Valentine's Day 2024: কেন শুধুমাত্র ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে পালিত হয়, জেনে নিন এর ইতিহাস

সেন্ট ভ্যালেন্টাইন কে ছিলেন, তার নামানুসারে কীভাবে ভ্যালেন্টাইন ডে এর নামকরণ করা হয়েছিল, আসুন জেনে নেওয়া যাক এই বিশেষ দিনটির সঙ্গে সম্পর্কিত ইতিহাস।

 

deblina dey | Published : Feb 7, 2024 5:24 AM IST

কেন ১৪ ফেব্রুয়ারিকে ভালোবাসা দিবস বলা হয়? কী এই বিশেষ দিনের ইতিহাস, কেন পালিত হয় এই দিনটি, জেনে নিন এই সুন্দর দিনটির সঙ্গে সম্পর্কিত ইতিহাস। ভালোবাসা দিবস ভালোবাসা দিবস। রোমান উৎসবের মধ্য দিয়ে এই দিনটি শুরু হয়েছিল। সেন্ট ভ্যালেন্টাইন কে ছিলেন, তার নামানুসারে কীভাবে ভ্যালেন্টাইন ডে এর নামকরণ করা হয়েছিল, আসুন জেনে নেওয়া যাক এই বিশেষ দিনটির সঙ্গে সম্পর্কিত ইতিহাস।

২৭০ খ্রিস্টাব্দে সেন্ট ভ্যালেন্টাইন ছিলেন, সেন্ট ভ্যালেন্টাইন প্রেমকে অনেক বেশি প্রচার করেছিলেন। সে সময় রোমের রাজা ক্লডিয়াস প্রেম ও প্রেমের সম্পর্কে তীব্র ঘৃণা পোষণ করতেন এবং এর বিরোধিতা করতেন। প্রেম সম্পর্কে সেন্ট ভ্যালেন্টাইনের ধারণা রোমের রাজার পছন্দ হয়নি। রোমের রাজা বিশ্বাস করতেন যে প্রেম সৈন্যদের বিভ্রান্ত করে। এমতাবস্থায় রোমের রাজা সৈন্যদের বিয়ে ও বাগদান নিষিদ্ধ করেন। সেন্ট ভ্যালেন্টাইন এটি মোটেই পছন্দ করেননি এবং তিনি এর বিরুদ্ধে সোচ্চার হন এবং এর প্রতিবাদ করেন।

সেন্ট ভ্যালেন্টাইনও অনেক বিয়ের আয়োজন করেছিলেন। এই সব বিয়ে ১৪ ফেব্রুয়ারি গণবিবাহ হত। এই কারণে ১৪ ফেব্রুয়ারি সেন্ট ভ্যালেন্টাইনকে ফাঁসি দেওয়া হয়। সেই থেকে সেন্ট ভ্যালেন্টাইনের স্মরণে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে পালিত হতে থাকে। এই কারণে, ১৪ ফেব্রুয়ারি সেইন্ট ভ্যালেন্টাইনের কারণে ভ্যালেন্টাইন্স ডে নামে অভিহিত হয়। সমগ্র বিশ্ব তার আত্মত্যাগকে স্মরণ করে এবং তার প্রিয়জনরা এই বিশেষ দিনটি উদযাপন করে।

Read more Articles on
Share this article
click me!