রান্নাঘরে বেশি সময় নষ্ট করতে চান না? এই ৫টি ভুল তাহলে একদমই করবেন না

আপনি যদি আপনার রান্নাঘর সাজিয়ে না রান্না করে থাকেন তাহলে একই রান্নার কাজে দ্বিগুণ বা তিনগুণ সময় লাগতে পারে। এটি রান্নাঘরে কাজ করাকে একটি চ্যালেঞ্জিং কাজ করে তুলবে যা আপনি আর করতে চাইবেন না।

Parna Sengupta | Published : Feb 25, 2024 2:34 PM IST

কেউ কেউ রান্না করতে খুব পছন্দ করেন। অনেকেই বলেন যে তাদের বেশিরভাগ সময় কাটে রান্নাঘরে। কিন্তু জানেন কি যে রান্না করা একটি সহজ এবং মজাদার কাজ যা কোনও ঝামেলা ছাড়াই সহজে এবং অনায়াসে করা যেতে পারে। যাইহোক, আপনি যদি আপনার রান্নাঘর সাজিয়ে না রান্না করে থাকেন তাহলে একই রান্নার কাজে দ্বিগুণ বা তিনগুণ সময় লাগতে পারে। এটি রান্নাঘরে কাজ করাকে একটি চ্যালেঞ্জিং কাজ করে তুলবে যা আপনি আর করতে চাইবেন না। আপনার জীবনকে আরও আরামদায়ক করতে রান্নাঘরে কোন ভুলগুলি করা উচিত নয় তা এখানে আমরা আপনাকে বলব।

১. রান্না করার সময় পরিষ্কার করা

রান্না করার সময় পরিষ্কার করা উচিত নয়। এই অভ্যাসটি আপনার রান্নাঘরে কাজ করার পদ্ধতিতে একটি বিশাল পার্থক্য আনতে পারে। প্রথমত, আপনি রান্নাঘরে যা ব্যবহার করেন তার জন্য একটি নির্দিষ্ট জায়গা থাকা উচিত। পরবর্তী পদক্ষেপটি হল আপনি যে বাক্স, বোতল এবং রান্নাঘরের অন্যান্য আইটেমগুলি ব্যবহার করেন তা ব্যবহারের সাথে সাথেই তাদের জায়গায় রেখে দিন। আপনি যদি এটি করেন তবে প্রথমে কোনও বিশৃঙ্খলা থাকবে না। অন্যথায়, আপনি রান্না করার সময় একটি জগাখিচুড়ি পরিস্থিতি তৈরি হবে।

২. আপনার ফ্রিজ পরিষ্কার রাখুন

আপনার ফ্রিজ পরিষ্কার রাখার একটি প্রাথমিক নিয়ম হল বাসি বা পুরনো খাবারগুলি সরিয়ে ফেলা। যা আপনি আর খাবেন না। অবশিষ্ট খাবার ফ্রিজে রাখবেন না। আপনার ফ্রিজ পরিষ্কার রাখুন এবং শুধুমাত্র সেই জিনিসগুলিই সংরক্ষণ করুন যা আপনি অবশ্যই পরে কাজে লাগাবেন।

৩. বাক্সে লেবেল দিন

বাক্স বা বয়ামে লেবেল না করা আরেকটি ভুল যা আপনার রান্নাঘরে কাজের গতি কমিয়ে দেয়। মশলা থেকে ডাল পর্যন্ত সব পাত্রে লেবেল লাগান। এটি আপনাকে অনেক সময় বাঁচাতে সাহায্য করবে।

৪. রান্নাঘরের কাউন্টারে মুদির জিনিস রেখে যাওয়া

অনেকে ফল, সবজি, পাউরুটি, ডিম, ওটমিলের প্যাকেট, মাখন ইত্যাদির মতো মুদির জিনিসপত্র কিনে রান্নাঘরের কাউন্টারে রেখে যান। আপনি ভাবতে পারেন যে আপনার সেগুলি সাজানোর এবং রাখার দরকার নেই কারণ আপনি শীঘ্রই এই আইটেমগুলি ব্যবহার করতে পারবেন৷ কিন্তু তা ছড়িয়ে যায় ধীরে ধীরে। ফলে কাজে গন্ডগোল হয়।

৫. মজুত করা অপ্রয়োজনীয় রান্নার আইটেম

রান্নাঘরে অপ্রয়োজনীয় জিনিস মজুত করেন অনেকেই। কিন্তু তাতে সমস্যা বাড়ে। এই ভুলগুলি করা এড়িয়ে চলুন এবং একটি বায়বীয়, সংগঠিত রান্নাঘর উপভোগ করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!