সন্তান লালন-পালনের ক্ষেত্রে এই ৪ ভুল কখনই করবেন না, শিশুরা একগুঁয়ে এবং খিটখিটে হয়ে যাবে

শিশুদের লালন-পালনের সঙ্গে সম্পর্কিত পিতামাতার সেই ৪ প্যারেন্টিং ভুল সম্পর্কে বলব, যার কারণে শিশুরা একগুঁয়ে হয়ে যায়।

 

Web Desk - ANB | Published : Jan 19, 2023 8:52 AM IST

প্রত্যেক বাবা-মা চান তাদের সন্তানরা শিক্ষিত হয়ে বুদ্ধিমান এবং দায়িত্বশীল হয়ে উঠুক। এই জন্য, তারা সম্ভাব্য উপায়ে তাদের লালনপালনের চেষ্টা করে। বদ অভ্যাস থেকে বাঁচাতেও তারা যথাসাধ্য চেষ্টা করে। তা সত্ত্বেও, অনেক বাড়ির শিশুরা একগুঁয়ে এবং জেদী হয়ে যায়। আজ আমরা আপনাকে শিশুদের লালন-পালনের সঙ্গে সম্পর্কিত পিতামাতার সেই ৪ প্যারেন্টিং ভুল সম্পর্কে বলব, যার কারণে শিশুরা একগুঁয়ে হয়ে যায়।

 

পিতামাতার ভুল যা শিশুদের জেদী করে তোলে-

নিজেদের জেদ-

যদি একটি বাড়িতে মা এবং বাবা উভয়ই একগুঁয়ে প্রকৃতির হলে প্যারেন্টিং মিসটেক ​​হয়, তবে এটি তাদের সন্তানদেরও প্রভাবিত করতে বাধ্য। তার মানে তারাও পরে একগুঁয়ে হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে শিশুরা যে কোনও বিষয়ে জেদ ধরে বসে থাকে, যা সম্পূর্ণ করা তাদের পক্ষে কঠিন হয়ে পড়ে। তাই চেষ্টা করুন বাবা-মায়েরা তাদের একগুঁয়ে মনোভাব ত্যাগ করুন এবং নমনীয় প্রকৃতির সঙ্গে একে অপরের সঙ্গে কথা বলুন।

বাচ্চাদের কথা শুনুন-

অনেক অভিভাবক সন্তানদের প্রতিটি চাওয়া পূরণ করতে প্রস্তুত। এই কারণে বাচ্চাদের ইচ্ছা বাড়তে থাকে। তাদের কোনও ইচ্ছা পূরণ না হলে তারা ক্ষিপ্ত হয়ে জেদ ধরে বসে থাকে। আপনার সঙ্গে কখনও এমন পরিস্থিতি এড়াতে, এটি করুন, কোন জিনিসগুলি আপনাকে বাচ্চাদের কাছ থেকে গ্রহণ করতে হবে এবং কোনটি নয়।

সঠিক এবং ভুল সম্পর্কে বলবেন না-

শিশুদের প্রথম থেকেই তাদের পরিবারের আর্থিক অবস্থা সম্পর্কে এবং তাদের চাহিদাকে অগ্রাধিকার দিয়ে শিক্ষিত করা উচিত। কিন্তু অনেক অভিভাবক এটা করতে গিয়ে ভুল করেন। এই কারণে তাদের সন্তানরা যখনই কোনও দামি মল বা শোরুমে বেড়াতে যায়, তারা সেখানে দামি জিনিস কিনতে উত্তেজিত হয়। তাদের এই চাওয়া পূরণ না হলে তারা একগুঁয়ে হয়ে যায়।

আরও পড়ুন- শীতের মরশুমে বাচ্চাকে সুস্থ রাখতে খাওয়া দাওয়া থেকে পোশাক- নজর থাক সর্বত্র, রইল বিশেষ টোটকা

আরও পড়ুন-  শিশুর দাঁত মজবুত হওয়ার পিছনে ক্যালশিয়ামের ভূমিকা কতটা রয়েছে, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

শিশুটিকে উপেক্ষা করুন-

শিশুরা প্রকৃতিগতভাবে শান্ত প্রকৃতির হয়। তারা তাদের সমস্ত জিনিস এবং প্রয়োজন তাদের পিতামাতার কাছে ব্যাখ্যা করতে চায়, কিন্তু যখন পিতামাতারা সময়ের অভাবের কারণ দেখিয়ে তাদের কথা শোনেন না, তখন তারা বিরক্ত হতে শুরু করে। এমতাবস্থায়, তারা যে কোনও বিষয়ে একগুঁয়ে হয়ে বসে থাকে তাদের বক্তব্য তুলে ধরার জন্য। অতএব, শিশুদের সঙ্গে এমন দূরত্ব আসতে দেবেন না এবং তাদের সঙ্গে সময় কাটাবেন।

Share this article
click me!