বল ত্বকের ইচ্ছা থাকে। কারণ এটি আমাদের সৌন্দর্য বাড়িয়ে তোলে। এর জন্য কেবল প্রসাধনী ব্যবহার করলেই হবে না।

নিয়মিত ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি পুষ্টিকর খাবার খেলে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়বে। এর জন্য আপনাকে কিছু প্রসাধনী ব্যবহার করতে হবে।
 

25

এছাড়াও আপনার ত্বককে ধুলোবালি, রোদের হাত থেকে রক্ষা করতে হবে। ত্বককে দূষণমুক্ত রাখতে হবে। ত্বক সুস্থ রাখতে হাইড্রেট থাকা খুবই জরুরি। বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখে কিছু প্রাকৃতিক উপাদান লাগালে কিছুদিনের মধ্যেই আপনার সৌন্দর্য বেড়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক। 

সুস্থ ত্বকের জন্য প্রাকৃতিক উপাদান

নারকেল তেল: অনেকেই মনে করেন নারকেল তেল শুধুমাত্র চুলের জন্য উপকারী। নারকেল তেল শুধু চুলের জন্য নয়, আমাদের ত্বকের জন্যও খুবই উপকারী। হ্যাঁ.. নারকেল তেল আমাদের ত্বককে গভীরভাবে ময়েশ্চারাইজ করে।

এছাড়াও নারকেল তেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করে। আপনার মুখের দাগ দূর করে সুন্দর দেখাতে চাইলে রাতে ঘুমোতে যাওয়ার আগে নারকেল তেল হাতে করে মুখে লাগান। এটি আপনার ত্বককে কোমল এবং উজ্জ্বল করে তুলবে। 
 

35

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা জেলে রয়েছে অনেক ঔষধি গুণ। এটি আমাদের স্বাস্থ্য, চুল এবং ত্বকের জন্য বিভিন্ন উপায়ে উপকারী। এই অ্যালোভেরা জেলে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং হাইড্রেটিং বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বকের জ্বালা অনুভূতি থেকে মুক্তি দেয়। এছাড়াও ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করে। আপনি যদি রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখে অ্যালোভেরা জেল লাগান, তাহলে সকালে আপনার মুখ তাজা দেখাবে। 

মধু: মধু আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। এটি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার। এটি আমাদের ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি উজ্জ্বলও করে তোলে। এর জন্য রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখে মধু লাগিয়ে ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বককে সুস্থ এবং উজ্জ্বল করে তুলবে। 
 

45

গোলাপ জল: অনেকেরই গোলাপ জল ব্যবহার করার অভ্যাস আছে। তবে কখন এটি ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে তা অনেকেই জানেন না। আপনি কি জানেন? গোলাপ জল একটি চমৎকার প্রাকৃতিক টোনার। এটি আমাদের ত্বক পরিষ্কার করে তাজা রাখতে সাহায্য করে। রাতে ঘুমোতে যাওয়ার আগে এটি মুখে লাগালে ত্বক কোমল এবং সতেজ হয়। 

বাদাম তেল: বাদাম তেলও মুখকে সুন্দর এবং সুস্থ রাখতে সাহায্য করে। বাদাম তেলে প্রচুর পরিমাণে ভিটামিন-ই থাকে। এটি আমাদের ত্বককে গভীরভাবে পুষ্টি জোগায়। এছাড়াও ত্বককে কোমল করে তোলে। রাতে ঘুমোতে যাওয়ার আগে বাদাম তেল মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। 

নিম তেল: নিম তেলও ত্বককে সুস্থ এবং উজ্জ্বল করতে খুবই কার্যকর। নিম তেলে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে।

এই তেল ব্যবহার করে আমরা সহজেই মুখের ব্রণ এবং সংক্রমণ কমাতে পারি। রাতে ঘুমোতে যাওয়ার আগে এটি মুখে লাগালে ত্বক তাজা এবং সুস্থ দেখায়। 
 

55


জোজোবা তেল: এই তেলও ত্বকের জন্য খুবই উপকারী। এটি আমাদের ত্বককে গভীরভাবে ময়েশ্চারাইজ করে। এছাড়াও ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। এই তেল মুখে লাগালে ত্বক কোমল হয়। 

চন্দন কাঠি: চন্দন কাঠিও মুখের জন্য খুবই উপকারী। এর জন্য দুই চা চামচ চন্দন কাঠি নিয়ে তাতে সামান্য লেবুর রস এবং এক চা চামচ মসুর ডাল মিশিয়ে পেস্ট তৈরি করুন। রাতে ঘুমোতে যাওয়ার আগে এটি মুখে লাগান। এই ফেসপ্যাক ত্বককে কোমল এবং উজ্জ্বল করে তোলে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos