Nelson Mandela International Day 2023: নেলসন ম্যান্ডেলা দিবস কখন শুরু হয়েছিল, এবারের থিম কী

দিনটি দক্ষিণ আফ্রিকার প্রাক্তন রাষ্ট্রপতি হিসাবে নেলসন ম্যান্ডেলার গভীর উত্তরাধিকারের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। এছাড়াও দারিদ্র্য, লিঙ্গ বৈষম্য, বর্ণবাদ এবং মানবাধিকার লঙ্ঘনের অবসান ঘটাতে তাদের প্রতিশ্রুতিকে পালন করে।

 

Web Desk - ANB | Published : Jul 18, 2023 8:23 AM IST

নেলসন ম্যান্ডেলা দিবস প্রতি বছর ১৮ জুলাই পালন করা হয়। দক্ষিণ আফ্রিকার প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলার জীবন ও কৃতিত্বের প্রতি শ্রদ্ধা নিবেদন হিসেবে দিবসটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ২০০৯ সালে, জাতিসংঘ ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তার রাষ্ট্রপতি থাকাকালীন বর্ণবাদ বিরোধী কর্মী হিসাবে ম্যান্ডেলার ভূমিকা এবং তার পরিবর্তনশীল নেতৃত্বের স্বীকৃতিস্বরূপ তারিখটিকে নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস হিসাবে মনোনীত করে। দিনটি দক্ষিণ আফ্রিকার প্রাক্তন রাষ্ট্রপতি হিসাবে নেলসন ম্যান্ডেলার গভীর উত্তরাধিকারের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। এছাড়াও দারিদ্র্য, লিঙ্গ বৈষম্য, বর্ণবাদ এবং মানবাধিকার লঙ্ঘনের অবসান ঘটাতে তাদের প্রতিশ্রুতিকে পালন করে।

এভাবেই শুরু হয় নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস

নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসটি ম্যান্ডেলার কৃতিত্বকে সম্মান জানাতে এবং তার আদর্শকে প্রচার করার ইচ্ছা থেকে উদ্ভূত হয়েছিল। এটির উদ্বোধনী অনুষ্ঠান ১৮ জুলাই ২০১০ তারিখে ম্যান্ডেলার ৯২ তম জন্মদিনে অনুষ্ঠিত হয়। বর্ণবাদ বিরোধী নেতার উত্তরাধিকার স্মরণে বিশ্বজুড়ে বিভিন্ন অনুষ্ঠান, শিল্প প্রদর্শনী এবং সঙ্গীত উৎসব অনুষ্ঠিত হয়। তারপর থেকে এই বিশেষ দিনটি ধারাবাহিকভাবে পালিত হচ্ছে।

নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসের থিম

নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস ২০২৩-এর থিম হল 'জলবায়ু, খাদ্য এবং সংহতি'। যা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে কাজ করা এবং খাদ্য-সহনশীল পরিবেশ তৈরি করার বাধ্যবাধকতাকে গ্রহণ করে। এবারের উদ্দেশ্য- 'এটা আপনার হাতে'। ট্যাগ লাইনটি ব্যক্তি ও সম্প্রদায়কে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের সংকটের মুখোমুখি হওয়া ব্যক্তিদের সঙ্গে সংহতি প্রকাশ করার আহ্বান জানায়।

নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসের তাৎপর্য

নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস মানবতার সেবা করার গুরুত্বের উপর জোর দেওয়ার জন্য এবং যাদের নিজেদের জন্য লড়াই করার ক্ষমতা নেই তাদের পক্ষে সমর্থন করার জন্য অত্যন্ত তাৎপর্য রয়েছে। এটি একটি বিশ্বব্যাপী আহ্বান হিসাবে কাজ করে, এই বিশ্বাস উদযাপন করে যে প্রতিটি ব্যক্তির পরিবর্তন তৈরি করার এবং সমাজে ইতিবাচক প্রভাব ফেলার ক্ষমতা রয়েছে। উপরন্তু, এটি ৪৬৬৬৪ নামে একটি উদ্যোগ হিসাবে দিবসের উত্সকে তুলে ধরে, যার লক্ষ্য ছিল ২০০২ এবং ২০০৮ এর মধ্যে অনুষ্ঠিত উদযাপনের মাধ্যমে এইচআইভি/এইডস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসের ইতিহাস

নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসের ইতিহাস ২০০৯ সালের নভেম্বরে যখন জাতিসংঘের সাধারণ পরিষদ ১৮ জুলাইকে শান্তি, স্বাধীনতা এবং সামাজিক ন্যায়বিচারে নেলসন ম্যান্ডেলার অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য একটি দিন হিসাবে মনোনীত করেছিল। আরও ন্যায়পরায়ণ সমাজের জন্য ম্যান্ডেলার দৃষ্টিভঙ্গি, বর্ণবৈষম্যের বিরুদ্ধে তাঁর নিরলস লড়াই এবং মানবতার প্রতি তাঁর অটল উত্সর্গ এই আন্তর্জাতিক অনুষ্ঠানের মাধ্যমে স্বীকৃত। জাতিসংঘের রেজুলেশন A/RES/64/13 মানবতার সেবায় ম্যান্ডেলার মূল্যবোধ এবং আজীবন প্রতিশ্রুতি স্বীকার করে।

বর্ণবাদ বিরোধী সংগ্রাম

জাতিগত বিচ্ছিন্নতা এবং বৈষম্যের বর্ণবাদী ব্যবস্থা নেলসন ম্যান্ডেলার জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ম্যান্ডেলা দৃঢ়ভাবে বর্ণবাদের বিরোধিতা করেছিলেন এবং এই নিপীড়ক শাসনের অবসান ঘটাতে তার জীবন উৎসর্গ করেছিলেন। তিনি জাতিগত বৈষম্য, দারিদ্র্য এবং মৌলিক মানবাধিকার অস্বীকারের বিরুদ্ধে লড়াই করেছিলেন যা দক্ষিণ আফ্রিকার সমাজে গভীরভাবে গেঁথেছিল। রবেন দ্বীপে ২৭ বছরের কারাবাসের সময় ম্যান্ডেলার নেতৃত্ব এবং সাহস প্রতিরোধের প্রতীক হয়ে ওঠে এবং অগণিত অন্যদের স্বাধীনতা ও সাম্যের সংগ্রামে যোগ দিতে অনুপ্রাণিত করে। নেলসন ম্যান্ডেলার অসাধারণ উত্তরাধিকার এবং বর্ণবাদের বিরুদ্ধে তার লড়াইয়ের বিশ্বব্যাপী স্বীকৃতিতে নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস পালন করা হয়। দিনটি ন্যায়বিচার, সমতা এবং মানবাধিকারের প্রতি তার অটল অঙ্গীকারের স্মারক হিসাবে কাজ করে।

Share this article
click me!