Insomnia: ঘুমোতে সমস্যা হচ্ছে? এই নিয়ম মানলে বিছানায় পড়লেই চোখ বুজে আসবে

ঘুমোতে সমস্যা হচ্ছে? এই নিয়ম মানলে বিছানায় পড়লেই চোখ বুজে আসবে

Anulekha Kar | Published : Oct 1, 2024 4:31 PM IST

15
ঘুমাতে সমস্যা হচ্ছে?
ধ্যান করা স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা সকলেই জানেন। তবে ধ্যান বলতে সকালে ঘুম থেকে উঠেই করবেন। এটি খুবই স্বাভাবিক। তবে কখনও রাতে ঘুমোতে যাওয়ার আগে চেষ্টা করেছেন? আসলে, বর্তমান সময়ে অনেকেই ঘুম সংক্রান্ত সমস্যায় ভোগেন। অনিদ্রা, উদ্বেগ, মানসিক চাপের মতো সমস্যায় ভোগেন। তবে... রাতে ঘুমোতে যাওয়ার আগে। ধ্যান করার মাধ্যমে। এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। ঘুমোতে যাওয়ার আগে কেন ধ্যান করবেন? ধ্যান করা মানে.. শ্বাসের উপর মনোযোগ দেওয়া। அதே.. রাতে ঘুমোতে যাওয়ার আগে.. ধ্যান করার মাধ্যমে.. মানসিক প্রশান্তি পাওয়া যায়। শরীর ও মনকে প্রশান্তি দিতে সাহায্য করে। যাদের ঘুমোতে সমস্যা হয় তারা প্রায়শই উদ্বিগ্ন চিন্তাভাবনা, মানসিক চাপ বা অত্যধিক সক্রিয় মনের সাথে লড়াই করে। তাদের বিশ্রাম বলতে কিছু থাকে না। আবার ধ্যান করার মাধ্যমে.. বিশ্রাম পাওয়া যায়।
25
ঘুমাতে সমস্যা হচ্ছে?
১. মানসিক চাপ, উদ্বেগ কমায় ধ্যানের অন্যতম গুরুত্বপূর্ণ সুবিধা হল মানসিক চাপ, উদ্বেগ কমানো। ধ্যান করা শরীরে বিশ্রামের প্রতিক্রিয়া তৈরি করে, যা মানসিক চাপের জন্য দায়ী হরমোন কর্টিসলের মাত্রা কমাতে সাহায্য করে। আপনার শ্বাসের উপর মনোযোগ কেন্দ্রীভূত করে অথবা শান্ত চিত্র কল্পনা করার মাধ্যমে, ধ্যান মানসিক অস্থিরতা কমায়। এর ফলে.. মানসিক প্রশান্তি আসে। ঘুমের মান উন্নত করে। এটি মানসিক চাপের দারুণ কারণ নেতিবাচক চিন্তাভাবনাগুলিকে ভেঙে ফেলতে এবং অভ্যন্তরীণ প্রশান্তি বিকাশে সাহায্য করে।
35
ঘুমাতে সমস্যা হচ্ছে?
২. মানসিক প্রশান্তি... ঘুমোতে যাওয়ার আগে ধ্যান করা মানসিক এবং শারীরিকভাবে গভীর প্রশান্তি আনতে সাহায্য করে। ধ্যানের সময়, আপনার পেশীগুলি ধীরে ধীরে শিথিল হয়, আপনার হৃদস্পন্দন ধীর হয়। আপনার মন শান্ত হয়। শরীরকে শান্তির ঘুমের জন্য প্রস্তুত করে। এটি সারাদিনের শারীরিক চাপও কমাতে পারে।
45
ঘুমাতে সমস্যা হচ্ছে?
৩. ঘুমের মান উন্নত করে ঘুমোতে যাওয়ার আগে ধ্যান করা অনেকেই তাদের ঘুমের মান উল্লেখযোগ্য উন্নতির কথা বলেছেন। আধুনিক জীবনযাত্রা থেকে উদ্বেগ, মানসিক চাপ কমাতে ধ্যান সাহায্য করে। নিয়মিত ধ্যান অনুশীলন ঘুমের সময় উন্নত করে, ঘুমোতে যেতে সময় কম লাগে। ৪. মনোযোগ বৃদ্ধি করে ধ্যান করার মাধ্যমে মনোযোগ বৃদ্ধি পায়। আপনি যদি রাতে ধ্যান করেন.. আপনার একাগ্রতা বৃদ্ধির সম্ভাবনা বেশি। এটি মনকে শান্ত রাখতে সাহায্য করে, মানসিক বিক্ষিপ্ততা কমায়, যা ভালো ঘুমের জন্য সহায়ক।
55
ঘুমাতে সমস্যা হচ্ছে?
৫. উন্নত শারীরিক স্বাস্থ্যের জন্য সহায়ক। ধ্যান করার মাধ্যমে শারীরিক স্বাস্থ্যের উন্নতি হয়। রক্তচাপ কমায়। হৃদরোগের ঝুঁকি কমায়, গবেষণায় দেখা গেছে যে এগুলি সবই ঘুমের সামগ্রিক মান উন্নত করতে ভূমিকা রাখে। মানসিক চাপ, উদ্বেগ শারীরিক রোগকে আরও খারাপ করে তুলতে পারে। এই মানসিক চাপ কমিয়ে, ধ্যান মাথাব্যথা, পেশী ব্যথা এবং হজমের সমস্যাগুলির মতো লক্ষণগুলি কমাতে সাহায্য করে যা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos