বাড়ির একটা কোণেও থাকবে না টিকটিকি! ম্যাজিকাল কৌশল জেনে রাখলেই মুশকিল আসান

বাড়ির একটা কোণেও থাকবে না টিকটিকি! ম্যাজিকাল কৌশল জেনে রাখলেই মুশকিল আসান

Anulekha Kar | Published : Oct 7, 2024 5:27 PM IST

15

অনেকের বাড়িতেই টিকটিকির উপদ্রব খুব বেশি থাকে। রান্নাঘর, বসার ঘর, শোবার ঘর, বাথরুম, এমনকি প্রতিটি ঘরেই এদের দেখা মেলে। অনেকেই টিকটিকি ভয় পান। তার ওপর এরা প্রতিটি ঘরকে নোংরা করে তোলে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও টিকটিকিকে অশুভ বলে মনে করা হয়। তাই ঘরে টিকটিকি না রাখার চেষ্টা করেন। কিন্তু এই টিকটিকি এত সহজে ঘর থেকে যায় না। 

25

অনেকে টিকটিকি ভয় পাওয়ার কারণে বাজার থেকে কীটনাশক স্প্রে কিনে থাকেন। আবার ঝাড়ু, লাঠি দিয়েও টিকটিকি তোলার চেষ্টা করেন। এমনটা করলেও ঘর থেকে একটি টিকটিকিও যায় না। বরং তারা ঘরের নানান জায়গায় লুকিয়ে থাকে। কিন্তু কোনও খরচ ছাড়াই আপনি কয়েকটি সহজ টিপসের সাহায্যে ঘর থেকে টিকটিকি দূর করতে পারেন। কীভাবে? 

টিকটিকি দূর করতে কী করবেন? 

টিকটিকি দূর করতে ঘরে এই জিনিসগুলি দিয়ে স্প্রে তৈরি করুন। এর জন্য রসুন, পেঁয়াজ, গোলমরিচ গুঁড়ো, শুকনো মরিচ গুঁড়ো এবং জল নিন। প্রথমে রসুন এবং পেঁয়াজের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর একটি পাত্রে এক লিটার জল ঢেলে মাঝারি আঁচে গরম করুন। এই জলে কাটা রসুন-পেঁয়াজ দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। এরপর এই জলে আধা চা চামচ মরিচ গুঁড়ো, শুকনো মরিচ গুঁড়ো দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন।  এই জলের রঙ কিছুটা পরিবর্তন হলে আঁচ বন্ধ করে দিন। 

এই মিশ্রণটি কিছুক্ষণ ঠান্ডা হতে দিন। এরপর ছেঁকে স্প্রে বোতলে ভরে নিন। এবার এই স্প্রে টিকটিকির গায়ে বা টিকটিকি যেখানে ঘোরাফেরা করে সেখানে স্প্রে করুন। এই টিপসটি টিকটিকি দূর করতে খুবই কার্যকরী। এর জন্য আপনার কোনও রাসায়নিক ব্যবহার করতে হবে না। গোলমরিচ, সাদা মরিচ টিকটিকি দূর করতে খুবই কার্যকরী। 
 

35

এছাড়াও শুকনো মরিচ, গোলমরিচ, ধনে গুঁড়োর মতো মশলার গন্ধও টিকটিকি পছন্দ করে না। যেখানে এই জিনিসগুলির গন্ধ থাকে, সেখানে টিকটিকি এক মুহূর্তের জন্যও থাকে না। এই সমস্ত মশলা জলে মিশিয়ে স্প্রে তৈরি করুন। এটি টিকটিকির গায়ে বা টিকটিকি যেখানে থাকে সেখানে স্প্রে করলেই যথেষ্ট। 

তামাক দিয়ে টিকটিকি দূর করুন

তামাকের তীব্র গন্ধ টিকটিকিকে ঘর থেকে দূরে রাখতে খুবই সাহায্য করে। এর জন্য জলে সামান্য তামাক মিশিয়ে দ্রবণ তৈরি করে স্প্রে করুন।
 

45


রসুন, পেঁয়াজ দিয়ে টিকটিকি দূর করুন

রসুন, পেঁয়াজের তীব্র গন্ধ আপনার ঘর থেকে টিকটিকি দূর করতে পারে। এর জন্য এগুলিকে কাঁচা ব্যবহার করতে পারেন অথবা.. এর রস ব্যবহার করতে পারেন।  অর্থাৎ কোণে কোণে এর রস ছিটিয়ে দিতে পারেন। চাইলে এই রস জলে মিশিয়ে স্প্রেও করতে পারেন। টিকটিকি যেখানে বেশি আসে সেখানে এটি ছিটিয়ে দিলেই খুব তাড়াতাড়ি ফল পাবেন। 

পুদিনা খুবই কার্যকরী

টিকটিকি পুদিনা পাতার গন্ধ পছন্দ করে না। এটি ব্যবহার করে আপনি আপনার ঘর থেকে টিকটিকি দূর করতে পারেন। এর জন্য পুদিনা পাতা কোণে কোণে রেখে দিন। চাইলে পুদিনা পাতার তেল জলে মিশিয়ে স্প্রেও করতে পারেন। 

55


কর্পূর : কর্পূরের তীব্র গন্ধও ঘর থেকে টিকটিকি দূর করতে খুবই কার্যকরী। এর জন্য কর্পূরের টুকরো কোণে কোণে রেখে দিন। অথবা এটি জলে মিশিয়ে স্প্রে করুন। 

টিকটিকি দূর করার অন্যান্য উপায়

ঘরের দরজা-জানালা বন্ধ রাখুন। বাইরে থেকে আলো কম এলে ঘরে টিকটিকি কম আসবে। এছাড়াও আপনার বাড়ির আশেপাশে গাছপালা, ঝোপঝাড় কেটে ফেলুন। নাহলে আপনার ঘরে অনেক টিকটিকি আসবে। ঘর নোংরা থাকলেও টিকটিকি আসে। তাই আপনার ঘর সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos