Solar Eclipse 2024: নতুন বছরের এই দিনেই হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, কোথায় কোথায় দিনের বেলায় মিলবে গোধূলির দেখা

পূর্ণগ্রাস সূর্যগ্রহণে চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে দেবে। আলোর মাত্রা নেমে যাবে, একটি গোধূলির আভা তৈরি হবে। যার কারণে তাপমাত্রাও কমবে।

deblina dey | Published : Nov 7, 2023 5:05 AM IST

Solar Eclipse 2024: আগামী বছর হতে চলেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই সূর্যগ্রহণ ৮ এপ্রিল, ২০২-এ ঘটবে এবং দিনটি হবে সোমবার। আমেরিকা-সহ অনেক দেশেই দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। পুরও মহাদেশ জুড়ে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, পূর্ণ সূর্যগ্রহণের পথ উত্তর-পশ্চিম মেক্সিকো থেকে মার্কিন যুক্তরাষ্ট্র হয়ে দক্ষিণ-পূর্ব কানাডায় যাবে। সেই পথটি গড়ে ১১৫ মাইল (১৮৩ কিলোমিটার) প্রশস্ত হবে। মোট সূর্যগ্রহণ হবে ৪ মিনিট ২৮ সেকেন্ড। এই সময়ের মধ্যে, দিনের বেলায় নামবে অন্ধকার।

৮ এপ্রিল, মেক্সিকো-সহ টেক্সাস থেকে মেইন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫ টি রাজ্যের অংশে মোট সূর্যগ্রহণ দেখা যাবে। এছাড়াও কানাডার পাঁচটি রাজ্যের মানুষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে পারবেন। চাঁদের ১২৪-মাইল-প্রশস্ত (১৯৯-কিলোমিটার) ছায়া মেক্সিকো উপকূলের কিছু দ্বীপ অতিক্রম করার পর সকাল ১১:০৭ মিনিটে উত্তর আমেরিকার মাজাটলানে পৌঁছাবে। যেখানে গ্রহণ দক্ষিণ-পূর্ব দিগন্তে থাকবে। পুরও গ্রহণ পথের সর্বশ্রেষ্ঠ গ্রহণের মোট সময় হবে ৪ মিনিট ২৮ সেকেন্ড।

সম্পূর্ণ গ্রহণ দেখতে পাবে চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে দেবে। আলোর মাত্রা নেমে যাবে, একটি গোধূলির আভা তৈরি করবে। যার কারণে তাপমাত্রাও কমবে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণেরর বাইরে চাঁদের পেনাম্ব্রার একটি আংশিক সূর্যগ্রহণ তৈরি করবে। এটি উত্তর, মধ্য এবং দক্ষিণ আমেরিকা জুড়ে দৃশ্যমান হবে।

কখনই খালি চোখে সূর্যগ্রহণ দেখবেন না

সূর্যগ্রহণ দেখতে একটি সৌর ফিল্টার ব্যবহার করা উচিত। শুধুমাত্র পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সঠিক মুহুর্তে, যখন চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে ফেলে, আপনি খালি চোখে সূর্যকে দেখতে পারবেন। এ ছাড়া সূর্যগ্রহণ দেখার সময় সতর্ক থাকতে হবে। সূর্যগ্রহণ দেখার জন্য চশমা পরা বা দূরবীনে সৌর ফিল্টার ব্যবহার করা ভালো। এর পরে, ২০৪৫ সালে আমেরিকা মহাদেশে এমন একটি গ্রহণ ঘটবে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!