ব্রেকফাস্টে চকোলেট খেলে কমবে ওজন, অবাক লাগলেও জানুন এর রহস্য

  • চকোলেট খেলে ওজন বাড়ে
  • এই মিথ ভাঙতে নয়া সমীক্ষা
  • সকালে সঠিক পরিমাণ চকোলেট ওজন বাড়াবে না
  • শরীরের অতিরিক্ত মেদ কমাবে চকোলেট

Parna Sengupta | Published : Jun 25, 2021 12:33 PM IST

চকোলেট ওজন বাড়ায়। এমনই জানেন সবাই। বিশেষত যাঁরা ওজন কমানোর চেষ্টায় রয়েছেন, তাদের কাছে চকোলেট মানেই ওজন বাড়ানোর যন্ত্র। কিন্তু হয়তো এই মিথটা ভাঙার সময় এসেছে। সাত সকালে সঠিক পরিমাণ চকলেট ওজন বাড়াবে না, বরং কমাবে। শরীরের অতিরিক্ত মেদ কমানোর মত গুরুত্বপূর্ণ কাজ করে এই চকোলেট। 

ব্রিগামের গবেষকরা, স্পেনের মার্সিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে যৌথভাবে সমীক্ষা চালিয়ে এই তথ্য প্রকাশ করেছেন। দেখা গিয়েছে, নির্দিষ্ট পরিমাণ চকোলেট শরীরে ম্যাজিকের মত কাজ করে। 

ঠাকুরঘরে কোন মূর্তি কোথায় বসাবেন, সঠিক অবস্থান ফেরাবে ভাগ্য

পোস্টমেনোপজাল মহিলাদের জন্য আদর্শ

পিরিয়ড ক্র্যাম্প বা অনিয়মিত পিরিয়ডের সমস্যায় ভুগছেন যারা, তাদের জন্য উপকারী এই চকোলেট। বিশেষত, যেসব মহিলারা মেনোপজের শুরুর সময়ে রয়েছেন, তাদের শরীরের জন্য চকোলেট আদর্শ। সকালে বা রাতে সামান্য চকোলেট ওজন বাড়ায় না। বরং রক্তে শর্করার মাত্রা ধরে রাখতে সাহায্য করে। 

তৃতীয় তরঙ্গ আসার আগেই সন্তানের ইমিউনিটি বাড়ান, রইল খুব সহজ কয়েকটি উপায়

ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

বেশিরভাগ মানুষের ধারণা চকোলেট খেলে ওজন বাড়ে। কিন্তু অনেকেই জানেন না যে হট চকোলেট কিন্তু বিপাক ক্রিয়া বাড়িয়ে দিতে সাহায্য করে। ফলে শরীরে অতিরিক্ত ক্যালরি ইনটেকে ভারসাম্য বজায় থাকে। আরও বলা হয় যে হট চকোলেট খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে, তাই বারবার খাওয়ার প্রবণতা কমে যায়। তাই সব মিলিয়ে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

যে সব মহিলাদের ওপর চকোলেটের পরীক্ষা হয়েছিল, তাদের কারোর ওজন বৃদ্ধি পায়নি বলে জানানো হয়েছে সমীক্ষায়। বরং তাঁদের প্রত্যেকের মেজাজ ছিল চনমনে ও স্ফূর্তিতে ভরা। বলা হয়েছে প্রতিদিন সকালে পোস্টমেনোপজাল মহিলারা যদি ১০০ গ্রাম করে চকোলেট খেতে পারেন এবং রাতে ঘুমোতে যাওয়ার এক ঘন্টা আগে যদি চকোলেট খান, তবে তা আখেরে লাভ দেবে শরীরের। 

Share this article
click me!