কীভাবে বন্ধ হবে চুল পড়া? এই উপায় মানলে চটজলদি দূর হবে এই সমস্যা, জেনে নিন সহজ সমাধান

কীভাবে বন্ধ হবে চুল পড়া? এই উপায় মানলে চটজলদি দূর হবে এই সমস্যা, জেনে নিন সহজ সমাধান 

Anulekha Kar | Published : Sep 22, 2024 5:27 PM IST

16
কীভাবে বন্ধ হবে চুল পড়া?

যেকোনো বয়সের মানুষের চুল পড়ার সমস্যা হতে পারে। এই সমস্যা কমাতে অনেকেই নানা চেষ্টা করেন। শ্যাম্পু, তেল ইত্যাদি ঘন ঘন পরিবর্তন করেন। কিন্তু এসব ব্যবহারের পরেও চুল পড়া কমে না।

বিশেষ করে রাসায়নিক পণ্য ব্যবহারের ফলে চুল আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়। ফলে চুলও প্রচুর পরিমাণে পড়তে থাকে। তবে আপনি যদি কিছু ঘরোয়া টিপস অনুসরণ করেন তবে আপনার চুল আর পড়বে না। চুল ঘন ও লম্বা হবে। কী করতে হবে তা এবার জেনে নেওয়া যাক। 
 

26
কীভাবে বন্ধ হবে চুল পড়া?

শ্যাম্পু দিয়ে মাথায় ম্যাসাজ করুন

চুল পড়া বন্ধ করতে হলে অবশ্যই মাথায় ভালো করে ম্যাসাজ করতে হবে। এর জন্য মাথায় প্রচুর পরিমাণে তেল লাগিয়ে হাত দিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করুন। তবে এর জন্য আপনার চুলের জন্য উপযুক্ত তেলটি নির্বাচন করতে হবে।

মাথার ত্বকে তেল লাগানোর ফলে চুলের পুষ্টি জোগায়। ফলে চুল পড়ার সমস্যাও অনেক हद तक কমে যায়। তবে মাথা ধোয়ার ৩ থেকে ৪ ঘন্টা আগে চুলে তেল লাগিয়ে ম্যাসাজ করতে হবে। 
 

36
কীভাবে বন্ধ হবে চুল পড়া?

ঈষুণ গরম জল 

অনেকেই খুব গরম জলে মাথা ধুয়ে থাকেন। আবার কেউ কেউ খুব ঠান্ডা জলে মাথা ধুয়ে থাকেন। কিন্তু এই দুটিই চুলের জন্য ভালো নয়। এই দুটিই চুলের স্বাস্থ্য নষ্ট করে। ফলে চুল প্রচুর পরিমাণে পড়তে থাকে। তাই চুল পড়া বন্ধ করতে হলে সবসময় ঈষুণ গরম জল ব্যবহার করুন। 
 

46
কীভাবে বন্ধ হবে চুল পড়া?

হিটিং টুলস ব্যবহার করবেন না

বর্তমান সময়ে অনেকেই চুল স্টাইলিশ করার জন্য হিটিং টুলস ব্যবহার করে থাকেন। কিন্তু আপনি যদি খুব বেশি হিটিং টুলস ব্যবহার করেন তবে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হবে। ফলে আপনার চুল ভেঙে যাবে। শুষ্ক হয়ে যাবে। তাই এ জাতীয় জিনিস ব্যবহার করবেন না। বিশেষ করে ড্রায়ার, স্ট্রেইটনার ব্যবহার কমিয়ে দিন। 
 

56
কীভাবে বন্ধ হবে চুল পড়া?

আপনার চুল সুস্থ রাখতে সপ্তাহে দুই দিন অবশ্যই তেল লাগাতে হবে। তেল লাগানোর পর ভালো করে পরিষ্কার করতে হবে। চুলে ভালো কন্ডিশনার ব্যবহার করতে হবে। শ্যাম্পু ব্যবহার করতে হবে। চুলের ক্ষতি রোধ করতে চুলের যত্ন নিতে হবে। চুলে শুধুমাত্র প্রাকৃতিক জিনিস ব্যবহার করুন। এই টিপসগুলি অনুসরণ করলে আপনার চুল সুস্থ থাকবে। একেবারেই পড়বে না।

66
কীভাবে বন্ধ হবে চুল পড়া?

চুলে হেয়ার ড্রায়ার ব্যবহার করলে কী কী সমস্যা হতে পারে? 

যাদের শুষ্ক চুল, তাদের হেয়ার ড্রায়ার একেবারেই ব্যবহার করা উচিত নয়। ব্যবহার করলে আপনার চুলের আগা ফাটা সমস্যা বেড়ে যাবে। চুল শুকানোর ফলে চুল ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে চুল প্রচুর পরিমাণে পড়তে থাকে।

এছাড়াও চুলের উজ্জ্বলতাও কমে যায়। শুধু তাই নয়, চুল বৃদ্ধিও বন্ধ হয়ে যায়। এছাড়াও হেয়ার ড্রায়ার বেশি ব্যবহার করলে চুলের সৌন্দর্য অনেক কমে যায়। এটি মাথার ত্বকে খুশকিও তৈরি করে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos