ঘরে বেঁচে থাকবে না একটাও মশা! এই কয়েকটা বেশ সহজ উপায় ট্রাই করতে পারেন

মশা তাড়াতে বাজারে অনেক ধরনের পণ্য পাওয়া যায়, তবে আপনি চাইলে ঘরোয়া উপায়ে ঘরের প্রতিটি কোণ থেকে মশা তাড়াতে পারেন।

Parna Sengupta | Published : Mar 5, 2024 12:11 PM IST

ঘরের ময়লা-আবর্জনার কারণে শুধু মশার বংশবৃদ্ধির আশঙ্কাই বাড়ছে না, রোগও ছড়াতে শুরু করেছে। মশার কামড়ে ডেঙ্গু, ম্যালেরিয়া এবং জ্বর ইত্যাদি সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে তাদের থেকে নিজেকে রক্ষা করা খুবই জরুরি। মশা তাড়াতে বাজারে অনেক ধরনের পণ্য পাওয়া যায়, তবে আপনি চাইলে ঘরোয়া উপায়ে ঘরের প্রতিটি কোণ থেকে মশা তাড়াতে পারেন। আসুন আপনাকে এই ব্যবস্থাগুলি সম্পর্কে বলি।

মশা তাড়াতে ঘরোয়া উপায়

লেবু ও সরষের তেল

বাড়ি থেকে মশা তাড়াতে লেবু ও সরষের তেল ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করতে, একটি লেবু নিন, এটি অর্ধেক করে কেটে নিন। এতে সরষের তেল দিয়ে লবঙ্গ-কর্পূর দিয়ে পুড়িয়ে নিন। এটি পোড়ালে মশা তাড়াতে পারে।

তুলসী পাতা

তুলসি ঔষধি হিসাবে ব্যবহৃত হয়। এটি ব্যবহার করে ঘরে মশা আসা রোধ করা যায়। এটি ঘর থেকে মশা দূর করে। ঘরে মশা যাতে প্রবেশ করতে না পারে সে জন্য দরজা-জানালায় তুলসী পাতা ছড়িয়ে দিন।

পুদিনা তেল

মশা থেকে রক্ষা পেতে পেপারমিন্ট তেল ব্যবহার করা যেতে পারে। এটি করতে, জলে কয়েক ফোঁটা পিপারমিন্ট অয়েল মিশিয়ে নিন। এটি একটি স্প্রে বোতলে সংরক্ষণ করুন। ত্বকে লাগাতে পারেন। এতে মশা কামড়াবে না এবং পালিয়ে যাবে।

কর্পূর ব্যবহার

কর্পূরের সাহায্যে মশা তাড়ানো যায়। এটি করার জন্য, কর্পূর ট্যাবলেটগুলিকে পিষে যে কোনও তেলের সাথে মিশ্রিত করুন এবং এই তেল দিয়ে একটি প্রদীপ জ্বালান। এতে করে মশা পালিয়ে যায়।

নিমের ব্যবহার

নিমের তেতো পাতা ব্যাকটেরিয়া ও জীবাণু দূর করতে ব্যবহার করা হয়। নিম পাতা ঘর থেকে মশা তাড়াতে পারে। এই পাতার গন্ধে মশা পালিয়ে যায়। নিমের তেল ত্বকে লাগিয়ে ব্যবহার করতে পারেন। এ কারণে মশা কামড়ায় না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!