মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য দারুণ টোটকা, এই সহজ উপায়ে কমবে পরীক্ষার স্ট্রেস ও ভয়

আপনি চাইলে মানসিক চাপ কমাতে আপনার রুটিনে অনেক যোগব্যায়াম অন্তর্ভুক্ত করতে পারেন। পরীক্ষার আগে মানসিক চাপ দূর করতে এই ৪টি যোগাসন করতে হবে।

Parna Sengupta | Published : Feb 8, 2024 1:33 PM IST

এখন বোর্ড পরীক্ষা শুরু হতে চলেছে। মাধ্যমিক পরীক্ষা চলছে, আর সামনেই উচ্চমাধ্যমিক। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের মধ্যে চরম স্ট্রেস কাজ করছে। তবে, আপনি চাইলে মানসিক চাপ কমাতে আপনার রুটিনে অনেক যোগব্যায়াম অন্তর্ভুক্ত করতে পারেন। পরীক্ষার আগে মানসিক চাপ দূর করতে এই ৪টি যোগাসন করতে হবে। এই যোগব্যায়াম মানসিক চাপ দূর করতে কার্যকর। আসুন আপনাকে এই যোগাসন সম্পর্কে বলি যা মানসিক চাপ দূর করে।

পরীক্ষার চাপ দূর করতে যোগব্যায়াম

শবাসন

শবাসন একটি শিথিল ভঙ্গি যা মনকে শান্ত করতে এবং শরীরকে শিথিল করতে সহায়তা করে। এটি করার জন্য, আপনার হাত এবং পা ছড়িয়ে আপনার পিঠের উপর শুয়ে পড়ুন। আপনার চোখ বন্ধ করুন এবং আপনার শ্বাস-প্রশ্বাসে মনোনিবেশ করুন। শবাসন করলে শরীর সম্পূর্ণ শিথিল হয়ে যায় এবং যে কোনো মানসিক চাপ বা চাপ থেকে মুক্তি পাওয়া যায়।

বালাসন

বালাসন একটি হালকা শিথিল আসন। এটি মানসিক চাপ কমাতে এবং রাগ শান্ত করতেও কাজ করে। এটি করা পিঠ, কাঁধ এবং ঘাড়ের উত্তেজনা উপশম করতে সহায়তা করে। আপনার হিলের উপর বসে শুরু করুন এবং তারপরে মাদুরের উপর আপনার কপাল বিশ্রামের সময় ধীরে ধীরে আপনার উপরের শরীরকে সামনের দিকে নামিয়ে দিন। আপনার বাহুগুলিকে সামনের দিকে প্রসারিত করুন বা আপনার শরীরের সাথে রাখুন। গভীর শ্বাস নিন এবং এই অবস্থানে শিথিল করুন। এটি মানসিক চাপ দূর করে।

উত্তানাসন

উত্তানাসন হল সামনের বাঁকানো ভঙ্গি যা মনকে শান্ত করতে এবং স্ট্রেস দূর করতে সাহায্য করে। আপনার পা নিতম্ব-প্রস্থ আলাদা করে দাঁড়ান এবং ধীরে ধীরে নিতম্ব থেকে সামনের দিকে বাঁকুন, আপনার হাত মাটির দিকে পৌঁছে দিন। আপনার মাথা এবং ঘাড় শিথিল হতে দিন। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকুন এবং তারপর ধীরে ধীরে ফিরে আসুন।

প্রাণায়াম

মানসিক চাপ দূর করতে এবং মানসিক শান্তির জন্য প্রাণায়াম করা ভালো। প্রাণায়াম করতে, যোগ মাদুরে বসুন এবং চোখ বন্ধ করুন এবং আপনার হাত ধ্যানের ভঙ্গিতে আনুন। মেরুদণ্ড একেবারে সোজা রাখুন। এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এটা করলে মানসিক চাপ কমে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!