মাধ্যমিক পরীক্ষার আগে বৃদ্ধি করুন বাচ্চার মানসিক দৃঢ়তা, রইল বিশেষ কয়টি টিপস

পরীক্ষার আগে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এই সময় অনেক বাচ্চাই দুশ্চিন্তায় ভুগছে। তবে, এই অধিক চিন্তাই ডেকে আনতে পারে বিপদ। শেষ মুহূর্তে বৃদ্ধি করুন বাচ্চার মানসিক দৃঢ়তা। মেনে চলুন এই বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Feb 22, 2023 7:43 AM IST / Updated: Feb 22 2023, 01:15 PM IST

কাল থেকে শুরু হচ্ছে মাধ্যমিক। মে মাসের শেষ সপ্তাহে পরীক্ষার ফলপ্রকাশ। এদিকে পরীক্ষা শুরু হতে আর মাত্র কয়েক ঘন্টা বাকি। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। পরীক্ষার আগে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এই সময় অনেক বাচ্চাই দুশ্চিন্তায় ভুগছে। তবে, এই অধিক চিন্তাই ডেকে আনতে পারে বিপদ। শেষ মুহূর্তে বৃদ্ধি করুন বাচ্চার মানসিক দৃঢ়তা। মেনে চলুন এই বিশেষ টিপস।

সবার আগে টাইম ম্যানেজমেন্ট করতে শেখান। সময় মতো উত্তরপত্র শেষ করা প্রয়োজন। তাই বাচ্চাকে শেষ মুহূর্তে শিক্ষা দিন এই বিষয়। তেমনই আজ কোন বিশেষ কতক্ষণ পড়বেন তা বাচ্চাকে ছকে দিন। শেষ মুহূর্তে সময় ধরে পড়াশোনা করলে সমস্ত বিষয় রিভাইস করা সম্ভব। মিলবে উপকার।

কঠিন বিষয় মন দিন। কাল যে বিষয় পরীক্ষা আছে সেই বিষয়ের গুরুত্বপূর্ণ অংশ মন দিয়ে পড়ান। বাচ্চাকে আজ শক্ত অধ্যায়গুলো একবার করে পড়ার নির্দেশ দিন। এতে মিলবে উপকার। সব ভালো মতো পড়া হয়ে গেলে তার দুশ্চিন্তা দূর হবে। বাড়বে মানসিক দৃঢ়তা।

মক টেস্ট নিতে পারেন বাচ্চার। যে বিষয় পরীক্ষা আছে সেই বিষয়ের সকল অধ্যায় থেকে প্রশ্ন তৈরি করে বাচ্চার মক টেস্ট নিন। এতে পুরো বিষয় তার পড়া হয়ে যাবে।

পরীক্ষার আগের দিন সঠিক খাবার খাওয়ান বাচ্চাকে। পড়ার চাপে খেতে ভুলে যায় অনেকে। এই ভুল একেবারে নয়। এতে বাচ্চার শরীর অসুস্থ হয়ে পড়তে পারে। এর থেকে আসতে পারে স্ট্রেস। তাই আজ বাচ্চাকে সঠিক খাবার খাওয়ান। সঙ্গে সারা দিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়ান। এতে ডিহাইড্রেশনের সমস্যা থেকে পাবে মুক্তি।

স্ট্রেস মুক্ত থাকতে ও সুস্থ থাকতে অবশ্যই পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। পরীক্ষার আগের দিন চিন্তায় ঘুম হয় না অনেকের। তেমনই অনেকে রাত জেনে পড়াশোনা করে। এই ভুল একেবারে নয়। পরীক্ষার আগের দিন বাচ্চা যাতে পর্যাপ্ত সময় ঘুমায় সে দিকে খেয়াল রাখুন। তা না হলে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। এতে বাচ্চার পরীক্ষায় খারাপ প্রভাব পড়তে পারে। তাই বাচ্চার মন শান্ত রাখার চেষ্টা করুন। এই শেষ মুহূর্তে এমন কোনও কথা বলবেন না যাতে তার মানসিক চাপ তৈরি হতে পারে। সঙ্গে মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

 

আরও পড়ুন

এয়ারটেল গ্রহাকদের জন্য সবচেয়ে বড় ধাক্কা, আপনার সস্তার প্ল্যানের দাম বাড়তে চলেছে, জেনে নিন কত টাকা দিতে হবে

এই বিশেষ ভাবে তৈরি করুন হেনা হেয়ার প্যাক, চুলের যাবতীয় সমস্যা দূর হবে মুহূর্তে

দেখে নিন অ্যাডিনোভাইরাস থেকে বাঁচতে বাচ্চার কী কী খাওয়াবেন, রইল বিশেষ তালিকা

Share this article
click me!