Skincare: রসুনের কোয়াতেই সারবে ব্রণ? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল রিল নিয়ে চর্চা তুঙ্গে

রসুন উপকারী, কিন্তু স্কিনের সমস্যা মেটাতে পারে না। রসুন বেশি খেলে নিঃশ্বাসে দুর্গন্ধ হয়।

 

Saborni Mitra | Published : Jun 15, 2024 1:43 PM IST

রসুন - একটি স্বাস্থ্য়কর সামগ্রী। রান্নায় খাওয়া হয়। অনেক সময় কাঁচা অবস্থায় অনেকে রসুন খান। স্বাস্থ্যের জন্যই মূলত কাঁচা রসুন খাওয়া হয়। রসুন তেল ব্যবহার করলে ব্যাথা থেকে উপসম পাওয়া যায়। এটি অবশ্য একটি প্রাচীন টোটকা। কিন্তু এই অবস্থায় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে রসুনের কোয়া খাওয়ার একটি রিল। সেখানে একজন দাবি করেছেন, রসুনের একটি কোয়া খেলে ব্রণর সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। রিলে একটি রসুনের কোয়া খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু এই নিয়ে জল্পনা শুরু হয়েছে। অনেকেই বলছেন সত্যি কি রসুনের কোয়া কি ব্রণর সমস্যার সমাধান করতে পারেন। রিলে রসুনের কোয়া কাঁচা চিবিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রিলে বলা হয়েছে রসুনে সবথেক জৈব সক্রিয় যৌগ হল অ্যালিসনন। রসুনের কোয়া খেলে স্কিনের সমস্যা মিটে যায়। আর সেই কারণে রসুনের কোয়া চিবিয়ে খাওয়া বা রসুনের গুঁড়ো খাওয়ার পরিমর্শ দিয়েছে।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। বিশেষজ্ঞরা বলেছেন, এটি মোটেও ঠিক নয়। রসুন উপকারী, কিন্তু স্কিনের সমস্যা মেটাতে পারে না। রসুন বেশি খেলে নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। বিশেষজ্ঞরা আরও বলেন, রসুন খাওয়া ব্রম কমাতে পারে- এটির বৈজ্ঞানিক কোনও ভিত্তি নেই। বিশেষজ্ঞদের আরও দাবি রসুন খেলে ব্রণ কমতে পারে না। তেমনই রসুন লাগালেও কোনও সুরাহা পাওয়া যায় না ব্রণর দাগ থেকে। অন্যদিকে রসুনের কোয়া লাগালে ব্রণর স্থানে জালা করে। অনেক সময়ই ঘা হয়ে যায়।

Latest Videos

তবে রসুনের উপকারিতাঃ

রসুনে অ্যালিসিন ও থায়োসালফিনেট , অ্যান্টি -মাইক্রোবিয়াল , অ্যান্টি - ইনফ্লেনেটারি বৈশিষ্ট্য় রয়েছে। এটিতে রোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে। রসুন বাতের ব্যাথা কমাতে পারে। তবে রসুন ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। ডায়েটে রসুন ব্যবহার করেন অনেকে। তাতে অনেক সমস্যার সমাধান হয়।

Share this article
click me!

Latest Videos

হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার সাগর দত্ত হাসপাতালে, আহত ২ চিকিৎসক | Sagar Dutta Hospital
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি