ভারত-সহ বিশ্বের যে দেশগুলিতে নববর্ষ উদযাপিত হয় না, দেখে নিন সেই তালিকা

১ জানুয়ারি, গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে নতুন বছর উদযাপিত হয়। এই ক্যালেন্ডারটি সারা বিশ্বে জনপ্রিয়। কিন্তু এমন অনেক দেশ আছে যাদের নিজস্ব আলাদা ক্যালেন্ডার আছে এবং তারা সেই ক্যালেন্ডার অনুযায়ী বিভিন্ন তারিখ ও মাসে তাদের নতুন বছর উদযাপন করে। 

 

Web Desk - ANB | Published : Dec 29, 2022 9:57 AM IST

১ জানুয়ারী আসতে চলেছে। প্রতি বছর ১ জানুয়ারি, ভারত-সহ অনেক জায়গায় নববর্ষ উদযাপিত হয়। অনেক দিন আগে থেকেই এর প্রস্তুতি শুরু হয়। এ জন্য ৩১ ডিসেম্বর রাতে বিভিন্ন স্থানে পার্টির আয়োজন করা হয়। সন্ধ্যা থেকেই পার্টি শুরু হয় এবং রাত ১২ টায় নববর্ষ উদযাপন করা হয়। কিন্তু আপনি কি জানেন যে ১ জানুয়ারিতে প্রতিটি দেশে নববর্ষ উদযাপিত হয় না। প্রকৃতপক্ষে, ১ জানুয়ারি, গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে নতুন বছর উদযাপিত হয়। এই ক্যালেন্ডারটি সারা বিশ্বে জনপ্রিয়। কিন্তু এমন অনেক দেশ আছে যাদের নিজস্ব আলাদা ক্যালেন্ডার আছে এবং তারা সেই ক্যালেন্ডার অনুযায়ী বিভিন্ন তারিখ ও মাসে তাদের নতুন বছর উদযাপন করে। আসুন আমরা আপনাকে এখানে কিছু বিশেষ দেশের নববর্ষ সম্পর্কিত আকর্ষণীয় তথ্য বলি।

চিন-

Latest Videos

চিনে চন্দ্র ভিত্তিক ক্যালেন্ডার বিবেচনা করা হয়। এখানে প্রতি তিন বছর পর পর সূর্য ভিত্তিক ক্যালেন্ডারের সঙ্গে তা মিলছে। এই অনুসারে, তাদের নতুন বছর ২০ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে পড়ে। চিন ছাড়াও ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া এবং মঙ্গোলিয়াতেও চন্দ্র ক্যালেন্ডার বিবেচনা করা হয় এবং সেই অনুযায়ী নববর্ষ উদযাপন করা হয়।

থাইল্যান্ড-

থাইল্যান্ডে ওয়াটার ফেস্টিভ্যাল বা থাই নববর্ষ পালিত হয় ১ জানুয়ারিতে নয়, এপ্রিলের মাঝামাঝি সময়ে। এখানে ১৩ বা ১৪ এপ্রিল নববর্ষ উদযাপিত হয়। স্থানীয় ভাষায় এই দিনটিকে 'সংক্রান্তি' বলা হয়। এই দিনে মানুষ ঠান্ডা জলে ভিজিয়ে একে অপরকে নববর্ষের শুভেচ্ছা জানায়।

ভারত-

ভারতে, পশ্চিমা সংস্কৃতির কথা মাথায় রেখে, নববর্ষ ৩১ ডিসেম্বর নববর্ষের পার্টি করা হল এবং ১ জানুয়ারী নববর্ষ পালিত হয়। কিন্তু বাস্তবে এখানে প্রতিটি ধর্মেরই নিজস্ব ক্যালেন্ডার রয়েছে এবং সেই অনুযায়ী নববর্ষ উদযাপন হয়। হিন্দু নববর্ষ চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শুরু হয় যা বেশির ভাগই এপ্রিল মাসে পড়ে। মনে করা হয় যে বিশ্বব্রহ্মাণ্ডের স্রষ্টা ব্রহ্মদেব এই দিন থেকেই বিশ্ব সৃষ্টির সূচনা করেছিলেন। এটি নব সংবত নামে সম্বোধন করা হয়। ইসলামিক বা হিজরি ক্যালেন্ডার অনুসারে, মুসলিম ধর্মের লোকেরা মহররম মাসের প্রথম তারিখে নববর্ষ উদযাপন করে। শিখ ধর্মে নানকশাহী ক্যালেন্ডার অনুসারে, হোলা মহল্লা হল ১৪ মার্চ নতুন বছর এবং খ্রিস্টধর্মে, গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে ১ জানুয়ারি নতুন বছর উদযাপিত হয়।

