রঙের আনন্দে মজে শিশুদের যত্ন নিতে ভুলবেন না, এইভাবে নিরাপদ দোল উৎসব উদযাপন করুন

অ্যাডিনো ভাইরাসের দাপটে ইতিমধ্যেই রাজ্য-জুড়ে সঙ্কটজনক অবস্থা চলছে। সেই সঙ্গে রয়েছে শিশুমৃত্যুর মত আশঙ্কাজনক খবরও। এমন অবস্থায় দোলের আনন্দ যাতে শিশুর শারীরিক পরিস্থিতিকে বিপদজ্জনক অবস্থায় নিয়ে না যায়, তার জন্য অভিভাবক-কে ব্যবস্থা নিতে হবে আগে থেকেই।

Web Desk - ANB | Published : Mar 3, 2023 4:19 AM IST / Updated: Mar 07 2023, 11:43 AM IST

দোল, রঙ এবং আনন্দের এক উৎসব, ৭ মার্চ পালিত হবে। এই উৎসবকে কেন্দ্র করে আবিরের উচ্ছ্বাস, মজা ও নাচের সৃষ্টি হয়। শিশু হোক বা বৃদ্ধ, সবাইকে এতে আসক্ত হতে দেখা যায়। শিশুরা এই উৎসবের জন্য সবচেয়ে বেশি অপেক্ষা করে। দোলের দিন পিচকারি নিয়ে বাড়ি থেকে বের হয়ে রঙিন জল ভরে দোল খেলে। এই সময় একটু অসাবধানতা বিপজ্জনক হতে পারে। অতএব, আনন্দ করার সময় এবং নিরাপদে দোল উদযাপন করার সময় শিশুদের যত্ন নিতে ভুলবেন না। এগুলি পিতামাতার দায়িত্ব। আসুন জেনে নিই রঙের উৎসাহে বাচ্চাদের যত্ন নেওয়ার উপায়।

অ্যাডিনো ভাইরাসের দাপটে ইতিমধ্যেই রাজ্য-জুড়ে সঙ্কটজনক অবস্থা চলছে। সেই সঙ্গে রয়েছে শিশুমৃত্যুর মত আশঙ্কাজনক খবরও। এমন অবস্থায় দোলের আনন্দ যাতে শিশুর শারীরিক পরিস্থিতিকে বিপদজ্জনক অবস্থায় নিয়ে না যায়, তার জন্য অভিভাবক-কে ব্যবস্থা নিতে হবে আগে থেকেই। জেনে নিন দোলের সময় কিভাবে শিশুকে নিরাপদে রাখবেন-


বেলুন দিয়ে দোল খেলা এই বছর এড়িয়ে চলুন-

দোল উপলক্ষ্যে, শিশুরা বেলুনগুলি রঙ এবং জলে ভরে এবং পিচকারি দিয়ে একে অপরের দিকে ছুড়ে দেয়। এমন পরিস্থিতিতে দুর্ঘটনার আশঙ্কা থেকে যায়। শিশুরাও আঘাত পেতে পারে। তাই তাদের বেলুন দিয়ে দোল না খেলার পরামর্শ দিন এবং আপনার নিজেরই এই যত্ন নেওয়া উচিত।


রাসায়নিক রং কিনবেন না

দোল উদযাপন করা হয় আবির-এর শক্তিশালী রং দিয়ে। আজকাল বাজারে এসেছে কেমিক্যাল সমৃদ্ধ রং, যা আমাদের ত্বক ও চোখের জন্য ক্ষতিকর। তাই রাসায়নিক সমৃদ্ধ রঙের পরিবর্তে ভেষজ রঙ দিয়ে দোল খেলুন এবং শিশুদের একই পরামর্শ দিন। রঙের সঙ্গে খেলার সময় বাচ্চাদের রঙিন এবং মজাদার গগলস পরা উচিত। তাদের ফুল হাতা কাপড় পরান যাতে ত্বকের বেশিরভাগ অংশ ঢেকে যায়।


জৈব রং থেকে সাবধান

আপনি রাসায়নিক রঙের পরিবর্তে জৈব রং দিয়েও হোলি খেলতে পারেন, তবে মনে রাখবেন এটি যেন মুখের ভিতর না যায়, কারণ এটি ঘটলে বিপজ্জনক হতে পারে। এতে খাদ্যে বিষক্রিয়া ও সংক্রমণের আশঙ্কা থাকে।

আরও পড়ুন- বিশ্বের সবচেয়ে দামি সবজির মধ্যে এটি একটি, যার দাম শুনলে অবাক হবেন

আরও পড়ুন- জেনে নিন এই খাবারগুলি বাড়ায় মানসিক চাপ, জেনে নিন এই ধরনের খাবার সম্পর্কে

আরও পড়ুন- দ্রুত চুলের লেন্থ বাড়বে এই টোটকায়, বিশ্বাস হচ্ছে না তবে চ্যালেঞ্জ নিয়ে দেখুন


বাচ্চাদের বেশিক্ষণ ভেজা থাকতে দেবেন না

শিশুরা যখন জল এবং রং দিয়ে দোল খেলে, তখন তারা ভিজে কাপড়ে অনেক ঘণ্টা থাকে। যেহেতু দোলের সময় খুব বেশি তাপ বা খুব বেশি ঠাণ্ডা নেই, তাই হালকা শীত এবং তীব্র সূর্যালোক রয়েছে। এমতাবস্থায় ভেজা কাপড়ে থাকার কারণে শিশুদের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। এই আনন্দ উৎসবের মধ্যে সন্তান-সহ পরিবারের সঙ্গে সাবধানে দোল উদযাপন করুন ও আনন্দের সঙ্গে কাটান এই রঙীন বসন্তের উৎসব।

Read more Articles on
Share this article
click me!