Indian Railway: টিকিটবিহীন যাত্রীর সংখ্যা ৩ বছরে তিনগুণ, জরিমানা থেকে রেলের আয় ২০০০ কোটি ছাড়িয়েছে

সংবাদ সংস্থা পিটিআই-এ, আরটিআই-এর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে রেলওয়ে ২০২২-২৩ সালে ভুল টিকিট বা টিকিট ছাড়াই ৩.৬ কোটি যাত্রীকে ধরেছে, যা এক বছরের আগের তুলনায় প্রায় এক কোটিরও বেশি।

 

Web Desk - ANB | Published : May 27, 2023 11:20 AM IST / Updated: May 27 2023, 04:53 PM IST

ভারতীয় রেলওয়ের দ্বারা বিনা টিকিটে ভ্রমণ করা আইনত অপরাধ, কিন্তু তারপরও অনেক রেলযাত্রী করা থেকে বিরত থাকে না। গত কয়েক বছরে, রেলওয়েতে বিনা টিকিট ভ্রমণে ধরা পড়া মানুষের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি যাত্রীদের কাছ থেকে জরিমানা আদায় করায় রেলের আয়ও রেকর্ড দ্রুতগতিতে বেড়েছে।

RTI থেকে প্রাপ্ত তথ্য-

রেলওয়ের দ্বারা টিকিট ছাড়া ভ্রমণে ধরা পড়া লোকের সংখ্যা এবং তাদের কাছ থেকে জরিমানা আদায়ের পরিসংখ্যান একটি আরটিআই-এর জবাবে প্রকাশ করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই-এ, আরটিআই-এর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে রেলওয়ে ২০২২-২৩ সালে ভুল টিকিট বা টিকিট ছাড়াই ৩.৬ কোটি যাত্রীকে ধরেছে, যা এক বছরের আগের তুলনায় প্রায় এক কোটি বেশি।

দ্রুত এই রেল যাত্রী বেড়েছে-

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রদেশের সমাজকর্মী চন্দ্রশেখর গৌড় তথ্যের অধিকার অর্থাৎ RTI-এর আওতায় রেলের কাছে এই প্রশ্নের উত্তর চেয়েছিলেন। তাঁর প্রাপ্ত আরটিআই উত্তর অনুসারে, ২০১৯-২০২০ সালে, ১.১০ কোটি মানুষ টিকিট ছাড়া বা ভুল টিকিট নিয়ে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়েছে। ২০২১-২২ সালে তাদের সংখ্যা বেড়ে ২.৭ কোটি এবং ২০২২-২৩ সালে ৩.৬ কোটি হয়েছে। যেখানে, ২০২০-২১ সালে, কোভিড -১৯ মহামারী ছড়িয়ে পড়ার বছর, এই সংখ্যা ছিল ৩২.৫৬ লাখ।

৩ বছরে আয় এত বেড়েছে-

আরটিআই-এর জবাবে, রেলওয়ে গত তিন বছরে এই ধরনের যাত্রীদের কাছ থেকে উদ্ধার করা পরিমাণের পরিসংখ্যানও দিয়েছে। পরিসংখ্যান অনুসারে, রেলওয়ে ২০২০-২১ আর্থিক বছরে এই ধরনের যাত্রীদের কাছ থেকে ১৫২ কোটি রুপি সংগ্রহ করেছে, যা ২০২১-২২ সালে ১৫৭৪.৭৩ কোটি রুপি এবং ২০২২-২৩ সালে ২২৬০.০৫ কোটি রুপি বেড়েছে। এভাবে তিন বছরে জরিমানার কারণে রেলের আয় বেড়েছে প্রায় ১৫ গুণ।

বিনা টিকিট ভ্রমণে এই বিধান

২০২২-২৩ সালে, টিকিট ছাড়াই রেলওয়ের হাতে ধরা পড়া যাত্রীর সংখ্যা অনেক ছোট দেশের জনসংখ্যার চেয়ে বেশি। ধরা পড়লে, টিকিটবিহীন যাত্রীকে টিকিটের প্রকৃত মূল্য সহ কমপক্ষে ২৫০ টাকা জরিমানা দিতে হবে। ধরা পড়লে, যদি কোনও যাত্রী জরিমানা দিতে অস্বীকার করে বা তার কাছে পর্যাপ্ত টাকা না থাকে, তবে এই পরিস্থিতিতে রেলওয়ে আইনের ১৩৭ ধারায় তার বিরুদ্ধে একটি মামলা নথিভুক্ত করা হয় এবং তাকে রেলওয়ে সুরক্ষা বাহিনী অর্থাৎ RPF-এর কাছে হস্তান্তর করা হয়।

যাত্রীবাহী ট্রেনের স্বল্পতা দায়ী-

এই পুরো ঘটনার আরেকটি দিকও আছে। যাত্রীরা প্রায়ই অভিযোগ করেন যে তারা টিকিট পাচ্ছেন না, যার কারণে তারা অনেক সময় টিকিট ছাড়াই ভ্রমণ করতে বাধ্য হন। রেলওয়ের পরিসংখ্যান দেখায় যে ২০২২-২৩ সালে, প্রায় ৩ কোটি যাত্রী নিশ্চিত টিকিট না পাওয়ায় ভ্রমণ করতে পারেনি। এই ২.৭ কোটি যাত্রী টিকিট নিয়েছিলেন, কিন্তু নিশ্চিত না হওয়ার কারণে তারা ভ্রমণ করতে পারেননি। এতে দেখা যায়, দেশের অনেক ব্যস্ত রুটে ট্রেনের ঘাটতি রয়েছে।

Share this article
click me!