বিছানায় প্রায়ই প্রস্রাব করে ফেলে বাচ্চা? জেনে নিন এর কারণ ও সঠিক ঘরোয়া প্রতিকার

এই সমস্যা সমাধানের জন্য, শিশুকে তার ডাক্তারের কাছ থেকে চিকিত্সার পরামর্শ নেওয়া উচিত, পাশাপাশি সহায়তা এবং অনুপ্রেরণা প্রদান করা উচিত।

Parna Sengupta | Published : Feb 21, 2024 5:22 PM IST

শিশুদের বিছানা ভিজিয়ে ফেলা একটি সাধারণ সমস্যা হতে পারে যা অনেক পারিবারিক কারণে বা শারীরিক সমস্যার কারণে হতে পারে। এটি শিশুর বয়সের উপর নির্ভর করে অস্থায়ী বা স্থায়ী হতে পারে। সমস্যা বুঝতে এবং সঠিক চিকিৎসার জন্য শিশুর প্রাথমিক চিকিৎসা পরীক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। 

শারীরিক পরীক্ষার পর সমস্যার কারণ ও চিকিৎসার ব্যবস্থা নেওয়া যেতে পারে। কিছু সাধারণ কারণের মধ্যে শিশুর বয়স বৃদ্ধি, মানসিক চাপ, সুষম খাদ্য ও জলের অভাব, শারীরিক সমস্যা বা পারিবারিক উদ্বেগ অন্তর্ভুক্ত থাকতে পারে। এই সমস্যা সমাধানের জন্য, শিশুকে তার ডাক্তারের কাছ থেকে চিকিত্সার পরামর্শ নেওয়া উচিত, পাশাপাশি সহায়তা এবং অনুপ্রেরণা প্রদান করা উচিত।

যদি শিশু বিছানায় প্রস্রাব করে, তাহলে নিম্নলিখিত ঘরোয়া প্রতিকারগুলি করা যেতে পারে:

সঠিক প্রস্রাব করার অভ্যাস: শিশুকে সময়ে সময়ে প্রস্রাব করার সঠিক অভ্যাস গড়ে তুলতে সাহায্য করুন। রাতে প্রস্রাব করার জন্য তাদের বেডরুমে নিয়ে যান এবং জল পান করতে উত্সাহিত করুন।

প্রস্রাব করার প্রাথমিক সময় বাড়ান: প্রাথমিকভাবে, প্রস্রাবের সময় বাড়ানো শিশুকে সাহায্য করতে পারে। ধীরে ধীরে, আপনি তাদের প্রস্রাবের ফ্রিকোয়েন্সি কমাতে পারেন।

জল পান রাতে সীমিত করুন: রাতে বেশি জল পান করার আগেই শিশুকে থামিয়ে দিন। যাতে সে রাতে প্রস্রাব করার প্রয়োজন কম অনুভব করে।

অনুসৃত খাদ্য: শিশুকে অনুগামী এবং স্বাস্থ্যকর খাদ্য সরবরাহ করুন, যাতে সঠিক পরিমাণে পুষ্টি ও জল থাকে। ফল ও সবজির ব্যবহার বাড়ান।

রাতের ডায়াপার: শিশুকে রাতের ডায়াপার পরানোর ব্যবস্থা করুন, যাতে বিছানা ভিজানোর সময় বিছানা পরিষ্কার থাকে।

প্রাথমিক বিছানার চাদর: বিছানায় শিশুর প্রস্রাব রোধ করার জন্য প্রাথমিক বিছানার চাদর এবং পার্টির সুবিধার বিছানার চাদর ব্যবহার করুন, যার ফলে বিছানার চাদর পরিষ্কার থাকবে।

যদি এই ব্যবস্থাগুলিও ব্যর্থ হয় এবং সমস্যা চলতে থাকে তবে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। তারা সঠিক চিকিৎসা ও পরামর্শ দিতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!