মিষ্টির বদলে দেওয়া হয় কয়লা! ক্রিসমাস নিয়ে নানা দেশে রয়েছে নানা মজার নিয়ম

এমন অনেক দেশ রয়েছে যেখানে ক্রিসমাস সম্পর্কিত অনন্য রীতিনীতি রয়েছে। এমন পরিস্থিতিতে এসব রীতিনীতি সম্পর্কে জানা জরুরি। আজকের নিবন্ধটি এই বিষয়ে।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 4:48 PM IST

অনেক দেশেই বড়দিনের উৎসব বিভিন্ন উপায়ে বেশ জাঁকজমকের সঙ্গে পালিত হয়। যেখানে ভারতে এই দিনে ক্রিসমাস ট্রি সাজিয়ে একে অপরকে উপহার দেওয়া হয় এবং একে অপরের সাথে আনন্দ ভাগ করা হয়। একই সময়ে, এমন অনেক দেশ রয়েছে যেখানে ক্রিসমাস সম্পর্কিত অনন্য রীতিনীতি রয়েছে। এমন পরিস্থিতিতে এসব রীতিনীতি সম্পর্কে জানা জরুরি। আজকের নিবন্ধটি এই বিষয়ে। আজ আমরা এই নিবন্ধের মাধ্যমে আপনাকে বলব যে বিশ্বের এমন দেশ রয়েছে যেখানে বড়দিন সম্পর্কিত বিভিন্ন রীতি পালন করা হয়। আরও পড়ুন…

ভাগ্য সম্পর্কিত ইউনিক রীতিনীতি

আমরা অস্ট্রেলিয়ার কথা বলছি। অস্ট্রেলিয়ায় ক্রিসমাস উৎসব শীতকালে নয় গ্রীষ্মকালে পালিত হয়। সান্তা এখানে লাল পোশাক পরে না। এছাড়াও, তিনি ৬টি ক্যাঙ্গারুতে আসেন, এটি এখানকার মানুষ বিশ্বাস করে।

এখন আমরা অস্ট্রিয়ার কথা বলছি। এদেশের রীতিও বড়দিনের ক্ষেত্রে খুবই অনন্য। এখানে শুধুমাত্র সোনালি চুলের ছেলেরাই ক্রিসমাস ট্রি সাজায়। সোনালি চুলের শিশুদের নবজাতকের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়।

একটি অনন্য রীতি আর্জেন্টিনায়ও পালিত হয়। এখানকার মানুষ বড়দিনের দিনে কাগজের লণ্ঠন তৈরি করে এবং তারপর সেগুলো পুড়িয়ে আকাশে ফেলে। রাতে এই দৃশ্য খুব সুন্দর এবং মন্ত্রমুগ্ধকর।

আমরা যদি ইংল্যান্ডের কথা বলি, এখানে সবচেয়ে দুষ্টু শিশুদের স্টকিংসে মিষ্টি দেওয়া হয় না, কয়লা দেওয়া হয়। এটি এখানকার ঐতিহ্য হিসেবে পরিচিত।

আমরা যদি ভেনিজুয়েলার কথা বলি, এখানে ক্রিসমাসের দিনে লোকেরা গির্জার রোলার স্কেটের মধ্য দিয়ে যায়। এমতাবস্থায় এই রেওয়াজের জন্য রাস্তাঘাট ফাঁকা রাখা হয়।

স্লোভাকিয়া এমন একটি দেশ যেখানে বড়দিনে কেক তৈরি করা হয় না কিন্তু পুডিং খাওয়া হয়। এটিকে লেক্সা হালওয়াও বলা হয়, যার কারণে পরিবারের বড়রা প্রথমে ছাদে কিছুটা ফেলে দেন এবং তারপরে এটি খাওয়ার রেওয়াজ রয়েছে।

Share this article
click me!