মলের সঙ্গে রক্ত বেরলে একদম অবহেলা করবেন না! কী করবেন, অবশ্যই জেনে রাখুন

মলের সঙ্গে রক্ত বেরলে একদম অবহেলা করবেন না! কী করবেন, অবশ্যই জেনে রাখুন

Anulekha Kar | Published : Oct 7, 2024 5:24 PM IST

14

মলের সাথে রক্তপাত বন্ধ করার জন্য এবং আপনার পাচনতন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করার জন্য, কিছু ঘরোয়া প্রতিকার খুবই কার্যকর হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মলের সাথে রক্তপাত বিপজ্জনক। এটি আপনার পাচনতন্ত্রের কোনও সমস্যার ইঙ্গিত দেয়। এটি ছোটখাটো সমস্যা থেকে শুরু করে প্রাণthreatening সমস্যার ইঙ্গিত দিতে পারে। 

মলের সাথে রক্তপাত কীসের লক্ষণ?

মলের সাথে রক্তপাতের অনেক কারণ থাকতে পারে। তবে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে রক্তের রঙ এবং ধারাবাহিকতা আপনার পাচনতন্ত্রের কোথা থেকে রক্তক্ষরণ হচ্ছে তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। 

মলের সাথে রক্তের প্রকারভেদ

উজ্জ্বল লাল রক্ত: যদি উজ্জ্বল লাল রক্ত ​​থাকে তবে আপনার হেমোরয়েড, পায়ুতে ফাটা বা নিম্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তক্ষরণের মতো সমস্যা হতে পারে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন।

গাঢ় লাল বা মেরুন রঙের রক্ত: এটি বৃহৎ অন্ত্র বা মলদ্বারের নীচের অংশ থেকে রক্তক্ষরণের ইঙ্গিত দিতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

কালো: কালো, আঠালো রক্ত ​​খুব দুর্গন্ধযুক্ত। এটি উপরের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তক্ষরণ, রক্তক্ষরণকারী আলসার বা খাদ্যনালীর সমস্যার কারণে হতে পারে।

24

মলের সাথে রক্তপাতের কারণ

হেমোরয়েডস:  মলদ্বার বা মলনালীর রক্তনালী ফুলে যাওয়া, বিশেষ করে মল ত্যাগের সময় রক্তক্ষরণ হতে পারে। 
পায়ুতে ফাটা: মলদ্বারের আবরণে ছিঁড়ে যাওয়ার কারণে কয়েক ফোঁটা রক্তক্ষরণ হতে পারে। তবে এটি তীব্র ব্যথা সৃষ্টি করে। 
গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তক্ষরণ: আলসার, ডাইভার্টিকুলোসিস বা কোলন ক্যান্সারের মতো  সমস্যার কারণে রক্তক্ষরণ হতে পারে। 
প্রদাহজনক bowel রোগ: আলসারেটিভ কোলাইটিসের মতো অবস্থার কারণে পাচনতন্ত্রে প্রদাহ এবং রক্তক্ষরণ হতে পারে। 

কখন ডাক্তারের সাথে পরামর্শ করবেন?

আপনার মলে রক্ত ​​দেখতে পেলে, বিশেষ করে যদি এটি ঘন ঘন হয়, তাহলে অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করুন। যদি আপনার ব্যথা, অন্ত্রের অভ্যাসের পরিবর্তন, ওজন হ্রাস ইত্যাদি লক্ষণ দেখা দেয় তবে আপনার অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যদি মল কালো এবং আলকাতরার মতো হয় তবে এটি উপরের জিআই রক্তক্ষরণের মতো গুরুতর সমস্যার ইঙ্গিত দিতে পারে। 

34

মলের সাথে রক্তপাত বন্ধ করার জন্য কী করবেন? 

মলের সাথে রক্তপাত বন্ধ করার জন্য, প্রথমে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত এবং আসল সমস্যাটি কী তা খুঁজে বের করা উচিত। ঘরোয়া প্রতিকার পাইলস বা পায়ুতে ফাটার মতো ছোটখাটো সমস্যাগুলি উপশম করতে সাহায্য করতে পারে। তবে এটা বলা যাবে না যে এগুলো সম্পূর্ণভাবে নিরাময় করবে। ছোটখাটো সমস্যাগুলি উপশম করতে সাহায্য করতে পারে এমন কিছু ঘরোয়া প্রতিকার সম্পর্কে এখানে আলোচনা করা হলো। 

ফাইবার: এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে আপনার ফাইবারযুক্ত খাবার বাড়াতে হবে। এই ফাইবার মলকে নরম করে। এছাড়াও, এটি মল ত্যাগের সময় অস্বস্তি কমায়। এজন্য আপনার ফলমূল, শাকসবজি, শস্যদানা এবং όσπρια বেশি করে খাওয়া উচিত। এগুলো কোষ্ঠকাঠিন্য বা গ্যাসের সমস্যা দূর করতেও সাহায্য করে। 

হাইড্রেটেড থাকুন:  পাইলসের সমস্যা  থাকলে প্রচুর পরিমাণে পানি পান করুন। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে আপনাকে মুক্তি দেবে। এছাড়াও, এটি আপনার সামগ্রিক পাচনতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এর জন্য আপনার প্রতিদিন কমপক্ষে 8 গ্লাস পানি পান করা উচিত। 

গরম সিটজ স্নান: এটি পাইলসের সমস্যা কমাতেও খুবই কার্যকর। এই স্নান অস্বস্তি কমায়। এছাড়াও, এটি হেমোরয়েড বা পায়ুতে ফাটা থেকে মুক্তি দেয়। এর জন্য আক্রান্ত স্থানটি দিনে কয়েকবার 10-15 মিনিটের জন্য গরম পানিতে ডুবিয়ে রাখুন।
 

44

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা পাইলসের সমস্যা কমাতেও খুবই কার্যকর। এটি মল ত্যাগের সময় অস্বস্তি কমায়। এর জন্য মলদ্বারের চারপাশে তাজা অ্যালোভেরা জেল লাগান অথবা অ্যালোভেরার রস পান করুন। 

নারকেল তেল: নারকেল তেল ব্যবহার করে আপনার পাইলসের সমস্যা কমাতে পারেন। এটি একটি লুব্রিকেন্ট হিসেবে কাজ করে। তাই আক্রান্ত স্থানে এটি অল্প করে লাগান। এছাড়াও, আপনি আইস প্যাক ব্যবহার করতে পারেন। এই আইস প্যাকগুলি হেমোরয়েডের ফোলাভাব এবং অস্বস্তি কমাতে সাহায্য করে।

এর জন্য একটি কাপড়ে বরফ মুড়িয়ে আক্রান্ত স্থানে দিনে বেশ কয়েকবার 10-15 মিনিটের জন্য লাগান। এই সমস্যাগুলি দ্রুত দূর করতে আপনার ভালো পরিষ্কার-পরিচ্ছন্নতা অভ্যাস বজায় রাখা উচিত। অপরিষ্কারতা সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে। তাই আক্রান্ত স্থানটি পরিষ্কার করার জন্য হালকা, সুগন্ধিহীন সাবান এবং পানি ব্যবহার করুন। সুগন্ধি টয়লেট পেপার ব্যবহার করবেন না।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos