খালি পেটে বাচ্চাকে খাওয়াতে পারেন এই কয়টি খাবারের মধ্যে একটি, ঘটবে স্বাস্থ্যের উন্নতি

বিশেষজ্ঞদের মতে, খালি পেটে বাচ্চাকে খাওয়াতে পারেন এই কয়টি খাবারের মধ্যে একটি, ঘটবে স্বাস্থ্যের উন্নতি। দেখে নিন কোন কোন খাবার ঘটাবে বাচ্চার স্বাস্থ্যের উন্নতি।

Web Desk - ANB | Published : Feb 15, 2023 3:24 AM IST

বাচ্চারা শারীরিক জটিলতা দূর হোক, সে সুস্থ থাকুক কিংবা যে কোনও রোগ থেকে দূরে থাকুক তা সকলেরই কাম্য। বাচ্চাকে সুস্থ রাখতে সব মায়েরাই নানান প্রচেষ্টা চালিয়ে যান। তার খাদ্যতালিতা থেকে শুরু করে নিত্য দিনের প্রতি পদক্ষেপের ওপর রাখেন বিশেষ নজর। আজ রইল বিশেষ কয়টি খাবারের হদিশ। বিশেষজ্ঞদের মতে, খালি পেটে বাচ্চাকে খাওয়াতে পারেন এই কয়টি খাবারের মধ্যে একটি, ঘটবে স্বাস্থ্যের উন্নতি। দেখে নিন কোন কোন খাবার ঘটাবে বাচ্চার স্বাস্থ্যের উন্নতি।

খাওয়াতে পারেন আমন্ড। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, ফাইবার, ভিটামিন ই আছে। এটি খেলে বাচ্চার স্মৃতিশক্তি বাড়বে। তেমনই বাচ্চার শরীর থাকবে সুস্থ। সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

বাচ্চাকে ব্রেকফাস্টে কলার স্মুদি কিংবা পাউরুটি ও কলা খাওয়াতে পারেন। এটি কার্বোহাইড্রেট, সোডিয়াম ও আয়রন সমৃদ্দ। সকালে খালি পেটে কলা খেলে বাচ্চার হাড় মজবুত হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। সঙ্গে সারাদিন পেট ভর্তি থাকবে।

মোরব্বার জ্যাম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। জলখাবারে পাউরুটি খায় অনেক। বাচ্চাকে আমলার মোরব্বার তৈরি জ্যাম দিয়ে পাউরুটি দিন। এটি ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম ও ভিটামিন সি-তে পূর্ণ। এটি খেলে বাচ্চার দৃষ্টিশক্তি প্রখর হয়। পেট ভর্তি থাকে। সঙ্গে হজমের সমস্যা থেকে মেলে মুক্তি।

আপেল খাওয়াতে পারেন বাচ্চাকে। আপেলে আছে আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম ও জিঙ্ক। যা খেলে বাচ্চার পুষ্টির জোগান ঘটে। সঙ্গে রোগ প্রতি রোধ ক্ষমতা উন্নত হয়। মেনে চলুন এই সকল টিপস। রোজ বাচ্চাকে আপেল খাওয়ান।

খালি পেটে উষ্ণ জল খাওযাতে পারেন। বাচ্চা ঘুম থেকে ওঠার পর তাতে হালকা গরম জল দিনে শরীর থাকবে সুস্থ। এটি মেটাবলিজম বৃদ্ধি করে। তেমনই শরীর রাখে সুস্থ। যে কোনও রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করে। বাচ্চার বয়স ৩ বছরের বেশি বলে তাতে রোজ খালি পেটে গরম জল খাওয়াতে পারেন। এতে ঘটবে স্বাস্থ্যের উন্নতি।

তেমনই রোজ পুষ্টিকর খাবার খাওয়ান। বাচ্চার খাদ্যতালিকায় রাখুন ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন সমৃদ্ধ খাবার। রোজ পর্যাপ্ত জল খাওয়ার অভ্যেস গড়ে তুলুন। এতে বাচ্চার শরীর থাকবে সুস্থ। যে কোনও শারীরিক জটিলতা থেকে সে সহজে মুক্তি পাবে। সঙ্গে খালি পেটে বাচ্চাকে খাওয়াতে পারেন এই কয়টি খাবারের মধ্যে একটি, ঘটবে স্বাস্থ্যের উন্নতি।

 

 

আরও পড়ুন

Hair Breakage-র সমস্যা দূর করতে রইল ১০টি উপায়ের হদিশ, দেখে নিন কীভাবে চুলের যত্ন নেবেন

ভ্যালেন্টাইন্স ডে-র পার্টিতে যাওয়ার আগে ত্বকে আনুন জেল্লা, রইল ১০টি পাতিলেবুর ফেসমাস্কের হদিশ

এই ভালোবাসার দিবসে আপনার সঙ্গীর জন্য হার্ট চকো পপ তৈরি করুন, কয়েক মিনিটের মধ্যে এইভাবে তৈরি করুন

Share this article
click me!