সন্তানের স্মৃতিশক্তি খুবই দুর্বল! সে মনে রাখতে পারে না, তবে কাজে লাগান শেখানোর এই সহজ উপায়

শিশুর স্মৃতিশক্তি ও মনোনিবেশ করার ক্ষমতা বাড়াতে কিছু ভালো পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। শিশুকে সঠিকভাবে শেখানো ও বোঝানো হলে সে দ্রুত শিখতে ও মনে রাখতে পারে।

deblina dey | Published : Jan 22, 2024 10:02 AM IST

শিশুদের স্মৃতিশক্তি দুর্বল হওয়া এবং পড়ালেখা মনে না থাকার সমস্যা একটি সাধারণ বিষয়। বাচ্চাদের নতুন জিনিস শিখতে এবং মনে রাখতে সমস্যা লাগে। এর অনেক কারণ থাকতে পারে - যেমন শিশুর আগ্রহের অভাব, বিভ্রান্তি, একবারে অনেক নতুন নতুন অক্ষর মনে রাখতে না পারা ইত্যাদি। এমন পরিস্থিতিতে বাবা-মায়ের উচিত সন্তানের সমস্যার সমাধান খুঁজে বের করা। শিশুর স্মৃতিশক্তি ও মনোনিবেশ করার ক্ষমতা বাড়াতে কিছু ভালো পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। শিশুকে সঠিকভাবে শেখানো ও বোঝানো হলে সে দ্রুত শিখতে ও মনে রাখতে পারে। আমাদের এখানে জানান..

সন্তানের আগ্রহ অনুযায়ী শেখান-

শিশুরা তাদের পছন্দের জিনিসগুলি শিখে এবং আগ্রহী হয় এবং সেগুলি আরও ভালভাবে মনে রাখতে সক্ষম হয়। তাই, আমরা যখন বাচ্চাদের কিছু শেখাই বা বুঝিয়ে বলি, তখন তাদের আগ্রহ ও পছন্দের কথা মাথায় রাখতে হবে। যেমন, কোনও শিশু যদি গল্প পড়তে পছন্দ করে, তাহলে তাকে গল্পের মাধ্যমে শেখান। এতে সে দ্রুত শিখবে এবং মনে রাখতেও সক্ষম হবে। এটি শিশুদের জন্য একটি ভাল উপায়।

ছোট সেশনে একই বিষয় শেখান-

দীর্ঘদিন ধরে একই বিষয় পড়ানো শিশুদের জন্য ক্লান্তিকর হতে পারে। তাই একই বিষয়কে ছোট ছোট সেশনে ভাগ করে পড়াতে হবে। উদাহরণস্বরূপ, আমরা যদি শিশুকে গণিতের একটি অধ্যায় শেখাই, তবে পুরো অধ্যায়টি ওয়ান সিটিং-এ শেখানো উচিত নয়। বরং ১০-১৫ মিনিট শেখানোর পর বিরতি নেওয়া উচিত এবং তারপরে আবার পড়ানো উচিত।

খেলার মাধ্যমে শেখান-

শুধু শেখানোর মাধ্যমে শিশুরা দ্রুত বিরক্ত হয়ে যায়। তাই শেখানোর সময় আমাদের কিছু গেমস এবং মজার ক্রিয়াকলাপও অন্তর্ভুক্ত করা উচিত। যখন আমরা একটি নতুন জিনিস শেখাই, তখন আমরা ১০-১৫ মিনিটে শেখাতে পারি এবং তারপর ৫ মিনিটের বিরতি নিতে পারি। এই সময়ে আমরা কিছু ধাঁধা খেলা বা শিশুদের পছন্দের অন্য কোনও খেলা খেলতে পারি। এর পর আবার পড়াশোনা শুরু করা যাবে।

শেখানোর সময় উদাহরণ এবং ছবি দেখান-

বাচ্চাদের যে কোনও নতুন জিনিস বুঝতে ও মনে রাখতে সাহায্য করার জন্য আমরা উদাহরণ এবং ছবির সাহায্য নিতে পারি। আমরা যখন শিশুদের কোনও নতুন ধারণা বা তথ্য দিই, তখন তা শুধু কথায় ব্যাখ্যা না করে কিছু উদাহরণ বা ছবি দেখিয়ে ব্যাখ্যা করুন। উদাহরণস্বরূপ, আমরা যদি গাছ এবং গাছপালা সম্পর্কে শিক্ষা দিই, আমরা কিছু গাছ এবং গাছপালা ছবি দেখাতে পারি।

Share this article
click me!