কাজের চাপে নিজের জন্য সময় পাচ্ছেন না, স্পা-এর অনুভূতি পান বাড়ির বাথরুমেই

বাড়ি থেকে কাজ করার ফলে শান্তি দিচ্ছে না অফিসগুলো। সব সময় কাজের পরিমাণ বেড়েই যাচ্ছে। ফলে বাড়িতে থেকেও শান্তি পাওয়া যাচ্ছে না। কাজ শেষ করে উঠতে উঠতেই অনেকটা সময় কেটে যাচ্ছে। তারপর সেই দিন কোনও ভাবে শেষ হতে না হতেই আবার পরের দিন অফিস শুরু হয়ে যাচ্ছে।

Web Desk - ANB | / Updated: Mar 20 2022, 05:45 AM IST

করোনার (Corona) সময় থেকেই বদলে গিয়েছে পরিস্থিতি। সেই তখন থেকে অফিসে (Ofiice) গিয়ে কাজ করার পরিবর্তে, যাবতীয় কাজ হচ্ছে বাড়িতেই (Work From Home)। বাড়িই এখন বদলে গিয়েছে অফিসে। ফলে অফিসের পাশাপাশি বাড়ির কাজও সামলাতে হচ্ছে দু'হাতেই। ছেলে থেকে মেয়ে সবাই এখন দশভূজা হয়ে উঠেছে। বেড়ে গিয়েছে চাপও। বাড়ি থেকে কাজ করার ফলে শান্তি দিচ্ছে না অফিসগুলো। সব সময় কাজের পরিমাণ বেড়েই যাচ্ছে। ফলে বাড়িতে থেকেও শান্তি পাওয়া যাচ্ছে না। কাজ শেষ করে উঠতে উঠতেই অনেকটা সময় কেটে যাচ্ছে। তারপর সেই দিন কোনও ভাবে শেষ হতে না হতেই আবার পরের দিন অফিস শুরু হয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে একটি শান্ত, নিরিবিলি স্থানের খোঁজে থাকেন প্রত্যেকে। কিন্তু, কাজের চাপে নিজের জন্য সময়ই পাচ্ছেন না কেউই। চাপ দিন দিন আরও বেড়েই চলেছে। এই পরিস্থিতি থেকে আপনাকে উদ্ধার করতে পারে একমাত্র স্পা (Spa)। যা করলে আপনার মনও ভালো থাকবেষ কিন্তু, সেই পার্লারে যাওয়ার মতো সময় বা ইচ্ছে কোনওটাই আর হয় না। কাজ শেষ করে মন চায় একটু বিছানায় শুয়ে ঘুমাতে। তাই এখন কোনও চিন্তা নেই। স্পায়ের জন্য আপনার পার্লারে যাওয়ার কোনও প্রয়োজন নেই। নিজের বাড়ির বাথরুমকেই দিন স্পা লুক (Spa Look Bathroom)। 

স্পা-এর কথা ভাবলেই একটা হালকা রঙ ভেসে ওঠে চোখের সামনে। হালকা নীল, সবুজ ও নিউট্রাল ধূসর ও সঙ্গে প্রচুর পরিমাণে ক্রিস্প সাদা। একটা যেন আলো আঁধারি বিষয় থাকবে। নিজের বাথরুমকেও এই লুকস দিতে পারেন। এমন রঙের টাইলস ব্যবহার করতে পারেন বাথরুমে। 


 
সমীক্ষা থেকে জানা গিয়েছে যে, প্রকৃতি বা সবুজের দিকে তাকিয়ে থাকলে বা সময় কাটানো মনস্তাত্বিক স্বাস্থ্যের ওপর ভালো প্রভাব বিস্তার করে। তাই বাথরুমেও ছোট দেখে একটি হাউসপ্ল্যান্ট রাখতে পারেন। বাথরুমের জানলার পাশে। কাউন্টার বেসিন থাকলে সেখানেও রাখতে পারেন গাছ। তা দেখতে ঠিক যেরকম সুন্দর হবে, তেমনই আপনার মনেও শান্তি পাবেন। 

