Sunday Tips: রবিবার বা আপনার ছুটির দিন কী করে আরও সুন্দর করবেন? রলই তার সেরা ৭টি টিপস

রবিবার বা যেকোনও ছুটির দিনই কর্মব্যস্ত মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আর সেই দিনটি আরও সুন্দর আর উপভোগ্য করার উপায় রইল।

 

Web Desk - ANB | Published : Feb 4, 2023 6:57 PM IST

 

রবিবার মানেই ছুটির দিন। একটা গোটা দিন যেদিনটা আপনি নিজের সঙ্গে - নিজের মনের মত করে কাটাতে পারেন। নিজের প্রিয়জন বা পরিবারের সদস্যদের সঙ্গে কাটাতে পারেন। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন এই রবিবার বা ছুটির দিনগুলিতে কী করলে সেটি আরও ভাল আর সুন্দর হয়ে ওঠে? রবিবার বা অন্যান্য ছুটির দিন আরও সুন্দর করার জন্য রইল সেরা ৬টি উপায়।

১. না বলুন

রবিবার বা ছুটির দিন মানেই আপনার নিজের দিন। সেখানে প্রথমই অন্যের কথায় সিদ্ধান্ত না নিয়ে নিজের মত করে সিদ্ধান্ত নিন। চাইলে বন্ধুবান্ধব বা প্রিয় জনকে না বলে দিন। এই দিন বাইরের খাবরকে বিদায় দিন বাড়িতেই নিজের জন্য বা পরিবারের জন্য কিছু রান্না করুন। সময়ও ভাল কাটবে আবার পরিবারের সঙ্গেও সুন্দর দিন কাটবে। রবিবার এমন কোনও কাজ হাতে রাখবেন না যেখানে মানসিক চাপ বাড়ে। এই দিন রিল্যাক্স করে কাটান।

২. বিশ্রামের দিন

রবিবার বা যে কোনও ছুটির দিনই হল বিশ্রাম বা ছুটির দিন। অনেক কাজ জমা থাকলেও যেগুল প্রয়োজনীয় সেগুলি শুধু করুন। বাকি সব কাজ ছুটি। লম্বা হয়ে ঘুম দিন। বিশ্রাম নিন। কারণ এই দিনটা যতটা অক্সিজেন আপনি নিতে পারবেন গোটা সপ্তাহটা ততই সুন্দর আর এনার্জিটিক হবে। সপ্তাহে যে ঘুমের ঘাটতি রয়েছে তা এই দিন পুশিয়ে নিতে হবে।

৩. স্বস্তির নিঃস্বাস

রবিবার বা যে কোনও ছুটির দিন স্বস্তির নিঃস্বাস নিন- আগে থেকে তেমনই পরিরল্পনা করে রাখুন। আগে থেকেই রবিবার করণীয় কাজের তালিকা তৈরি করে নিন। তাহলে দেখবেন আপনারই সুবিধে হবে সব কাজ সেরে বিশ্রাম নেওয়ার। এই দিন লম্বা শ্বাস নেওয়ার দিন। আত্মীয় সজন বা বন্ধুদের বাড়ি যেতেই পারেন। তবে হাতে সময় নিয়ে যান। কর্মব্যস্ত সপ্তাহের বাকি দিনগুলির মত একদম নয়।

৪. ফোনকল

প্রত্যেক রবিবার বা ছুটির দিন আপনার যেকোনও পছন্দের ব্যক্তিকে ফোন করুন। তাতে দেখবেন সম্পর্ক ভাল থাকবে। আর আপনার সময়ও দুর্দান্ত কাটবে। রবিবার হাতে কিছুটা সময় নিয়ে অবশ্যই কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ রাখুন।

৫. ব্যায়াম বা শরীর চর্চা

সপ্তাহের বাকি দিনগুলিতে যদি শরীর চর্চা করেন তাহলে রবিবার বা ছুটির দিন তা একটু বাড়িয়ে দিন। তাহলে আরও ঝরঝরে থাকতে পারবেন। তা যদি না করেন রবিবার বিকেলটা খালি রাখুন। প্রিয়জনকে সঙ্গে নিয়ে দুই পা হেঁটে আসুন। দেখবেন মন আর শরীর দুই ভাল হয়ে যাবে।

৬. হাইড্রেট থাকুন

রবিবার বা ছুটির দিন পর্যাপ্ত জল পান করুন। কারণ সপ্তাহের অন্যান্য় দিনগুলিতে কাজের ব্যস্ততার জন্য জল খাওয়া কম হতে পারে। যদিও তা পুষিয়ে নেওয়া যায় না। কিন্তু রবিবার বা ছুটির দিন যেহেতু বাড়িতে বেশি সময় থাকা যায় তাই এই দিন বেশি পরিমাণে জল পান করা জরুরি। তাতে কর্মক্ষমতা বাড়ে। হ্যাংওভার কেটে যায়।

৭. পরিকল্পনা

রবিবার বা ছুটির দিন শেষ হওয়ার আগে অবশ্যই সরা সপ্তাহের কাজের পরিকল্পনা করে রাখা জরুরি। তাহলে হাতে সময় নিয়ে ধীরে ধীরে প্রয়োজনীয় কাজগুলি সারতে পারবেন। পাশাপাশি আপনার হাতে কী কী কাজ রয়েছে তারও একটি হিসেব থাকবে।

 

Share this article
click me!