কেন ১ জানুয়ারী নববর্ষ উদযাপন করা হয়, জেনে নিন নতুন বছরের প্রথম দিনটি কীভাবে হয়ে উঠল স্পেশাল

আপনি কি কখনো ভেবে দেখেছেন কেন ১লা জানুয়ারিকে বছরের প্রথম দিন হিসেবে ধরা হয়। আসুন জেনে নিই ১ জানুয়ারি থেকে কীভাবে শুরু হলো নতুন বছর, জেনে নিন এর ইতিহাস।

 

Web Desk - ANB | Published : Dec 29, 2022 11:39 AM IST

২০২৩ সালের নববর্ষ উদযাপন জন্য প্রস্তুতি পুরোদমে চলছে । নতুন বছর জীবনে নিয়ে আসে নতুন আশা ও আশার আলো। প্রতি বছর ৩১শে ডিসেম্বর রাত উদযাপনের মাধ্যমে আমরা পুরনো বছরকে বিদায় জানাই এবং ১লা জানুয়ারি নতুন বছরকে স্বাগত জানাই, কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন কেন ১লা জানুয়ারিকে বছরের প্রথম দিন হিসেবে ধরা হয়। আসুন জেনে নিই ১ জানুয়ারি থেকে কীভাবে শুরু হলো নতুন বছর, জেনে নিন এর ইতিহাস।

কেন ১ জানুয়ারি নববর্ষ উদযাপন করা হয়?

১৫৮২ সালের আগে, নতুন বছর মার্চ মাস থেকে বসন্ত ঋতুতে শুরু হত, তখন রোমান ক্যালেন্ডারে ১০ মাস ছিল। রোমের রাজা নুমা পম্পিলাস রোমান ক্যালেন্ডার পরিবর্তন করেন। খ্রিস্টপূর্ব অষ্টম শতাব্দীর পর রাজা নুমা পম্পিলাস জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস যোগ করেন। ১৫৮২ খ্রিস্টাব্দে গ্রেগরিয়ান ক্যালেন্ডার প্রবর্তনের পর ১ জানুয়ারিতে নতুন বছর উদযাপনের প্রথা শুরু হয়।

রোমান শাসক জুলিয়াস সিজার ক্যালেন্ডার পরিবর্তন করেন। এরপর সিজার নিজেই ১ জানুয়ারি থেকে নতুন বছর শুরুর ঘোষণা দেন। পৃথিবী সূর্যের চারদিকে ৩৬৫ দিন, ৬ ঘন্টা ঘুরছে। এমনিভাবে যখন জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস যোগ করা হয়, তখন সূর্যের গণনার সঙ্গে তা মেলেনি, এরপর জ্যোতির্বিজ্ঞানীরা তা গভীরভাবে অধ্যয়ন করেন। 

যে কোনও ক্যালেন্ডার তৈরি করা হয় সূর্যচক্র বা চন্দ্র চক্রের গণনার ওপর ভিত্তি করে। চন্দ্র চক্রে তৈরি ক্যালেন্ডারে ৩৫৪ দিন রয়েছে। অন্যদিকে, সূর্য চক্রে তৈরি ক্যালেন্ডারে ৩৬৫ দিন রয়েছে। গ্রেগরিয়ান ক্যালেন্ডার সৌর চক্রের উপর ভিত্তি করে। এই ক্যালেন্ডার বেশিরভাগ দেশে ব্যবহৃত হয়।

Share this article
click me!