কম্বোডিয়া-

কম্বোডিয়ার নতুন বছর ১৩ বা ১৪ এপ্রিল পালিত হয়। এই সময়ে এখানকার লোকেরা শুদ্ধি অনুষ্ঠানে অংশ নেয় অর্থাৎ নিজেদের শুদ্ধ করে এবং ধর্মীয় স্থান পরিদর্শন করে।

শ্রীলংকা-

শ্রীলঙ্কায়ও এপ্রিলের মাঝামাঝি নতুন বছর উদযাপন করা হয়। নতুন বছরের প্রথম দিনটিকে বলা হয় আলুথ অরুদ্দ। শ্রীলঙ্কানরা নববর্ষের প্রাক্কালে প্রাকৃতিক জিনিস দিয়ে স্নান করে।

ইথিওপিয়া -

ইথিওপিয়ায় ১১ বা ১২ সেপ্টেম্বর নববর্ষ উদযাপিত হয়। নতুন বছর উদযাপন করতে, ইথিওপিয়ানরা গান গায় এবং একে অপরকে ফুল দেয়। এখানে নতুন বছরকে বলা হয় 'এনকুটাশ'।

 

মঙ্গোলিয়া-

মঙ্গোলিয়ায় নতুন বছর পালিত হয় ১৬ ফেব্রুয়ারি। নববর্ষের এই উৎসব ১৫ দিন ধরে চলে। এই সময়ে, লোকেরা ঐতিহ্যবাহী পোশাক পরে এবং পারিবারিক বন্ধন জোরদার করতে, ঋণ পরিশোধ এবং বিরোধ মীমাংসার জন্য জড়ো হয়।

রাশিয়া, মেসিডোনিয়া, সার্বিয়া, ইউক্রেন-

এই জায়গাগুলিতে বসবাসরত ইস্টার্ন অর্থোডক্স চার্চের লোকেরা গ্রেগরিয়ান নববর্ষের মতো ১৪ জানুয়ারি জুলিয়ান নববর্ষ উদযাপন করে। এখানে আতশবাজি, বিনোদনের সঙ্গে ভালো খাবার খাওয়া হয়।

নেপাল-

নেপালি ঐতিহ্য অনুসারে এখানে প্রতি বছর ১৪ এপ্রিল নববর্ষ উদযাপন করা হয়। এই দিনটি নেপালে ছুটির দিন। এখানকার মানুষ ঐতিহ্যবাহী পোশাক পরে এই দিনটি উদযাপন করে।

Share this article
click me!

Latest Videos

‘মার দিয়ে আসুন বাকিটা সুকান্ত মজুমদার দেখে নেবে’ আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিস্ফোরক সুকান্ত মজুমদার
'দ্বিতীয়বার আমি মুখ দেখাতে আসব না যদি...' #suvenduadhikari #flood #shorts
'Dev বাবুর মাষ্টার প্ল্যানে ডুবে গেছে ঘাটাল' #suvenduadhikari #ghatal #flood
‘ভোটের সময় ভোট দাও ভোট দাও! এখন আর দেখা নেই’ বিস্ফরক অভিযোগ বন্যা কবলিত কৃষকদের | WB Flood
টর্নেডোর কবলে ট্রলার! কান্নায় ভেঙে পড়েছে নিখোঁজ মৎস্যজীবীর পরিবার! আদৌ বেঁচে ফিরতে পারবেন কী তাঁরা!