জাম খাওয়ার পর কী কী খাওয়া একবারেই উচিত নয়? না জানলেই বিপদে পড়বেন

জাম খাওয়ার পর কি কি খাওয়া একবারেই উচিত নয়? না জানলেই বিপদে পড়বেন

Anulekha Kar | Published : Oct 1, 2024 4:40 PM IST

14
জাম খাওয়ার পর কী কী খাওয়া একবারেই উচিত নয়?

ফলের মধ্যে অনেক রকম রয়েছে। গ্রীষ্মকাল, শীতকাল - প্রতিটি ৠতুতেই বিভিন্ন প্রকারের ৠতুফল পাওয়া যায়। তার মধ্যে একটি হল জামুন। সাধারণত এই ফলটি মে-জুন মাসে বেশি পাওয়া যায়। এই ফলটিতে প্রচুর পুষ্টি গুণ রয়েছে। এর মাংস ছাড়াও, এর বীজ, পাতা, জোঁক সবকিছুতেই ঔষধি গুণ রয়েছে বলে জানা যায়।

জামুনের পুষ্টি গুণ:

জামুনে প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি, ফ্রুক্টোজ, গ্লুকোজ, আঁশ, ক্যালসিয়াম, ফসফরাস, লোহা ইত্যাদি পুষ্টি গুণ রয়েছে। এই সমস্ত পুষ্টি গুণ অনেক রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। 

24
জাম খাওয়ার পর কী কী খাওয়া একবারেই উচিত নয়?

জামুন খাওয়ার ফলে কি কি উপকারিতা পাওয়া যায়:

জামুন এমন একটি ফল যা সকল বয়সী মানুষের খাওয়ার জন্য উপযুক্ত। এই ফলটিতে থাকা পুষ্টি গুণ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

এছাড়াও, এটি শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, ক্যান্সার প্রতিরোধ করে, শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে, পাইলস রোগ নিরাময়ে সাহায্য করে, মহিলাদের সাদা স্রাব নিয়ন্ত্রণে রাখে, কিডনির পাথর কমাতে সাহায্য করে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে, পাচন ক্রিয়ায় সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, ডায়রিয়া নিরাময়ে সাহায্য করে, ত্বক এবং হৃদপিণ্ডকে সুস্থ রাখে। 

ছোট বাচ্চা থেকে শুরু করে বড় মানুষ - সকলেই এই ফলটি খেতে পারেন। তবে পরিমাণ মতো খাওয়া উচিত।

34
জাম খাওয়ার পর কী কী খাওয়া একবারেই উচিত নয়?

কখন খাবেন না?

জ্বর, ঠান্ডা থাকলে এই ফলটি খাওয়া উচিত নয়। এছাড়াও জামুন কখনোই খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ এতে পেট ব্যথা, অম্বল ইত্যাদি সমস্যা হতে পারে। খাবার খাওয়ার পর এই ফলটি খেলে পাচন ক্রিয়া ভালো হয়।

তদুপরি, দিনের বেলায় এই ফলটি খাওয়া সবচেয়ে ভালো। এছাড়াও অস্ত্রোপচারের দশ দিন আগে এই ফলটি খাওয়া থেকে বিরত থাকা উচিত। আপনি যদি ডায়াবেটিস রোগী হন তাহলে এক দিনে সাতটির বেশি জামুন খাওয়া উচিত নয় তা মনে রাখবেন।

44
জাম খাওয়ার পর কী কী খাওয়া একবারেই উচিত নয়?

জামুন খাওয়ার পর কি কি করা উচিত নয়:

জামুন খাওয়ার পর কখনোই জল খাওয়া উচিত নয়। জল খেলে ডায়রিয়া, অজীর্ণ ইত্যাদি সমস্যা হতে পারে। তাই এই ফলটি খাওয়ার ৩০ থেকে ৪০ মিনিট পর জল খেতে হবে।

এছাড়াও এই ফলটি খাওয়ার পর দুধ খাওয়া উচিত নয়। কারণ এতে অজীর্ণ, গ্যাস, পেট ব্যথা ইত্যাদি সমস্যা হতে পারে। তাই জামুন খাওয়ার এক ঘন্টা পর দুধ খাওয়া উচিত।

জামুন খাওয়ার সাথে সাথে হলুদ দিয়ে রান্না করা খাবার খাওয়া থেকে বিরত থাকা উচিত। এতে পেটে জ্বালা হতে পারে। তাই জামুন খাওয়ার ৩০ মিনিট পর হলুদ দিয়ে রান্না করা খাবার খেতে পারেন।

জামুন খাওয়ার পর আচার খেলে এই দুটি মিলে খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এতে পেটের সমস্যা হতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos