বাচ্চার খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, তীক্ষ্ণ বুদ্ধি-র অধিকারী হবে আপনার সন্তান

বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে, তার বুদ্ধিতে শাণ দিতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। দেখে নিন কী কী খেলে ঘটবে মানসিক বিকাশ।

Web Desk - ANB | Published : Feb 24, 2023 1:16 AM IST

বাচ্চার শারীরিক উন্নতি ও সঠিক মানসিক বিকাশের দিকে খেয়াল রাখেন সকলে। বাচ্চার সার্বিক উন্নতি হোক তা সকলেরই কাম্য। তেমনই বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে নানা খুঁটিনাটি বিষয় খেয়াল রাখেন মা বাবারা। সঠিক সময় বুদ্ধির বিকাশ ঘটলে তবেই সে উন্নতির পথে অগ্রসর হবে। আজ রইল বিশেষ টিপস। বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে, তার বুদ্ধিতে শাণ দিতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। দেখে নিন কী কী খেলে ঘটবে মানসিক বিকাশ।

ডিম খাওয়ান রোজ। বাচ্চাকে রোজ একটি করে ডিম খাওয়ানো উপকারী। এতে প্রোটিন, আয়রন, ফসফরাস, ফোলেট আছে। যা শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটাবে। ডিমে মেনকোলিন নামক উপাদান মস্তিষ্কের বিকাশ ঘটায়। মেনে চলুন এই বিশেষ টিপস।

আখরোট, বাদাম ও পেস্তা খাওয়াতে পারেন। এগুলো বাচ্চার স্মৃতিশক্তি উন্নত করবে। এটি শরীরে পুষ্টি জোগাবে। রোজ ড্রাই ফ্রুটস রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। এগুলো আগের দিন রাতে একটি বাটিতে জল নিয়ে তাতে ভিজিয়ে রাখুন। সকালে তা খালিপেটে খান। এটি শরীর পুষ্টির জোগান ঘটবে।

বাচ্চাকে অবশ্যই রোজ দুধ খাওয়াবেন। এটি বাচ্চার শরীরে যেমন ক্যালসিয়ামের জোগান ঘটাবে তেমনই এতে থাকা প্রোটিন, আয়রন, ফসফরাস, ভিটামিন শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটাবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

রোজ কলা খাওয়ালে মিলবে উপকার। স্মৃতিশক্তি হবে উন্নত। কলাতে কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন আছে। যা বাচ্চার মস্তিষ্কের বিকাশ ঘটাবে। রোজ বাচ্চার খাদ্যতালিতায় রাখুন এই খাবার। মিলবে উপকার।

স্মৃতিশক্তি উন্নত করতে ঘি খাওয়াতে পারেন। ওজন বৃদ্ধির ভয়ে অনেকেই ঘি খাওয়ান না বাচ্চাকে। তবে, এই ভুল আর নয়। বাচ্চাকে নিয়মিত ঘি খাওয়ান। এতে বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটবে। রান্না করার সময় ঘি ব্যবহার করুন। কিংবা ভাতের পাতে ঘি খাওয়াতে পারেন। এতেও মিলবে উপকার। ঘটবে বাচ্চার বুদ্ধির বিকাশ।

এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। রোজ বাচ্চাকে খাওয়ান এমন খাবারগুলো এতে বাচ্চার মানসিক উন্নতি ঘটবে। তেমনই এই সকল খাবারে থাকা উপকারী উপাদান বাচ্চার শারীরিক বিকাশ ঘটাবে। শরীরে জোগাবে পুষ্টি। সকল ঘাটতি পূরণ করবে। তাই বাচ্চার স্বাস্থ্যের উন্নতিতে খেয়াল রাখুন খাদ্যতালিকায় দিকে। সঠিক খাবার ঘটাবে উন্নতি। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটবে।

 

আরও পড়ুন

বার বার সিঁড়ি দিয়ে ওঠা নামা করতে হলে সাবধান, এই বিষয়গুলো মাথায় রাখুন-না হলে ক্ষতি হবে

এই খাবারগুলো নিয়মিত রাখুন নিজের পাতে, খুব দ্রুত পরিষ্কার হবে শরীরের দূষিত রক্ত

তলপেটের ব্যথায় কাতরাচ্ছেন, পিরিয়ডের সময় দূরে থাকুন এই জিনিসগুলি থেকে

Share this article
click me!