মাধ্যমিক পরীক্ষার কটা দিন মেনে চলুন এই সাতটি বিশেষ টিপস, পরীক্ষায় আসবে সাফল্য

পরীক্ষার আগে অনেকেই দুশ্চিন্তায় ভুগে থাকেন। আজ রইল কয়টি টিপস। পরীক্ষার কদিন এই কয়টি টিপস মেনে চলুন। এতে দূর হবে টেনশন তেমনই পরীক্ষায় আসবে সাফল্য।

Sayanita Chakraborty | Published : Feb 2, 2024 3:08 AM IST

আজ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে যাচ্ছে লক্ষ লক্ষ ছাত্রছাত্রী। এই পরীক্ষায় ভালো নম্বর পেলে জীবনের চলার পথ বেশ সহজ হবে, এমনই মনে করেন অনেকে। সে কারণে সকলেই চান নিজের সেরাটা দিতে। তবে, পরীক্ষার আগে অনেকেই দুশ্চিন্তায় ভুগে থাকেন। আজ রইল কয়টি টিপস। পরীক্ষার কদিন এই কয়টি টিপস মেনে চলুন। এতে দূর হবে টেনশন তেমনই পরীক্ষায় আসবে সাফল্য।

পরীক্ষার কদিন অবশ্যই পর্যাপ্ত সময় ঘুমান। এই সময় পড়াশোনা করতে গিয়ে অনেকেই কম সময় ঘুমান। এতে শরীরে ক্ষতি হয়। এনার্জির ঘাটতি হয়।

খাবার খান সঠিক সময়। অধিকাংশই পরীক্ষার কদিন ঠিক মতো খাবার খান না। এর কারণে শরীর অসুস্থ হয়ে যেতে পারে। তাই সঠিক সময় ও সঠিক খাবার খান এই কদিন।

ঘুম থেকে উঠে পুরো দিনটা ছকে নিন। কখন কোন বিষয় পড়াশোনা করবেন, কত সময় ব্যয় করবেন সব ছকে নিন।

পরীক্ষার আগের দিন বেশি রাত জেগে থাকবেন না। অনেকেই এই ভুল করে থাকেন। এর কারণে পরীক্ষার হলে এনার্জির অভাব দেখা যায়। মেনে চলুন এই টিপস।

এই সময় পড়ায় মন দিন। মনোসংযোগ বৃদ্ধির চেষ্টা করুন। এতে আপনারই উপকার। এই বিষয় মা-বাবারা সাহায্য করুন। বাচ্চার কাছ থেকে মোবাইল কিংবা বিনোদনের জিনিস দূরে রাখুন। এতে তার জীবনে আসবে সাফল্য।

একই বিষয় বারে বারে অনুশীলন করুন। নতুন বিষয় না পড়ে যা এতদিন পড়ে এসেছেন তা বারে বারে অনুশীলন করলে মিলবে উপকার।

স্ট্রেস থেকে দূরে থাকা চেষ্টা করুন। পরীক্ষার সময় অধিকাংশ বাচ্চা স্ট্রেসের সমস্যায় ভোগে। এর খারাপ প্রভাব পড়ে পরীক্ষায়। তাই বাচ্চার স্ট্রেস কমানোর চেষ্টা করুন।

 

আরও পড়ুন

আপেল থেকে শশা- গ্যাসের সমস্যায় ভুগলে সকালে ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে জটিলতা

HPV Vaccination: নির্মলার বাজেটে সার্ভাইক্যাল ক্যান্সার নিয়ে বড় ঘোষণা, জানুন HPV টিকা কতটা জরুরি

Share this article
click me!