অর্থ সংক্রান্ত বিষয় শিক্ষা দিন, শিশু দিবসে বাচ্চার ভবিষ্যত গঠনে নিন বিশেষ পদক্ষেপ

শিশু দিবসের এই বিশেষ দিনে বাচ্চার সুন্দর ভবিষ্যত গঠনে নিন বিশেষ পদক্ষেপ। অর্থ সংক্রান্ত বিষয় শিক্ষা দিন শিশুকে। সঠিক শিক্ষা পেলে ভবিষ্যতের পথ সুন্দর হবে তার।

Web Desk - ANB | Published : Nov 14, 2022 3:40 AM IST / Updated: Nov 14 2022, 09:19 AM IST

বাচ্চার সঠিক ভবিষ্যত গঠনে প্রতি মুহূর্ত কোনও না কোনও পদক্ষেপ গ্রহণ করে থাকেন অভিভাবকেরা। তাকে পড়াশোনার পাশাপাশি শৃঙ্খলা শেখান, সাধারণ জ্ঞান বৃদ্ধিতে নানান পদক্ষেপ নিয়ে থাকেন, তেমনই সাবলম্বী করার চেষ্টা করেন। এই সবের সঙ্গে বাচ্চাকে শিক্ষা দিন অর্থ সংক্রান্ত বিষয়। শিশু দিবসে বাচ্চার ভবিষ্যত গঠনে নিন বিশেষ পদক্ষেপ।

টাকার কথা বলুন বাচ্চাকে। টাকা দিয়ে সুখ কেনা যায় না। তবে, এটি যে আর্থিক স্থিতিশীলতা, নিরাপত্তা ও স্বাধীনতা নিয়ে আসে- সে কথা জানান। এই শিক্ষা বাচ্চাকে অল্প বয়স থেকে শেখাতে হবে। এতে বাচ্চা সঠিক পথে চালিত হবে।

কোন খাতে কতটা অর্থ ব্যয় করতে হবে সে বিষয় শিক্ষা দিন। বাচ্চাকে তার চাহিদা ও প্রয়োজনের মধ্যে পার্থক্য শেখান। ছোট থেকে এই শিক্ষা দিলে সে সঠিক পথে চালিত হবে। ভুল খাতে বেশি বিনিয়োগ করবে না। তা না হলে বাচ্চার ভবিষ্যত নষ্ট হয়ে যেতে পারে। বাচ্চাকে বাজেট তৈরি করার শিক্ষা দিন। ছোট থেকে এমন বিষয়ের সঙ্গে বাচ্চার পরিচিতি তৈরি করলে তার ভবিষ্যত হবে সু্ন্দর।

সম্পত্তি সংক্রান্ত তথ্য বাচ্চাকে। সম্পত্তি বৃদ্ধি কেন করা হয়, কেন ট্যাক্স দেওয়া হয়, কেন তহবিল তৈরি করা হয় সে কথা জানান। সেই সঙ্গে তহবিল আত্মসাৎ করলে কী বিপদ হতে পারে সেই শিক্ষাও দিন। এতে সে সম্পত্তি ও অর্থের গুরুত্ব শিখবে।

বাচ্চাকে এই শিশু দিবসে একটি পিগি ব্যাংঙ্ক উপহার দিন। ছোট থেকে সঞ্চয় করতে শেখান। এই অভ্যেস গড়ে তুলুন ছোট বয়সে। টাকা সঞ্চয় করার অভ্যেস বাচ্চার ভবিষ্যত সুন্দর করবে। এই শিক্ষা বাচ্চাকে সঠিক পথে চালনা করবে। অর্থ সঞ্চয় করা তার ভবিষ্যতের জন্য কতটা প্রয়োজন সেই বিষয় শিক্ষা দিন বাচ্চাকে।

ছোট বয়স থেকে বাচ্চাকে ব্যাঙ্কে নিয়ে যান। এটিএম-এ নিয়ে যান। তেমনই মিউচুয়াল ফান্ড এসআইপি সম্পর্কে বাচ্চার জ্ঞান বৃদ্ধি করুন। বাচ্চার সুন্দর ভবিষ্যত গঠনে তাকে আর্থিক বিনিয়োগ প্রসঙ্গে শিক্ষা দিন।

আজ দেশ জুড়ে পালিত হচ্ছে বিশ্ব শিশু দিবস। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে এই দিনটি পালন করা হয় শিশু দিবস হিসেবে। এই বিশেষ দিনে বাচ্চার সুন্দর ভবিষ্যত গঠনে নিন বিশেষ পদক্ষেপ। অর্থ সংক্রান্ত বিষয় শিক্ষা দিন শিশুকে। সঠিক শিক্ষা পেলে ভবিষ্যতের পথ সুন্দর হবে তার।

 

আরও পড়ুন- জেনে নিন কেন ১৪ নভেম্বর পালিত হয় শিশু দিবস, রইল নেপথ্যের কাহিনি, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুন- ত্বকের কালো দাগ দূর হবে ময়দার গুণে, রইল ময়দার তৈরি কয়টি বিশেষ প্যাকে হদিশ 

আরও পড়ুন-  একঘেয়ে ফল খেতে খেতে বিরক্ত? শীতে বোরিং ফলগুলিকে দিন সুস্বাদু এবং মজাদার লুক

 

 

Share this article
click me!