কে হবেন প্রধান অতিথি, কে উত্তোলন করবেন জাতীয় পতাকা, জেনে নিন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি

ভারত এবার ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হবে। এবারের প্যারেড বিশেষ হতে চলেছে কারণ প্যারেডে মোট ২৩টি ট্যাবলো দেখা যাবে, তাদের থিমও আলাদা হবে। যার মধ্যে পশ্চিমবঙ্গও অংশগ্রহণ করবে এবং থিম থাকবে দুর্গাপুজা।

 

Web Desk - ANB | Published : Jan 24, 2023 12:33 PM IST

ভারতের সংবিধান ১৯৫০ সালের ২৬ জানুয়ারি কার্যকর হয়, তারপর থেকে প্রতি বছর এই দিনটি প্রজাতন্ত্র দিবস হিসাবে পালিত হচ্ছে। ভারত এবার ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হবে। এবারের প্যারেড বিশেষ হতে চলেছে কারণ প্যারেডে মোট ২৩টি ট্যাবলো দেখা যাবে, তাদের থিমও আলাদা হবে। যার মধ্যে পশ্চিমবঙ্গও অংশগ্রহণ করবে এবং থিম থাকবে দুর্গাপুজা।

সংবিধান গৃহীত হওয়ার সঙ্গে সঙ্গে, ভারত আনুষ্ঠানিকভাবে ২৬ জানুয়ারি ১৯৫০ সালে একটি গণতান্ত্রিক প্রজাতন্ত্রে পরিণত হয়। ভারতের রাষ্ট্রপতি প্রজাতন্ত্র দিবসে জাতীয় পতাকা উত্তোলন করবেন এবং এই গুরুত্বপূর্ণ দিন উপলক্ষে ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হবে। ইন্ডিয়া গেটের কাছে রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে, যা এখন কার্তব্য পথ নামে পরিচিত। কুচকাওয়াজে দেশটির সামরিক শক্তি, সংস্কৃতি ও বৈচিত্র্য সম্পূর্ণরূপে প্রদর্শন করা হবে। এই কারণে, এই বছরের প্রজাতন্ত্র দিবসটি দর্শকদের জন্য খুব আকর্ষণীয় এবং বিশেষ হবে। এবার ডিউটি ​​পথের আসন বিন্যাসেও পরিবর্তন আনা হয়েছে।

এই বছর  কে থাকবেন প্রধান অতিথি?

মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ এল-সিসি ভারতের ৭৪ তম প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি হবেন। এছাড়াও, মিশর এবং ভারত উভয়ই তাদের কূটনৈতিক সম্পর্কের ৭৫ তম বার্ষিকী উদযাপন করছে। আবদেল ফাতাহ আল-সিসিও প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবেন। ২০২২-২৩ সালে ভারতের G20 রাষ্ট্রপতির সময় মিশরকে 'অতিথি দেশ' হিসাবেও ডাকা হয়েছে। বিদেশ মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, মিশরের রাষ্ট্রপতি সিসিকে ২৫ জানুয়ারী রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হবে।

আরও পড়ুন- পৃথিবীর প্রথম 'প্রজাতন্ত্র' কবে এবং কোথায় প্রতিষ্ঠিত হয়েছিল, জেনে নিন প্রাচীন ভারতের 'প্রজাতন্ত্র'-এর পৌরাণিক তথ্য

প্যারেড কখন শুরু হবে? 

পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী সকাল ১০টায় প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হবে। কুচকাওয়াজটি রাষ্ট্রপতি ভবন থেকে ভারত ভাগ্য এবং তারপরে লাল কেল্লা পর্যন্ত কর্তব্য পথ ধরে মিছিল করে।

পতাকা উত্তোলন কখন হবে?

২০২৩ সালের প্রজাতন্ত্র দিবসে পতাকা উত্তোলন অনুষ্ঠান সকাল ৮ টায় শুরু হবে। এরপর সকাল সাড়ে ৯টা থেকে ১০টার মধ্যে কুচকাওয়াজ শুরু হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ঐতিহ্যবাহী অমর জওয়ান জ্যোতিতে যাবেন। সেই সঙ্গে পতাকা উত্তোলন করবেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

Share this article
click me!