আরও পড়ুন- মাত্র ৫ মিনিটে নখ হবে মজবুত, নখের যত্ন নিতে মেনে চলুন এই টোটকা, জেনে নিন কী করবেন

প্রাকৃতিক কাঠ ও উভেন টেক্সচার বাথরুমকে আরও সুন্দর করে তুলবে। বাথরুমের দরজার জন্য সাধারণ ম্যাটের পরিবর্তে ইকো ফ্রেন্ডলি টিক কাঠের স্লেটেড ম্যাট ব্যবহার করতে পারেন।

তেল ঘষা ব্রোঞ্জ ফিনিশিংয়ের পেন্ডেন্ট ল্যাম্প বাথরুমকে রিল্যাক্সড ও লিভ-ইন লুক দিতে পারে। বাথরুমে ডিমারও লাগাতে পারেন। তবে তার সঙ্গে বড় আলোও লাগাবেন না হলে পরে সমস্যা হতে পারে। অবশ্য কাজ শেষ করে যখন বাথটবে বসবেন তখন ডিমার জ্বালিয়ে বসতে পারেন। তাতে মনে একটা শান্তি পাবেন।

আরও পড়ুন- হাতে আসুক একটু বেশি টাকা, রইল সাইড ইনকামের মজাদার পাঁচ উপায়ের সন্ধান

বাথরুমে এমন স্টোরেজ রাখুন, যাতে প্রচুর ক্যাবিনেট ও ড্রয়ার থাকে। এই ড্রয়ারে মেকআপ, গ্রুমিং টুল এবং অন্যান্য অপরিহার্য জিনিস রাখতে পারেন। এর ফলে সমস্ত কিছু সহজেই হাতের কাছে পাবেন, আবার বাথরুমও পরিষ্কার থাকবে।

স্পায়ে সমস্ত সাজসজ্জার সরঞ্জাম খুব সতর্ক ভাবে নির্বাচন করা হয়, যা স্থানটিকে নির্দিষ্ট ও শান্তিদায়ক স্পর্শ দিতে পারে। বাড়ির বাথরুমের হার্ডওয়্যার ও অ্যাকসেসরির ক্ষেত্রেও তেমনই কিছু নির্বাচন করতে পারেন। টাওয়েল র‌্যাক থেকে শুরু করে রোব হুক সব কিছুর ব্যবস্থা রাখুন। 

আরও পড়ুন- বয়সকালে স্মৃতিভ্রমের কারণে জটিল ব্যাধি সারাবে এই ওষুধ, নয়া গবেষণা ঘিরে বাড়ছে আশার আলো

বাড়ির বাথরুমেও স্পা-র অনুভূতি পেতে হলে কমফর্টকে গুরুত্ব দিতে হবে। আল্ট্রা প্লাশ তোয়ালে, বিলাসবহুল রোব ব্যবহার করুন। আর তার সঙ্গে অ্যারোম্যাটিক ক্যান্ডেল জ্বালাতে একেবারেই ভুলবেন না। এছাড়া বাথটব থেকে ওঠার পর পায়ের কাছে রাখুন আরামদায়ক পাপোশ। যা একটা আলাদা অনুভূতি দেবে আপনাকে। 

হালকা সুগন্ধের মোমবাতি, হার্বাল টি-র পট, লেমন-ফ্লেভারড জলের পিচার, সুগন্ধী সাবান ও লোশান রাখতে পারেন। ডিমারের আলোতে ওই সুগন্ধীর মধ্যে বসে থাকতে থাকতে আপনার মনে হবে না আপনি নিজের বাড়ির বাথরুমে রয়েছেন। মনে হবে কোনও স্পাতেই রয়েছেন। 
 

Share this article
click me!