ভুলেও এই জায়গাগুলিতে রাখবেন না আপনার ফোন, হতে পারে চরম বিপদ

  • স্মার্ট ফোন নেই এরকম মানুষের দেখা মেলে না
  • কিন্তু ব্যবহারের সময় প্রয়োজন সাধারণ কিছু সতর্কতা
  • এই জায়গাগুলিতে ফোন রাখলে হতে পারে চরম বিপদ
  • অজান্তেও কিছু জায়গায় ফোন রাখা উচিত নয়

Parna Sengupta | Published : Jun 27, 2021 10:27 AM IST

স্মার্টফোন ছাড়া জীবন কল্পনা করা যায় না। যতই সাইড এফেক্টের (Smartphone Side Effects) কথা বলা হোক না কেন, স্মার্ট ফোন হাতে থাকবে না, এরকম মানুষের দেখা মেলা ভার। সকালের অ্যালার্ম থেকে শুরু করে রাতে ঘুমোনোর সময় মোবাইল ঘাঁটা, সারা দিনের প্রতিটি কাজে জড়িয়ে রয়েছে মোবাইল।

তবে এবার সত্যিই সতর্ক হওয়ার সময় এসেছে। কারণ বিশেষজ্ঞরা বলছেন, কিছু জায়গা রয়েছে, যেখানে মোবাইল বা আপনার অতি সাধের স্মার্ট ফোন রাখলে চরম বিপদ ঘটে যেতে পারে। কোথায় কোথায় রাখবেন না স্মার্ট ফোন, জেনে নিন এবার

১. পুরুষরা প্যান্টের পিছনের পকেটে ফোন রাখবেন না

অনেক ব্যক্তি নিজেদের প্যান্টের পকেটে ফোন রাখেন। এই অভ্যেস থেকে বেরিয়ে আসুন আজই। পিছনের পকেটে ফোন রাখা অবস্থায় আপনি কোথাও বসে পড়লে, ফোনটি ক্ষতিগ্রস্ত হবে। ফোনের ব্যাটারিও নষ্ট হবে। এমনকী চরম ক্ষতি হতে পারে আপনার স্বাস্থ্যের। বিশেষজ্ঞদের দাবি ফোনের সিগন্যালে আপনার শরীরের কোষ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। হতে পারে সায়াটিকার মতো নার্ভের রোগ। 

২. শার্টের সামনের পকেটে ফোন রাখবেন না

স্মার্ট ফোন থেকে বিকিরণ হয় ইলেকট্রো ম্যাগনেটিক রেডিয়েশন। যা শরীরের অভ্যন্তরে চরম ক্ষতি করতে পারে। এই রেডিয়েশনের জন্য হৃদরোগের মতো সমস্যা দেখা দিতে পারে। তাই পুরুষরা শার্টের সামনের পকেটে কখনও পোন রাখবেন না। বিশেষত যাঁদের উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে, তারা সাবধান হন এখনই। একই সাবধানবাণী প্রযোজ্য ডায়াবেটিক রোগী ও ৪০ বছর বয়েসের ওপরের মানুষদের জন্য। 

৩. প্যান্টের সাইড পকেটে ফোন রাখবেন না

যে সব পুরুষ প্যান্টের সাইড পকেটে ফোন রাখেন, তাঁরা পুরুষত্ব হারাতে পারেন। চমকে উঠবেন না। স্মার্টফোনের রেডিয়েশন কমিয়ে দিতে পারে স্পার্ম কাউন্ট। ফলে বড়সড় প্রভাব পড়তে পারে যৌন জীবনে। 

৪. রান্নাঘরে গ্যাসের পাশে ফোন রাখবেন না

অনেক সময় রান্নাঘরে গ্যাসের পাশে ফোন রেখে কাজ করেন মহিলারা। এই অভ্যাস অত্যন্ত বিপদজ্জনক। আগুনের তাপে ফেটে যেতে পারে মোবাইল। এতে প্রাণহানি পর্যন্ত হতে পারে। 

Share this article
click me!