মন খারাপ নিমেষের মধ্যে কমাবে এইসব খাবার! খেলেই হেসে উঠবেন, জেনে নিন

মন খারাপ নিমেষের মধ্যে কমাবে এইসব খাবার! খেলেই হেসে উঠবেন, জেনে নিন

Anulekha Kar | Published : Sep 11, 2024 10:35 AM IST

সঠিক পুষ্টি না থাকলে মানসিক বাবে সুস্থ থাকা যায় না। সঠিক খাবার খেলে তা উদ্বেগ কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ প্রসঙ্গে লভনীত বাত্রা তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে একটি বিস্তৃত বিবরণ দিয়েছেন। যেখানে লেখা রয়ছে উদ্বেগের সঙ্গে মানসিক স্বাস্থ্যের সম্পর্কের কথা।

দেহে প্রোবায়োটিকের ভারসাম্যের সঙ্গে উদ্বেগের একটি গভীর সম্পর্ক রয়েছে। প্রোবায়োটিক প্রদাহ কমাতে সাহায্য করে, ভাল অনুভূতি তৈরি করতে এবং আপনার চাপের প্রতিক্রিয়াকে প্রভাবিত করে মেজাজ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই যতোটা পারবেন প্রোবায়োটিক যুক্ত খাবার খেতে হবে। 

Latest Videos

এ ছাড়া ভিটামিন ডি এর ইমিউনোমোডুলেটরি, নিউরোপ্রোটেক্টিভ এবং নিউরোট্রফিক বৈশিষ্ট্য রয়েছে এবং উদ্বেগের প্যাথোফিজিওলজিতে জড়িত মস্তিষ্কের টিস্যুগুলিকে প্রভাবিত করতে পারে। ভিটামিন ডি জাতীয় খাবার তাই মন ভাল রাখতে ভীষণ সাহায্য করে। 

NAC-এর প্রদাহ-বিরোধী কার্যকলাপ দীর্ঘস্থায়ী প্রদাহের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক, যা অনেক মানসিক রোগের প্যাথোজেনেসিসে জড়িত। NAC মস্তিষ্কে গ্লুটামেট নামক একটি নিউরোট্রান্সমিটারের ভারসাম্যকে প্রভাবিত করতে পারে । গ্লুটামেটে ভারসাম্যহীনতা উদ্বেগজনিত ব্যাধিগুলির সঙ্গে যুক্ত, এবং NAC এই ভারসাম্য পুনরুদ্ধার করতে সাহায্য করে।

ম্যাগনেসিয়াম নিউরোট্রান্সমিটার এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কাজ নিয়ন্ত্রণ করে। এটি মস্তিষ্কের উত্তেজক এবং বাধা সংকেতগুলির ভারসাম্য বজায় রাখে। ম্যাগনেসিয়াম গামা-অ্যামিনোবুটারিক অ্যাসিড (GABA) উৎপাদনকে উদ্দীপিত করে, এটি একটি নিউরোট্রান্সমিটার যা মস্তিষ্কে ভাল প্রভাব ফেলে। গুগল করে দেখে নিন কোন কোন খাবারে ম্যাগনেশিয়াম রয়েছে এবং অবশ্যই সেগুলো ডায়েটে যোগ করুন। এতে মন খারাপ চট করে পালাবে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024