শিশু দিবস সম্পর্কে রইল কয়টি অজানা কথা, জেনে নিন কোন মহৎ উদ্দেশ্যে পালিত হয় দিনটি

জওহরলাল নেহরুর জন্মবার্ষিকী দিনটি স্মরণীয় করে রাখতে তা পালিত হয় শিশু দিবস হিসেবে। আজ এই শিশু দিবসের বিশেষ দিনে এই দিন সম্পর্কে রইল সাতটি অজানা কথা। দেখে নিন এক ঝলকে।

Web Desk - ANB | Published : Nov 14, 2022 5:26 AM IST

দেশ জুড়ে পালিত হচ্ছে শিশু দিবস। প্রতি বছর ১৪ নভেম্বর দিনটি পালিত হয় এই বিশেষ দিন হিসেবে। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে এই দিনটি পালন করা হয় শিশু দিবস হিসেবে। ১৮৮৯ সালের নভেম্বর মাসের ১৪ তারিখ জন্ম হয়েছিল নেহরুর। পরবর্তী সময় তিনি দেশের প্রথম প্রধান মন্ত্রী হয়। তিনি সকল বাচ্চাদের খুবই পছন্দের মানুষ ছিলেন। তিনি ছিলের সকলের চাচা। এই বিশেষ দিনটি স্মরণীয় করে রাখতে তা পালিত হয় শিশু দিবস হিসেবে। আজ এই শিশু দিবসের বিশেষ দিনে এই দিন সম্পর্কে রইল সাতটি অজানা কথা। দেখে নিন এক ঝলকে।

ভারতে শিশু দিবস প্রথম দিকে পালতি হত ২০ নভেম্বর। অনেক সময় তা পালিত হত ২০ নভেম্বর। কিন্তু, জওহরলাল নেহরুর মৃত্যুর পর দিনটি ১৪ নভেম্বর স্থির করা হয়। তখন থেকেই ১৪ নভেম্বর পালিত হচ্ছে শিশু দিবস।

ভারতের মতো অনেক দেশেই শিশু দিবস পালন করে থাকেন। তবে, সেই সব দেশে আলাদা আলাদা দিনে পালিত হয় এই বিশেষ দিনটি। তবে প্রায় ৫০টি দেশে ১ জুন পালিত হয় শিশু দিবস।

ভারতে প্রথম শিশু দিবস পালিত হয়েছিল ১৯৫৯ সালে। তখন পালিত হত ২০ নভেম্বর। তারপর ১৮৬৪ সালে জওহরলাল নেহরু মৃত্যু বরণ করেন। তারপর থেকে পন্ডিত জওহরলাল নেহরুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে পালিত হত শিশু দিবস।

সব দেশে শিশু দিবস দিনটির হয়েছে আলাদা মাহাত্ম্য। সব দেশে এই দিনটি পালিত হলেও ব্রিটেন এই দিনটি সেভাবে পালিত হয় না। ব্রিটেনে এই দিনটির আলাদা কোনও গুরুত্ব নেই।

ভারতে এই দিনে সকলের ছুটি দেওয়া হয় তবে জাপানে ছুটি দেওয়া হয় না এই দিনে। জাপানে শিশু দিবস বাকি দিনের মতোই পালিত হয়।

এই দিনে যেমন দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় তেমনই অনেক জায়গায় অনাথ বাচ্চাদের বস্ত্র বিতরণের জন্য শিশু দিবস দিনটি বেছে নেওয়া হয়।

ভারতে শিশুদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে এই দিনটি পালন করা হয়। এই দিন সাংবিধানিক মৌলিত অধিকার প্রসঙ্গে সচেতনতা বৃদ্ধি করা হয়। একদিন পন্ডিত জওহরলাল নেহরুকে সম্মান প্রদান অন্যদিকে শিশুদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি- এই দুই কারণে পালিত হয় শিশু দিবস।

 

আরও পড়ুন- অর্থ সংক্রান্ত বিষয় শিক্ষা দিন, শিশু দিবসে বাচ্চার ভবিষ্যত গঠনে নিন বিশেষ পদক্ষেপ 

আরও পড়ুন- জেনে নিন কেন ১৪ নভেম্বর পালিত হয় শিশু দিবস, রইল নেপথ্যের কাহিনি, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুন- ত্বকের কালো দাগ দূর হবে ময়দার গুণে, রইল ময়দার তৈরি কয়টি বিশেষ প্যাকে হদিশ

Share this article
click me!