জেনে নিন কেন ১৪ নভেম্বর পালিত হয় শিশু দিবস, রইল নেপথ্যের কাহিনি, দেখে নিন এক ঝলকে

জওহরলাল নেহরুর মৃত্যুর আগে পর্যন্ত ২০ নভেম্বর দিনটি পালন করা হত শিশু দিবস হিসেবে। ১৮৬৪ সালে তিনি মৃত্যু বরণ করেন। তারপর থেকে পন্ডিত জওহরলাল নেহরুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে পালিত হত শিশু দিবস।

Web Desk - ANB | Published : Nov 14, 2022 2:40 AM IST

দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে পালিত হচ্ছে শিশু দিবস। ভারতের প্রথম প্রধানমন্ত্রীর পন্ডিত জওহরলাল নেহরুর জন্মবার্ষিকী স্মরণে ভারতে ১৪ নভেম্বর দিনটি শিশু দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। এই বছর পালিত হচ্ছে পন্ডিত জওহরলাল নেহরুর ১৩৩ তম জন্মবার্ষিকী।

জানা যায়, জওহরলাল নেহরুর মৃত্যুর আগে পর্যন্ত ২০ নভেম্বর দিনটি পালন করা হত শিশু দিবস হিসেবে। ১৮৬৪ সালে তিনি মৃত্যু বরণ করেন। তারপর থেকে পন্ডিত জওহরলাল নেহরুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে পালিত হত শিশু দিবস। ১৮৮৯ সালের নভেম্বর মাসের ১৪ তারিখ জন্ম হয়েছিল নেহরুর। পরবর্তী সময় তিনি দেশের প্রথম প্রধান মন্ত্রী হয়। তিনি শুধু দেশের প্রধানমন্ত্রীই ছিলেন না। ছিলেন সকল ছোট শিশুদের চাচা।

পন্ডিত জওহরলাল নেহরু বিশ্বাস করতেন যে শিশুরা একটি জাতির প্রকৃত শক্তি। সমাজের ভিত্তি। তিনি ছিলেন, আজকের শিশুরাই আগামীর ভারত তৈরি করবে। আমরা যেভাবে তাদেক লালন পালত করব তা দেশের ভবিষ্যত নির্ধারণ করবে।

তাঁর আমলে শিশুদের ভবিষ্যত উজ্জ্বল করতে বেশ কয়টি শিক্ষা প্রতিষ্ঠান তৈরি হয়। সেই তালিকায় আছে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট। তিনি শিশুদের বিকাশ জন্য তাঁর অবদান অনস্বীকার্য। সে কারণেই তাঁর জন্মবার্ষিকীতে পালিত হয় এই বিশেষ দিন।

জানা যায়, ভারতে শিশু দিবস প্রথম দিকে পালতি হত ২০ নভেম্বর। ১৯৫৯ সাল থেকে শুরু হয় এই বিশেষ দিন উদযাপন। জওহরলাল নেহরুর মৃত্যুর পর দিনটি ১৪ নভেম্বর স্থির করা হয়। এই দিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিনটি পালন করা হয়। কুইজ, সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে শুরু করে বাচ্চাদের বুদ্ধির বিকাশ ঘটাতে নানান শিক্ষামূলক ও অনুপ্রেরণা মূলক কর্মসূচির আয়োজন করা হয়ে থাকে। একেবার অন্য ভাবে পালন করা হয় দিনটি। এই বিশেষ দিনে স্কুলে তো বটেই সঙ্গে নানান স্থানে চলতে থাকে নানান অনুষ্ঠানে। এই দিন সকলেই চান তার বাচ্চা এমন কোনও কর্মসূচীতে অংশ নিক যাতে তার ভবিষ্যত সুন্দর হয়ে ওঠে। সে যাই হোক, এবছর আপনি ও একেবারে অন্যভাবে পালন করুন দিনটি। এই বিশেষ দিনের গুরুত্ব জানান বাচ্চাকে। আজ এমন পদক্ষেপ নিন যাতে তার ভবিষ্যত হয় সুন্দর।

 

 

আরও পড়ুন- ত্বকের কালো দাগ দূর হবে ময়দার গুণে, রইল ময়দার তৈরি কয়টি বিশেষ প্যাকে হদিশ 

আরও পড়ুন- একঘেয়ে ফল খেতে খেতে বিরক্ত? শীতে বোরিং ফলগুলিকে দিন সুস্বাদু এবং মজাদার লুক

আরও পড়ুন- ঋতু পরিবর্তনের এই সময় মাথা যন্ত্রণায় ভুগছেন? আপনার জন্য রইল মুক্তির ৬টি ঘরোয়া টোটকা

Share this article
click me!