আতশবাজি থেকে বাতাসে বেড়ে চলেছে দূষণের মাত্রা, সুস্থ থাকতে মাথায় রাখুন এই পাঁচ টোটকা

এই বিশেষ দিনে বাজি পোড়াতে গিয়ে সতর্ক থাকুন। কালীপুজোর সময় বাজি পোড়াতে গিয়ে নানান দুর্ঘটনা ঘটে থাকে। বাজি পোড়ানোর সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস।

Web Desk - ANB | Published : Oct 24, 2022 6:56 AM IST

ফুলঝুড়ি, ফানুস, পটকা, রং মশাল, তুবড়ি থেকে সাপবাজি-র মতো একাধিক বাজি বিক্রি চলছে পুরোদমে। আনন্দ উপভোগ করতে বাজি ফাটান অনেকে। আলোর উৎসবে বাজি পুরিয়ে থাকেন সকলে। এই সময় পুজোর কদিন আগে থেকে চলে প্রস্তুতি। পুজোর কদিন আগে থেকে চলে বাজি কেনা। বাজি রোদে দেওয়া। দীর্ঘদিন ধরে চলে প্রস্তুতি। আজ এই বিশেষ দিনে বাজি পোড়াতে গিয়ে সতর্ক থাকুন। কালীপুজোর সময় বাজি পোড়াতে গিয়ে নানান দুর্ঘটনা ঘটে থাকে। বাজি পোড়ানোর সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস। 
 
কালীপুজোয় বাজি পোড়ানোর সময় অ্যান্টি পলিউশন মাস্ক পরুন। এই সময় বাজি থেকে নির্গত ধোঁয়ায় বাতাস দূষিত হয়ে যায়। যা থেকে শরীরের ক্ষতি হয়। এই সময় ফুসফুস আক্রান্ত হতে পারে। তাই অ্যান্টি পলিউশন মাস্ক পরে বাজি পোড়ান। এতে সুস্থ থাকবেন। 

সুতির পোশাক পরবেন। এই সময় বাজি থেকে নির্গত আগুন লেগে দুর্ঘটনা ঘটতে পারে। তাই সুতির পোশাক পরুন। এতে এমন দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকবে না। 
 
দূরত্ব বজায় রাখুন বাজি পোড়ানোর সময়। আগুনের বেশি কাছে যাবেন না। এতে দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। সতর্ক থাকুন বাজি পোড়ানোর সময়। 
 
খোলা জায়গায় বাজি পোড়ান। এতে কোনও বাজি থেকে দুর্ঘটনা ঘটলে সরে যেতে পারবেন। তেমনই বিপদের সম্ভাবনা কম থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস।  খোলা জায়গায় বাজি পোড়ান। তাহলে বিপদের সম্ভাবনা থাকবে না। 

মদ্যপান করে বাজি নয়। এই কথা মাথায় রাখুন। ভুলেও বাজি পোড়ানোর সময় মদ্যপান করবেন না। এতে বিপদ হতে পারে। বর্তমান উৎসব মানেই অনেকের কাছে মদ্যপান। এই ধারণা বদল করুন। মদ্যপান করে বাজি পোড়াবেন না ভুলেও। 

বাচ্চা ও বয়স্কদের দূরে রাখুন বাজি থেকে। আতশ বাজি থেকে ধোঁয়া নির্গত হয়। যা শরীরের জন্য ক্ষতিকর। তেমনই বাজির আগুন থেকে বিপদ হতে পারে। তাই সময় থাকতে সতর্ক হন। বাচ্চা ও বয়স্কদের দূরে রাখুন বাজি থেকে।

হাতের কাছে রাখুন ফাস্ট এইড বক্স।  আতশ বাজি থেকে কোনও দুর্ঘটনা ঘটলে যাতে নিজেকে রক্ষা করতে পারেন সেদিকে খেয়াল রাখুন। সব সময় হাতে কাছে ফাস্ট এইড বক্স রাখুন। এবছর বাজি পোড়াতে মেনে চলুন এই বিশেষ টিপস।  

 

আরও পড়ুন- উৎসব মানে মিষ্টি মুখ, দীপাবলিতে বাড়িতে বানাতে পারেন এই পাঁচ ধরনের মিষ্টি, দেখে নিন কী কী

আরও পড়ুন- দীপাবলি-তে সকলকে জানান শুভেচ্ছা, রইল ১০টি সেরা শুভেচ্ছা বার্তার হদিশ, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুন- বাজির আগুন থেকে সাবধান! পোড়ার ক্ষত এড়াতে রইল কতগুলি গুরুত্বপূর্ণ টিপস

Read more Articles on
Share this article
click me!