ভিটামিন বি১২ এর অভাব হলে দেখা দেবে এই সব লক্ষণ! অল্পেতেই সাবধান না হলে বিপদ

ভিটামিন বি১২ এর অভাব রক্তাল্পতা সৃষ্টি করে এবং শরীরে নানা সমস্যার সৃষ্টি করে। মুখে ত্বক ফ্যাকাশে দেখানো, হলুদ ভাব, দাগ, বলিরেখা, শুষ্কতা, চুলকানি ইত্যাদি ভিটামিন বি১২ এর অভাবের লক্ষণ।

Anulekha Kar | Published : Oct 4, 2024 3:37 PM IST

ভিটামিন বি ১২ কে ফোলেটও বলা হয়। ভিটামিন বি ১২ এর সাহায্যে, লোহিত রক্তকণিকা অক্সিজেনের সাহায্যে শরীরে রক্ত সরবরাহ করে। লোহিত রক্তকণিকা কমতে শুরু করলে শরীরের টিস্যু ও অঙ্গ-প্রত্যঙ্গ সঠিকভাবে অক্সিজেন পাবে না এবং অক্সিজেনের অভাবে শরীর ঠিকমতো কাজ করতে পারবে না।

ভিটামিন বি ১২-এর অভাব রক্তাল্পতা সৃষ্টি করে। তাই সময়মতো এই ভিটামিনের ঘাটতি চিহ্নিত করা অত্যন্ত জরুরি। এখানে জেনে নিন ভিটামিন বি১২-এর অভাবে মুখে কী কী লক্ষণ দেখা দেয়, যা সহজেই শনাক্ত করা যাবে।

Latest Videos

ভিটামিন বি ১২ এর অভাবের লক্ষণ ত্বক ফ্যাকাশে দেখায় , ভিটামিন বি১২ এর অভাবে ত্বকে হলুদ ভাব দেখা দেয়। এই ভিটামিনের অভাবে রক্ত ঠিকমতো শরীরে পৌঁছায় না, যার কারণে রক্তের অভাবে ত্বক হলুদ দেখাতে পারে। মুখের পাশাপাশি চোখেও হলুদ ভাব দেখা যায়।

এই ভিটামিনের ঘাটতির কারণে মুখে দাগ ও বলিরেখা দেখা দিতে পারে। এ ছাড়া ত্বকের রং কালচে হতে শুরু করে।ভিটামিন বি ১২ এর অভাবের ফলে ত্বক শুষ্ক এবং রুক্ষ দেখায়। এর ফলে মুখে চুলকানি হয়। ত্বক ছাড়াও আরও নানাভাবে শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতির লক্ষণ দেখা যায়। এই ভিটামিনের অভাবে শরীর ঠান্ডা হতে শুরু করে। ভিটামিন বি১২-এর অভাবে হাত-পা অসাড় হয়ে যায়। এই ভিটামিনের ঘাটতির কারণে অনেক সময় হাতে-পায়ে ঝিনঝিন করতেও শুরু হয়।

এটি সেই ভিটামিন যা শরীরে এনার্জি বজায় রাখে। যখন ভিটামিন B১২-এর ঘাটতি হতে শুরু করে, তখন শরীর সব সময় ক্লান্ত বোধ করে এবং এর ফলে দুর্বলতা দেখা দেয়। ভিটামিন বি 12 এর অভাবে বিভ্রান্তি, স্মৃতিশক্তি হ্রাস, মাথাব্যথা, উদ্বেগ, হতাশা এবং মনযোগ করতে অসুবিধা সৃষ্টি করতে পারে।

Share this article
click me!

Latest Videos

আর জি করে কী কী কাণ্ড ঘটাত টিএমসিপি নেতা আশিস পান্ডে? দেখুন কী বলছেন জুনিয়র ডাক্তাররা | R G Kar Case
SSKM থেকে Dharmatala পর্যন্ত উত্তাল মিছিল জুনিয়র চিকিৎসকদের | RG Kar Protest
মমতার গোপন ফর্মুলা ফাঁস করলেন শুভেন্দু | Suvendu Adhikari | Durga Puja 2024 | Asianet News Bangla
Sukanta Majumdar Live: সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
‘আজ প্রত্যেক বাঙালির গর্বের দিন,’ Modi-কে ধন্যবাদ Sukanto Majumdar-এর, কী বললেন দেখুন