কলার খোসায় মুহূর্তে দূর হবে ব্রণ, জেনে নিন কী করে ব্যবহার করবেন, রইল প্যাকের হদিশ

গরম মানেই ব্রণ। এই সমস্যা থেকে মুক্তি পেতে ফেসওয়াশ (Face Wash) থেকে ফেসপ্যাক (Face Pack), কত কী ব্যবহার করে থাকি। কিন্তু, আখরে তেমন লাভ হয় না। সমস্যা থেকে বাঁচতে এবার হাতিয়ার করুন কলার খোসা। জেনে নিন কী করবেন।

Sayanita Chakraborty | Published : Mar 19, 2022 11:54 AM IST / Updated: Mar 20 2022, 06:06 PM IST

গরম পড়া মানেই ত্বকের (Skin) হাজারটা সমস্যা। বিশেষ করে তৈলাক্ত ত্বকে দেখা দেয় নানান সমস্যা। এই সময় সারাক্ষণ অধিক তেল তেলে ভাব, ব্রণ (Acne) নিয়ে নাজেহার সকলে। পুরো সাজটাই মাটি করে দেয় একটা ব্রণ। এই সমস্যা থেকে মুক্তি পেতে ফেসওয়াশ (Face Wash) থেকে ফেসপ্যাক (Face Pack), কত কী ব্যবহার করে থাকি। কিন্তু, আখরে তেমন লাভ হয় না। সমস্যা থেকে বাঁচতে এবার হাতিয়ার করুন কলার খোসা। জেনে নিন কী করবেন। 

কলার খোসা সরাসরি ব্রণর ওপর লাগাতে পারেন। অন্তত ১ মিনিট ঘষুন। এবার ৩০ মিনিট পর পরিষ্কার জলে মুখ ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল (Glowing Skin) হবে সঙ্গে ব্রণ দূর হবে। 

ওটস ও কলার খোসা দিয়ে প্যাক বানাতে পারেন। দেড় কাপ ওটস ও ১টি কলার খোসা দিয়ে প্যাক বানান। প্রথমে কলার খোসা (Peel) ব্লেন্ড করে নিন। তাতে মেশান ওটস ও চিনি। মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে নিন। কদিনের ব্যবহারেই ব্রণ দূর হবে। 

কলার খোসা ও লেবুর রস (Lemon) দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে কলার খোসা ব্লেন্ড করে নিন। তাতে মেশান লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে নিন। কদিনের ব্যবহারেই ব্রণ দূর হবে। 

বেকিং পাউডার ও কলার খোসা দিয়ে বানাতে পারে মাস্ক। প্রথমে কলার খোসা ব্লেন্ড করে নিন। তার সঙ্গে মেশান দেড়া চামচ বেকিং পাউডার (Backing Powder)। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। ১০ মিনিট পর ধুয়ে নিন। কদিনের ব্যবহারেই ব্রণ দূর হবে। 

হলুদ ও কলার খোসা ত্বকের জন্য বেশ উপকারী। একটি পাত্রে মাস্ক। প্রথমে কলার খোসা ব্লেন্ড করে নিন। তার সঙ্গে মেশান দেড়া চামচ হলুদ বাটা। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। ১০ মিনিট পর ধুয়ে নিন। কদিনের ব্যবহারেই ব্রণ দূর হবে। হলুদের গুণে ত্বকে যে কোনও রকম সংক্রমণ দূর হবে। নিয়মিত ব্যবহার এই প্যাক। এতে ত্বক উজ্জ্বলও হবে। মাত্রা কয়েক সপ্তাহের ব্যবহারে ব্রণ দূর হবে। সঙ্গে দূর হবে ত্বকের কালচে ভাব। সপ্তাহে অন্তত ২ দিন প্যকা লাগান। 

আরও পড়ুন- ভুলেও ঘরের এই জায়গায় আয়না রাখবেন না, জেনে নিন কোথায় সাধের ড্রেসিনটেবিল রাখলে সুখের হবে দাম্পত্য

আরও পড়ুন- কন্ডোম ব্যবহার করেন, খুব সাবধান, এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হতেই পারে

আরও পড়ুন- চুলের যত্নে ম্যাজিকের মতো কাজ করবে রসুন, এটি প্যাকের গুণে দূর হবে খুশকির সমস্যা
 

Share this article
click me!