শীতের মরশুমে বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা হবে উন্নত, ভরসা রাখুন এই তিন পানীয়ের ওপর

বাচ্চার স্বাস্থ্যের দিকে দিন বিশেষ নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার চেষ্টা করুন। এক্ষেত্রে ভরসা রাখুন এই তিন পানীয়ের ওপর। এতে মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Dec 27, 2023 1:45 AM IST

শীত মানে হাজারও শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশি থেকে শুরু করে পেটের সমস্যায় ভোগেন অনেকেই। শুধু বড়রা নয়। বাচ্চারাও এই সময় নানান সমস্যার মধ্যে দিয়ে যান। অল্পতে ঠান্ডা লেগে যাওয়া কিংবা সর্দি-কাশির মতো সমস্যা দেখা দেয় অনেকের। তেমনই অনেক বাচ্চা সারা শীত জুড়ে পেটের সমস্যায় ভোগেন। আবার কেউ কেউ হাঁপানির সমস্যায় ভুগে থাকেন। শীতের মরশুমে এমন বারে বারে অসুস্থ হওয়ার অর্থ হল দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা। এই সময় বাচ্চার স্বাস্থ্যের দিকে দিন বিশেষ নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার চেষ্টা করুন। এক্ষেত্রে ভরসা রাখুন এই তিন পানীয়ের ওপর। এতে মিলবে উপকার।

গাজরের জুস

বাচ্চারে শীতের মরশুমে গাজরের জুস খাওয়ান। রোজ এক গ্লাস করে গাজরের জুস খেলে তার শরীর থাকবে সুস্থ। গাজরে বিটা ক্যারোটিন, ভিটামিন এ, বি ৬ এবং সি আছে। আছে পটাসিয়াম ও ফসফরাস। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। এতে মিলবে উপকার।

কমলার রস

শীতের মরশুমে সর্বত্র মেলে কমলা লেবু। এই সময় বাচ্চাতে কমলা লেবুর তৈরি জুস খাওয়ান। এতে আছে ভিটামিন এ, বি, পটাসিয়াম ও অ্যান্টি অক্সিডেন্ট। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ কমলা লেবুর জুস খাওয়ান বাচ্চাকে। এতে মিলবে উপকার।

জাফরান দুধ

বাচ্চাকে খাওয়াতে পারেন জাফরান দুধ। জাফরানে রয়েছে নানান উপকারী উপাদান। যা বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। জাফরানে আছে ভিটামিন এ এবং কে। আছে পটাসিয়াম, অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ভাইরাল উপাদান। জাফরান দুধ নিয়ম করে খাওয়ালে মিলবে উপকার।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

এই কয়েকটা খাবার খেলেই চুল বাড়বে তরতরিয়ে, ১ মাসের মধ্যে মিলবে কালো লম্বা চুল

বছর শেষের বার্তায় মহামারি স্মারক চুক্তির আহ্বান জানালেন WHO প্রধান, সতর্ক করলেন জলবায়ু নিয়ে

Share this article
click me!