International Women’s Day: বিশ্বব্যাপী নারীদের সম্মান জানাল গুগল, বিশেষ ঝলক মিলল গুগল ডুডলে

আন্তর্জাতিক নারী দিবসে মিলল বিশেষ গ্রাফিক্স। গুগলের হোম পেজ খুললে একাধিক মহিলার একত্রিত গ্রাফিক্স চোখে পড়ছে। এভাবে বিশ্ব ব্যাপী নারীদের সম্মান জানাল গুগল।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 4:26 AM IST

একজন রাজনীতিবিদ, একজন ডাক্তার, একজন প্রতিবাদী মহিলা, একজন মা, একজন দয়ালু মহিলা ও একজন বিজ্ঞানীর ঝলক মিলল গুগল ডুডলে। সকাল থেকে গুগল ডুডল সেজে উঠেছে এক ভিন্ন ভাবে। গুগলের হোম পেজ খুললে একাধিক মহিলার একত্রিত গ্রাফিক্স চোখে পড়ছে। এই ছবিগুলো যেন মহিলাদের ভিন্ন রূপের ছবি। ছবিগুলো প্রমাণ করছে তারা সর্বত্র জয় করছেন। এভাবে মহিলাদের সম্মান জালান গুগল। সঙ্গে রয়েছে একটি বিশেষ নোট।

সর্বত্র আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। ১৯০৯ সালে প্রথম নারী দিবস পালিত হয়েছিল। UNESCO-র তরফ থেকে নির্দিষ্ট করা হয়েছে দিনটি। বর্তমানে সারা বিশ্ব জুড়ে এই বিশেষ দিনটি। পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। লিঙ্গবৈষম্য দূর করার জন্য এই দিনটি পালন করা হয় দিনটি। বর্তমানে সমাজ, শিল্প, সাহিত্য- সহ ধরনের ক্ষেত্রে ও সমাজের সমস্ত কাজে মহিলাদের অবদানকে স্বীকৃতি দিতেই পালিত হয় দিনটি।

এছর শিল্পী অ্যালিসা উইনান্স ২০২৩ সালের নারী দিবলে গুগল ডুডলে কৃতিত্ব দেওয়া হয়েছে। শিল্পী বলেছেন, তিনি সেই সকল নারীদের প্রতিফলন করেছেন যারা তাদের শিল্পকর্ম তৈরি করতে সাহায্য করেছে। এবছর গুগল ডুডলে ক্লিক করলে খুলে যাচ্ছে একটি বিশেষ পেজ। সেখানে রয়েছে এক বিশেষ নোট। সেখানে নারীদের সাফল্যের কথা উল্লেখ রয়েছে। এভাবেই বিশ্বব্যাপী নারীদের সম্মান জানাল গুগল।

জানা যায়, নারী শ্রমিকদের প্রতি সম্মান দেখিয়ে এই দিনটি পালন করা হয়। লিঙ্গ বৈষম্য দূর করার কারণে এই দিনটি নির্দিষ্ট করা হয়েছে। প্রতি বছর একটি নির্দিষ্টি থিমের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। এবছরও রয়েছে সেই বিশেষ থিম। এবছর আন্তর্জাতিক নারী দিবসের থিম হল, Digit all: Innovational and technology for gender equality. সে যাই হোক, আজ এই বিশেষ দিনে সম্মান জানান সকল নারীদের।

এমনই প্রায়শই কোনও না কোনও বিশেষ দিন পালনে সেজে ওঠে গুগল। ৬ মার্চ ছিল আন্তর্জাতিক বেকারত্ব দিবস। বেকারত্ব একটি সামাজিক ব্যাধি ও সংকট। এই সংকট দূর করতে আন্তর্জাতিক বেকারত্ব দিবস। ফেব্রুয়ারি মাসে পালিত হয়েছে বিশ্ব শিশু ক্যান্সার দিবস। ১৩ ফেব্রুয়ারী ছিল মৃগী দিবস। এই রোগ থেকে বাঁচতে কীভাবে সতর্ক হওয়া প্রয়োজন, তা প্রচার করা হয়েছে। তেমনই ভাষা দিবস থেকে শুরু করে মাতৃদিবস। সারা বছর জুড়ে রয়েছে একাধিক বিশেষ দিন। আর এই সকল বিশেষ দিনে বিশেষ ভাবে সেজে ওঠে গুগল ডুডল।

 

আরও পড়ুন

COVID 19 Influenza: কোভিড-১৯, ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের সংখ্যা বাড়ছে দেশে, জানুন এটা কতটা ভয়ঙ্কর

ডায়াবেটিস-থাইরয়েডের মতো ১২টি রোগ ধ্বংস করবে ধনে পাতা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

রইল পাঁচটি ফলের তালিকা, এই গরমে আপনাকে বাঁচাবে একাধিক রোগের হাত থেকে

Share this article
click me!