কীভাবে পদ্ম পুরস্কারের জন্য নির্বাচন করা হয়, জেনে নিন এর সম্পূর্ণ প্রক্রিয়া

কলা, সাহিত্য, শিক্ষা, বিজ্ঞান, প্রকৌশল, পাবলিক অ্যাফেয়ার্স, খেলাধুলা, সমাজকর্ম, চিকিৎসা, সিভিল সার্ভিস, বাণিজ্য ও শিল্প সহ অনেক ক্ষেত্রে বিশিষ্ট এবং ব্যতিক্রমী অর্জনকারীদের পদ্ম পুরস্কার দেওয়া হয়।

 

Web Desk - ANB | Published : Jan 26, 2023 7:09 AM IST

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে, কেন্দ্রীয় সরকার পদ্ম পুরস্কার ২০২৩ ঘোষণা করেছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ১০৬টি পদ্ম পুরস্কার প্রদানের অনুমোদন দিয়েছেন- এর মধ্যে ৬টি পদ্মবিভূষণ, ৯টি পদ্মভূষণ এবং ৯১টি পদ্মশ্রী পুরস্কার রয়েছে। মরণোত্তর পদ্মবিভূষণ দেওয়া হয়েছে দিলীপ মহলানবিস এবং মুলায়ম সিং যাদবকে। ইতিমধ্যে কুমার মঙ্গলম বিড়লা এবং সুধা মূর্তি পদ্মভূষণে ভূষিত হয়েছেন। আরআরআর-এর 'নাটু নাটু' গানের সুরকার এমএম কিরাভানি, শিল্পকলার ক্ষেত্রে পদ্মশ্রীতে ভূষিত হয়েছেন। জেনে নেওয়া যাক কিভাবে এই পদ্মা পুরস্কারের জন্য নির্বাচন করা হয়।

পদ্ম পুরষ্কার নির্বাচন প্রক্রিয়া-

শ্রেষ্ঠত্ব এই পুরস্কারের জন্য নির্বাচনের মূল ভিত্তি। পদ্ম পুরস্কারের ওয়েবসাইট অনুসারে, পেশা, মর্যাদা বা লিঙ্গের কোনও বৈষম্য ছাড়াই সমস্ত ব্যক্তি এই পুরস্কারগুলির জন্য যোগ্য। তবে, এটি প্রয়োজনীয় যে সরকারী কর্মচারী-কর্মকর্তা, সরকারী সংস্থার কর্মচারী, ডাক্তার এবং বিজ্ঞানীরা যতদিন পদে থাকবেন ততদিন এই পদ্ম পুরস্কারের জন্য যোগ্য নন। padmaawards.gov.in অনুসারে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদিত পদ্ম পুরস্কারের ওয়েবসাইট, পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী পুরস্কারগুলি, ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, এর ভিত্তিতে দেওয়া হয় 'কাজের মধ্যে পার্থক্য'। কলা, সাহিত্য, শিক্ষা, বিজ্ঞান, প্রকৌশল, পাবলিক অ্যাফেয়ার্স, খেলাধুলা, সমাজকর্ম, চিকিৎসা, সিভিল সার্ভিস, বাণিজ্য ও শিল্প সহ অনেক ক্ষেত্রে বিশিষ্ট এবং ব্যতিক্রমী অর্জনকারীদের পদ্ম পুরস্কার দেওয়া হয়।

প্রতি বছর প্রধানমন্ত্রী পদ্ম পুরস্কারের নাম বিবেচনার জন্য একটি কমিটি গঠন করেন। পদ্ম পুরস্কারের জন্য প্রাপ্ত সমস্ত মনোনয়ন পদ্ম পুরস্কার কমিটির সামনে রাখা হয়। এরপর এসব সুপারিশ অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে পেশ করা হয়। মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে প্রধানমন্ত্রীর গঠিত পদ্ম পুরস্কার কমিটি। এই কমিটিতে রয়েছে কেন্দ্রীয় মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির সচিব, স্বরাষ্ট্র সচিব এবং ৪-৬ জন বিশিষ্ট ব্যক্তি। তারা এতে তাদের অনুমোদন দেয় এবং তারপর প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এই সম্মানগুলি ঘোষণা করা হয়।

আরও পড়ুন- পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকা ঘোষিত-নরেন্দ্র মোদী সরকারের চমক- তালিকায় মুলায়ম সিং যাদব সহ ১০৫ জন

আরও পড়ুন-  Republic Day: দিল্লির কর্তব্যপথের কুচকাওয়াজে প্রথম অংশগ্রহ মিশরীয় সেনার ১৪৪ জন সদস্যের

নির্বাচনে স্বচ্ছতা আনতে কেন্দ্রীয় সরকার পদ্ম পুরস্কারের মনোনয়নের নিয়ম পরিবর্তন করেছে। সরকার ১ মে, ২০১৬ থেকে কার্যকর একটি পোর্টাল (padmaawards.gov.in) শুরু করেছে যেখানে ব্যক্তি, মন্ত্রক, রাজ্য সরকার বা কোনও সংস্থার দ্বারা করা সুপারিশগুলি গ্রহণ করা হয়। এই পোর্টাল ছাড়া, তালিকাভুক্তির অন্য কোনও উপায় নেই। সুপারিশকারীকে তার নাম, আধার এবং অন্যান্য বিবরণও দিতে হয়।

 

Share this article
click me!