নবজাত নিজের হাতেই বোতল পরিষ্কার করছে, ভিডিও হল ভাইরাল, উঠল সমালোচনার ঝড়

দুধ খাওয়ার ছোট্ট শিশুর হাতকে ব্রাশের মতো ব্যবহার করে বোতলের তলা পরিষ্কার করে, ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। এই ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবং বাবা-মা'র এই কাজের জন্য তীব্র সমালোচনার ঝড় উঠেছে।

Sayanita Chakraborty | Published : Sep 26, 2024 2:47 PM IST

মুখ ছোট হওয়ায় বোতলের তলা পরিষ্কার করা খুবই কষ্টসাধ্য কাজ। কিন্তু এখন সবকিছুরই একটা সমাধান আছে। যেমন, লাঠির মতো লম্বা ব্রাশ দিয়ে বোতলের তলা পরিষ্কার করা যায়। কিন্তু এখানে একজন বাবা-মা যা করেছেন তা অমানবিক। দুধ খাওয়ার ছোট্ট শিশুর হাতকে ব্রাশের মতো ব্যবহার করে বোতলের তলা পরিষ্কার করেছেন। এবং সেই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। এই ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবং বাবা-মা'র এই কাজের জন্য তীব্র সমালোচনার ঝড় উঠেছে। 

নবজাতক শিশু তো বড় কথা, অন্তত দুই বছর বয়স পর্যন্ত বাবা-মা'রা তাদের সন্তানদের খুব যত্নেই লালন-পালন করেন। একটু চোখের আড়াল হলেই পুঁচুগুলি কত বড়ো বড়ো দুর্ঘটনা ঘটিয়ে ফেলে! কিন্তু এই বাবা-মা'রা ছোট্ট শিশুর হাত দিয়ে কাজ করিয়ে নিয়েছেন। তাও আবার বাসন মাজার কাজ। 

Latest Videos

ভাইরাল হওয়া ভিডিওটিতে কি আছে?
নবজাতক শিশুর হাত দিয়ে দুধের বোতল পরিষ্কার করার ঘটনা এটি। টুইটারে শিশু শ্রম বলে এই ভিডিওটি পোস্ট করা হয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে যে বাবা-মা শিশুর দুধের বোতলটি বের করেছেন। সাবান জলে সেটি ভিজিয়ে রাখা হয়েছে। তারপর শিশুর হাতটি সাবান জলে ডুবিয়ে দুধের বোতলের ভিতরে হাত ঢুকিয়ে চারপাশে ঘুরিয়ে ঘুরিয়ে শিশুর হাত দিয়েই বোতলের ভিতরটা পরিষ্কার করা হচ্ছে। বোতলটি পরিষ্কার করার পরে দুধের বোতলের ঢাকনাটি সাবান জল থেকে তুলে সেটিও শিশুর হাত দিয়েই পরিষ্কার করা হচ্ছে। এমনকি তার মধ্যে থাকা নিপলেও শিশুর আঙুল ঢুকিয়ে পরিষ্কার করা হচ্ছে। তারপর সেই ছোট্ট হাত দিয়েই সেটিকে ধুয়ে ফেলা হচ্ছে। এখানেই ভিডিওটি শেষ হয়েছে। 

১৯ সেকেন্ডের এই ভিডিওটি ১.৮ মিলিয়নেরও বেশি মানুষ দেখেছেন এবং বাবা-মা'র এই আচরণের জন্য মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। অনেকে বলেছেন যে সাবান জল বিষাক্ত, নবজাতক শিশুদের ক্ষতি করতে পারে। এই বাবা-মা'রা ছোটো থেকেই শিশুটিকে বোঝাতে চাইছেন যে কোনও কিছুই বিনামূল্যে পাওয়া যায় না। জীবিত থাকার জন্য কাজ করা অপরিহার্য, এই কথাটিই তারা শিশুটিকে দেখাতে চাইছেন বলে মন্তব্য করেছেন একজন।  তবে অধিকাংশ মানুষই বাবা-মা'র প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন। তারা শিশুটিকে ব্যবহার করছেন। শিশুর হাত ব্যবহার করে তারা শিশুটিকে শ্রমে বাধ্য করছেন বলে মন্তব্য করেছেন। এটি শিশুশ্রম, আপনাদের পাপ হবে, এটি ভুল কাজ বলে মন্তব্য করেছেন অনেকে।

যাই হোক না কেন, ছোটো শিশুদের ছোটো বয়স থেকেই জীবন শিক্ষা দেওয়া উচিত, এটা ঠিক। কিন্তু এভাবে বছর পূর্ণ না হওয়া শিশুর ছোট্ট হাত রাসায়নিকযুক্ত সাবান জলে ডুবিয়ে বাসন মাজানো কি ঠিক?

 

 

Share this article
click me!

Latest Videos

স্থায়ী BLC-র দাবিতে উতপ্ত Sundarbans-এর মৎস্যজীবীরা! চলল ব্যাঘ্র প্রকল্পের দফতরে তালা বিক্ষোভ
বাধ্য হল বাংলাদেশ! ভারতে ঢুকল টন-টন Bangladesh-এর সুস্বাদু ইলিশ! দাম কত জানেন! | Ilish Fish | Hilsa
‘আপনি দেহত্যাগ না করলে পদত্যাগ করবেন না’ কালীঘাট চলো অভিযানে বিস্ফোরক সুকান্ত | RG Kar Protest
চোখে চোখ রেখে কথা! রচনাকে দেখেই ঝাঁঝিয়ে উঠলেন মহিলারা, বৃদ্ধার প্রশ্নে হতভম্ব! | Rachna Banerjee
RG Kar News | 'অনেক জ্বালিয়েছে, এদের বাবা ছুটেছে এবার ওদেরও ছোটাবো' তেড়ে গেলেন জুনিয়র ডাক্তাররা