নীরবে বাসা বাঁধতে পারে প্রোস্টেট ক্যান্সার! এই লক্ষণ দেখে সাবধান না হলেই বিপদ

নীরবে বাসা বাঁধতে পারে প্রোস্টেট ক্যান্সার! এই লক্ষণ দেখে সাবধান না হলেই বিপদ

Anulekha Kar | Published : Sep 25, 2024 4:53 PM IST / Updated: Sep 25 2024, 10:24 PM IST

প্রোস্টেট গ্রন্থি মূত্রথলির ঠিক নীচে অবস্থিত একটি আখরোট আকৃতির গ্রন্থি। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গ্রন্থিটি আকারে বড় হয়ে গেলে এটি প্রস্রাবের সমস্যা ঘটায়। বিশেষ করে প্রস্রাবের প্রবাহ হ্রাস, প্রস্রাব করার জন্য চাপ অনুভূত হয়। আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, ৮ জন পুরুষের মধ্যে প্রায় একজনের প্রোস্টেট ক্যান্সারের সম্ভাবনা রয়েছে।

মাহিমের এসএল রাহেজা হাসপাতালের কনসালট্যান্ট ইউরোলজিস্ট ডাঃ আনন্দ উত্তুরে এইচটি লাইফস্টাইলকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, ৬৫ বছর বয়সের পরে প্রোস্টেট ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যায়, তবে এটি অল্প বয়সীদের মধ্যেও হতে পারে এবং এই বয়সে প্রস্টেট ক্যান্সার আরও আক্রমণাত্মক হয়।

Latest Videos

এই রোগের বেশ কিছু লক্ষণ রয়েছে। যা সাধারণত চোখে পড়ে না। এবং নীরবেই বেড়ে যেতে থাকে রোগটি। দ্রুত ছড়িয়ে পড়তে থাকে শরীরে। এই লক্ষণগুলো হল প্রস্রাব বা বীর্যের সঙ্গে রক্ত, নিতম্ব, পিঠ, বুক বা অন্যান্য হাড়ে ব্যথা।

এ ছাড়াও পুরুষরা ইরেক্টাইল ডিসফাংশন অনুভব করতে পারেন। যদি প্রোস্টেট গ্রন্থি বড় হয় এবং মলদ্বারে চাপ দেয় তবে কোষ্ঠকাঠিন্যও অনুভব করতে পারেন অনেকে। এই রোগ দেখা গেলে পুরুষদের ওজন হ্রাস এবং ক্ষুধা হ্রাস হবে। ৬৫ বছর বয়সের পর পুরুষদের মধ্যে প্রোস্টেট ক্যান্সারের সম্ভাবনা বেড়ে যায়। এই সমস্যা জিনগতও হতে পারে। তাই বাড়ির কারও থাকলে অবশ্যই সাবধান থাকতে হবে। এবং অল্প লক্ষণ দেখা দগেলেই সাবধান হতে হবে।

Share this article
click me!

Latest Videos

'সারপ্রাইজ পার্টি!' শিলিগুড়ির গেস্ট হাউসে কি হল! ভয়াবহ অভিজ্ঞতা,নাকি অন্য রহস্য! | Siliguri News
রাতের অন্ধকারে ডাকাতি! ভাঙচুর ও লুটপাটে লক্ষাধিক টাকার ক্ষতি! আতঙ্কে মাছ ও সবজি ব্যবসায়ীরা
'প্রতারণা করেছে মুখ্যমন্ত্রী, আর কারিগর হচ্ছে কিছু মাকুমূল' 'সত্যি'টা তুলে ধরলেন Shankar Ghosh BJP
'সবচেয়ে বড় ওই মুখপাত্রটা, আগে বলতো চোর আর এখন বলে দিদিই সব' ধুয়ে দিলেন প্রিয়াঙ্কা | BJP Protest
'কুইন্টাল কুইন্টাল জল ছেড়েছে DVC' বন্যা দেখে তরলের একক গুলিয়ে ফেললেন রচনা | Rachna Banerjee | Flood