দুধের সঙ্গে বাচ্চাকে ভুলেও দেবেন না এই কয়টি ফল, দেখা দিতে পারে শারীরিক জটিলতা

দুধের সঙ্গে বাচ্চাকে ভুলেও দেবেন না এই কয়টি ফল, দেখা দিতে পারে শারীরিক জটিলতা। দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Dec 25, 2023 6:01 AM IST

একের পর এক শারীরিক সমস্যায় ভুগছেন বড় থেকে ছোট সকলে। এই সকল সমস্যার প্রধান কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাপন। খাওয়া দাওয়া সঠিক না হলে শারীরিক সমস্যা দেখা দেবে তা স্বাভাবিক। বেশ কয়টি খাবার আছে যার সঙ্গে কয়টি খাবার খেতে তা পরিণত হতে পারে বিষে। আজ রইল কয়টি খাবারের কথা। দুধের সঙ্গে বাচ্চাকে ভুলেও দেবেন না এই কয়টি ফল, দেখা দিতে পারে শারীরিক জটিলতা। দেখে নিন কী কী।

দুধ ও সাইট্রাস ফল

দুধের পর কখনও সাইট্রাস ফল খাবেন না। কমলা লেবু, পাতিলেবু বা আনারসের মতো টক বা সাইট্রাস জাতীয় খাবার খাবেন না। এতে অ্যাসিড রিফ্লাক্স, পেট খারাপ এবং বুকের ভিতর কফ জমার মতো সমস্যা হতে পারে।

দুধ ও কলা

বাচ্চাকে এক সঙ্গে দুধ ও কলা দেবেন না। এতে শরীরে টক্সিন তৈরি হয়। তেমনই বিপাকীয় ক্রিয়ায় খারাপ প্রভাব ফেলে। সাইনাস কনজেশন ও টক্সিন উৎপাদনে প্রভাব ফেলে। এর কারণে শারীরিক জটিলতা তৈরি হয়।

দুধ ও আঙুর

আঙুরের স্বাদ মিষ্টি আবার টক। দুধের সঙ্গে আঙুর খেলে গ্যাস্ট্রিকের ব্যথা, ডায়রিয়া ও পেট ফাঁপার সমস্যা দেখা দেয়। তেমনই পেটের স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে।

দুধ ও দই

দুধ ও দই একসঙ্গে খাবেন না। দই- এ আছে প্রোবায়োটিক উপাদান। আছে ভালো ব্যাক্টেরিয়া। কিন্তু, দুধ ও দই একসঙ্গে খেলে শারীরিক জটিলতা তৈরি হতে পারে। এর কারণে সর্দি ও কাশির মতো সমস্যা তৈরি হতে পারে। শরীর সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস। দুধের সঙ্গে বাচ্চাকে ভুলেও দেবেন না এই কয়টি ফল। এতে সমস্যা তৈরি হতে পারে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

Christmas 2023: পরিবার ও বন্ধুদের জানান শুভেচ্ছা, রইল ক্রিসমাসের সের ১০ শুভেচ্ছা বার্তা

Relationship Tips: নিজের চাহিদা যে কোনও সম্পর্কের ক্ষেত্রেই কাঁটা হয়ে দাঁড়ায়

Share this article
click me!