শিশুকে পড়াশোনায় মেধাবী করে তুলতে মেনে চলুন এই পাঁচ পদ্ধতি, মিলবে উপকার

শিশুরা যত বেশি পড়াশোনা করবে তত তাদের উন্নতি হবে। তাই বাচ্চাকে মেধাবী করে তুলতে চাইলে তার পড়াশোনার অভ্যেস গড়ে তুলুন। জেনে নিন কী কী করবেন।

Sayanita Chakraborty | Published : Dec 29, 2023 3:42 AM IST

বাচ্চা পড়াশোনায় ভালো হোক তা সকলেই চান। বাচ্চাকে মেধাবী করতে সকল মা-বাবা নানান পদ্ধতি মেনে চলেন। শিশু যাতে বড় হয়ে সাফল্য অর্জন করুন তা চান সকল মা-বাবাই। বিশেষজ্ঞের মতে, শিশুরা যত বেশি পড়াশোনা করবে তত তাদের উন্নতি হবে। তাই বাচ্চাকে মেধাবী করে তুলতে চাইলে তার পড়াশোনার অভ্যেস গড়ে তুলুন। জেনে নিন কী কী করবেন।

পড়ার নির্দিষ্টি স্থানের ব্যবস্থা করুন সবার আগে। ঘরের এক বিশেষ কোণায় চেয়ার, টেবিল রাখুন। খাটে বসে পড়ার অভ্যেস তৈরি করবেন না। এতে ক্ষতি হয়।

বাচ্চার সামনে আপনি পড়ুন। তাকে পড়াশোনা তো অবশ্যই করাবেন। সেই সঙ্গে নিজেও পড়াশোনা করুন। বাচ্চার সামনে ম্যাগাজিন পরুন, খবরের কাগজ পড়ুন। আপনাকে দেখে বাচ্চার অভ্যেস তৈরি হবে।

স্কুলের বই-র বাইরে বাচ্চাকে গল্পের বই পড়া অভ্যেস করান। তারে নিজেকে বই বেছে নিতে দিন। গল্পের বই পড়া বাচ্চার জন্য উপকারী। এতে তাঁর পড়াশোনার অভ্যেস যেমন তৈরি হবে তেমনই জ্ঞান বৃদ্ধি পাবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

বাড়িতে পড়াশোনার উপকরণ রাখুন। বই রাখার জন্য আলাদা তাক রাখুন। শুধু কঠিন বই নয়, সঙ্গে বাড়িতে কমিক বুক, ম্যাগাজিন, বিনোদনের বই রাখুন এতে মিলবে উপকার। তেমনই রান্নার বই থেকে শুরু করে সব ধরনের বই রাখুন বাড়িতে। এতে মিলবে উপকার।

এভাবে ইতিবাচক গড়ে তুলুন বাচ্চার মধ্যে। মেনে চলুন এই সকল টিপস। বাচ্চাকে মেধাবী করে তুলতে তার পড়ার অভ্যেস গড়ে তুলতে হবে। এক্ষেত্রে মেনে চলুন এমন সহজ পন্থা। ছোট থেকেই পড়াশোনার অভ্যেস গড়ে তুলুন। মিলবে উপকার। পড়াশোনার প্রতি আগ্রহ তৈরি হলে সে নিজে থেকে পড়াশোনা করবে। এতে বাচ্চারই উন্নতি।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

Ration strike: নতুন বছরের প্রথম দিন থেকেই রেশন ধর্মঘটের ডাক, সমস্যায় প্রায় ৮১ কোটি গরীব মানুষ

Winter Superfoods: শীতের মরশুমে ডায়েটে যোগ করুন এই কয়টি খাবার, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

Share this article
click me!