Winter Drinks: বাচ্চার ডায়েটে যোগ করুন এই কয়টি পানীয়, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

বাচ্চার ডায়েটে আনুন পরিবর্তন। এই কয়টি পানীয় যোগ করুন বাচ্চার ডায়েটে। এতে তার শরীর থাকবে সুস্থ। জেনে নিন কীভাবে।

Sayanita Chakraborty | Published : Jan 24, 2024 1:44 AM IST / Updated: Jan 24 2024, 07:16 AM IST

শীতের মরশুমে একের পর এক শারীরিক জটিলতায় ভুগে থাকে বাচ্চারা। এই সময় সর্দি, কাশি থেকে শুরু করে নানান রোগে আক্রান্ত হন বাচ্চারা। বাচ্চাকে সুস্থ রাখতে এই সময় তার ডায়েটে আনুন পরিবর্তন। এই কয়টি পানীয় যোগ করুন বাচ্চার ডায়েটে। এতে তার শরীর থাকবে সুস্থ। জেনে নিন কীভাবে।

বেরি স্মুদি

নিয়ম করে বেরি স্মুদি খাওয়াতে পারেন। এতে আছে ভিটামিন সি আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। বেরি, দই, দুধ ও সামান্য মধু দিয়ে তৈরি করে নিন বেরি স্মুদি।

অ্যাপেল সিডার ভিনিগার

অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে তৈরি পানীয় খাওয়ান বাচ্চাকে। ভিটামিন সি আছে এতে। শীতের সময় বাচ্চাকে সুস্থ রাখতে এই পানীয় উপকারী।

হলুদ দুধ

বাচ্চারে ডায়েটে যোগ করুন হলুদ দুধ। এক গ্লাস দুধে এক চিমটে হলুদ দিয়ে পানীয় বানান। এটি অ্যান্টি ইনফ্লামেটরি ও অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ যা শরীর রাখবে সুস্থ।

গাজর ও বিটের স্মুদি

বাচ্চাকে গাজর ও বিটের স্মুদি খাওয়াতে পারেন। এতে আছে ভিটামিন এ। যা শরীর রাখে সুস্থ। সকল ঘাটতি পূরণ করে। এই দুই সবজি মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। তা দিয়ে তৈরি করুন স্মুদি।

আদা চা

বাচ্চার যদি সর্দি, কাশির মতো সমস্যায় বারে বারে ভোগে তাহলে তাকে আদা চা খাওয়াতে পারেন। এতে শরীর গরম হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে। তেমনই বারে বারে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থেকে মিলবে মুক্তি।

সেই সঙ্গে রোজ পুষ্টিকর খবার খাওয়ান। তেমনই বাচ্চা যাতে রোজ পর্যাপ্ত সময় বিশ্রাম করে সেদিকে খেয়াল রাখুন। মিলবে উপকার। সঙ্গে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল টিপস। তেমনই সঠিক পোশাক পরান। এতে মিলবে উপকার। 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

অল্প শীতেও জবুথবু হয়ে যান? খুব শীতভাব অনুভব করা হতে পারে কঠিন রোগের ইঙ্গিত, জেনে নিন

Calorie Chart: পুরুষ ও মহিলা হিসেব দিনে কত ক্যালোরি গ্রহণ এবং বার্ন করার প্রয়োজন, দেখে নিন ক্যালোরি চার্ট

 

Share this article
click me!