Skin Care: কর্নফ্লাওয়ারে ত্বক হবে ফর্সা ও উজ্জ্বল, রইল ঘরোয়াভাবে ফেসপ্যাক তৈরির টিপস

উজ্জ্বল ও পরিষ্কার ত্বকের জন্য কর্নফ্লাওয়ার খুবই উপাকারী। এটি যে কোনও ত্বকের জন্য এটি কার্যকর হতে পারে।

 

Saborni Mitra | Published : Jan 9, 2024 4:18 PM IST

রান্নাঘরের গুরুত্বপূর্ণ উপাদান হল কর্নফ্লাওয়ার। কিন্তু ত্বকের যত্নের জন্য এটি গুরুত্বপূর্ণ। উজ্জ্বল ও পরিষ্কার ত্বকের জন্য কর্নফ্লাওয়ার খুবই উপাকারী। এটি যে কোনও ত্বকের জন্য এটি কার্যকর হতে পারে। এটি টুথপেস্ট, সাবান ও বডি স্ক্রাবগুলিতেও পাওয়া যায়।

কর্নফ্লাওয়ারের উপকারিতা

১. কর্নফ্লাওয়ার চামড়ার মৃত কোষগুরি সরিয়ে দেয়। ত্বকের ছিদ্রগুলি পরিষ্কার করতে পারে।

২. কর্নফ্লাওয়ারের স্টার্চিনেস একটি স্পঞ্জের মতো তেল শোষণ করে, এটি তৈলাক্ত এবং ব্রণ-প্রবণ ত্বকের জন্য আদর্শ করে তোলে।

৩. কর্নফ্লোরের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রোদে পোড়া, ফুসকুড়ি এবং ত্বকের অন্যান্য জ্বালা প্রশমিত করতে সাহায্য করতে পারে।

৪.কর্নফ্লাওয়ারে অল্প পরিমাণে ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা কোষের টার্নওভার এবং কোলাজেন উৎপাদনে অবদান রাখতে পারে। এটি একটি উজ্জ্বল করতে পারে।

ঘরোয়া উপায় ফেসপ্যাক তৈরির পদ্ধতি

১. মধু এবং কর্নফ্লাওয়ার

এক টেবিল চামচ মধু এবং কর্নফ্লাওয়ারের সাথে লেবুর রস মিশিয়ে নিন। আপনার ত্বক সংবেদনশীল হলে এটি এড়িয়ে চলুন। যদিও মধু অ্যান্টিব্যাকটেরিয়াল এবং হাইড্রেটিং, লেবুর রস ছিদ্র উজ্জ্বল এবং শক্ত করতে সাহায্য করে।

২. দই এবং কর্নফ্লাওয়ার

দুই টেবিল চামচ সাধারণ দই এক টেবিল চামচ কর্নফ্লাওয়ারের সঙ্গে মিশিয়ে নিন। দইয়ের ল্যাকটিক অ্যাসিড আলতোভাবে এক্সফোলিয়েট করে এবং তেল উৎপাদনের ভারসাম্য বজায় রাখে, এটি ব্রণ-প্রবণ ত্বকের জন্য দুর্দান্ত করে তোলে।

৩. টমেটো এবং কর্নফ্লাওয়ার

অর্ধেক টমেটো ম্যাশ করে তাতে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার ও এক চা চামচ চিনি মিশিয়ে নিন। টমেটোর অম্লতা একটি প্রাকৃতিক অ্যাস্ট্রিংজেন্ট হিসাবে কাজ করে, যখন চিনি স্ক্র্যাব

করতে পারে।

৪. দুধ এবং কর্নফ্লাওয়ার

এক টেবিল চামচ মধুর সঙ্গে দুই টেবিল চামচ দুধ এবং এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। দুধ এবং মধু প্রশান্তিদায়ক এবং হাইড্রেটিং, বিরক্ত ত্বককে শান্ত করার জন্য উপযুক্ত, বিশেষজ্ঞ বলেছেন।

৫. কলা এবং কর্নফ্লাওয়ার

এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার দিয়ে অর্ধেক কলা ম্যাশ করুন। কলা তাদের পটাসিয়াম এবং ভিটামিন বি ৬ সামগ্রীর জন্য পরিচিত, যা ত্বককে পুষ্ট এবং উজ্জ্বল করে।

 

Share this article
click me!